সর্বশেষ সংবাদ :

রাকসু আন্দোলন মঞ্চের লিফলেট বিতরণ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় সংসদ (রাকসু) সম্পর্কিত তথ্য ও ১৭ দফা দাবি জানিয়ে লিফলেট বিতরণ শুরু করেছে রাকসু আন্দোলন মঞ্চ। মঙ্গলবার বেলা ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের পিছনে আমতলায় সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে লিফলেট বিতরণ করা হয়। এই কার্যক্রম চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।
রাকসু আন্দোলন মঞ্চের দাবিগুলো হলো- নিরপেক্ষ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য রাকসু নির্বাচনের আয়োজন করতে হবে, বৈধভাবে হলসমূহে ভর্তিকৃত শিক্ষার্থীদের আবাসিকতা নিশ্চিতকরণ ও সিট বরাদ্দের ব্যবস্থা করতে হবে, আবাসিক হল গুলোর সকল ধরণের রাজনৈতিক ব্লক নিষিদ্ধ করতে হবে, আবাসিক হলগুলোর ডাইনিং এ খাবারের মান বৃদ্ধি করতে হবে, কেন্দ্রীয় গ্রন্থাগার সপ্তাহে ৭ দিন এবং ২৪ ঘণ্টা খোলা রাখতে হবে, ক্যাম্পাসে চুরি, ছিনতাই, যৌন হয়রানী, ছাত্রী হলের সান্ধ্য আইন বাতিল করাসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে, বর্ধিত ফি বাতিল করতে হবে, গবেষণা খাতে বরাদ্দকৃত বাজেট বৃদ্ধি করতে হবে, মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল আদর্শের সাথে সাংঘর্ষিক , উগ্র, মৌলবাদী ও জঙ্গীমদদপুষ্ট সংগঠনসমূহের সকল প্রকার রাজনৈতিক কার্যকলাপ ক্যাম্পাসে নিষিদ্ধ করতে হবে।
এসময় উপস্থিত ছিলেন ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. এম আমিরুল ইসলাম কনক, নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক গোলাম ফারুক সরকার টুকু, রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর, নির্বাহী সমন্বয়ক মোহাম্মদ শরীফ, যুগ্ম আহ্বায়ক মাহমুদ সাকী, খুর্শিদ রাজীব, তুর্য, নির্বাহী সদস্য নাজমুস সাকিব সহ মঞ্চের অন্যান্য কর্মীবৃন্দ।
সংবাদ সম্মেলনে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, ২০১৭ সাল থেকে আমরা আন্দোলন করে আসছি। পূর্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে গুরুত্ব না দিলেও এখন দিচ্ছে। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদেরকে রাকসু সম্পর্কে জানানোর জন্য আমরা এই লিফলেট বিতরণের উদ্দ্যোগ নিয়েছি। এই কার্যক্রম চলবে ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত। যাতে সকল শিক্ষার্থীর অংশগ্রহণের মাধ্যমে সুষ্ঠু, সুন্দর, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন হয়।
যুগ্ম আহ্বায়ক মাহমুদ সাকী বলেন, রাকসু সম্পর্কে অনেক শিক্ষার্থীরা জানে না। তাদের কে রাকসু সম্পর্কে সচেতন করার জন্য এই উদ্দ্যোগ হাতে নিয়েছি। রাকসু নির্বাচন সামনে আসায় রাকসু সম্পর্কে বিস্তারিত বর্ণনা সংবলিত লিফলেট বিতরণ করছি। যাতে শিক্ষার্থীরা জানতে পারে রাকসু কি, রাকসুর কাজ কি, রাকসু কেন অপরিহার্য, রাকসু থাকলে কি হতো?
উল্লেখ্য, ২০১৭ সালের ১৩ ই ডিসেম্বর বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থীদের অংশগ্রহণে গড়ে তোলা হয় রাকসু আন্দোলন মঞ্চ। সেদিন রাবির কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলিত করে রাকসু আদায়ের শপথ গ্রহণ করে শিক্ষার্থীরা।


প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০১৯ | সময়: ৩:১২ পূর্বাহ্ণ | সুমন শেখ