Daily Sunshine

রাজশাহীতে ভিটামিন ‘এ’ খাওয়ানো হলো ৬৩ হাজার শিশুকে

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগর এলাকায় এবার প্রায় ৬৩ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৭ হাজার ৯৭৬ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৪ হাজার ৯৭৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।
শনিবার সকাল সাড়ে ৯টায় নগরভবনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের (দ্বিতীয় রাউন্ড) উদ্বোধন করা হয়।
রাজশাহী সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এএফএম আঞ্জুমান আরা জানান, শনিবার সিটি করপোরেশনের ৩৮৪টি কেন্দ্রে একযোগে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।
এর মধ্যে স্থায়ী ৩৪৩টি ও ভ্রাম্যমাণ ৪১টি কেন্দ্রে সর্বমোট ৭৬৮ জন স্বেচ্ছাসেবী নিয়োজিত ছিলেন। এবার দেশে তৈরি ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের খাওয়ানো হয়।
সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু হয়। এছাড়া ৩০টি ওয়ার্ড কার্যালয়ে রাত ৮টা পর্যন্ত এ কার্যক্রম চলে।
০৫নং ওয়ার্ড : ০৫নং ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাইয়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করেন ০৫নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু।
এ সময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা নূরুল আমিন, আওয়ামী লীগ ০৫নং ওয়ার্ড শাখার সাধারণ সম্পাদক তানজির হোসেন দুলাল, সোনালী ব্যাংক ডিজিএম মনোয়ার হোসেন সেলিমসহ গন্যমান্য ব্যাক্তিবর্গ এবং ৫৫ জন স্বেচ্ছাসেবী। পরিচালনা করেন স্বাস্থ্য সুপারভাইজার ও টিম লীডার তারেক হাসান ও ওয়ার্ড সচিব সালে আবু উমাইয়া।
নাটোর: নাটোরে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। নাটোর আধুনিক সদর হাসপাতালে সিভিল সার্জন ডা. আজিজুল ইসলামের সভাপতিত্বে ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহরিয়াজ। এ সময় ছিলেন পৌর মেয়র উমা চৌধুরী জলি, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. জাকির হোসেন, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মাহাবুবুর রহমান, সদর পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রতন সাহা।
চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। জেলার ৫টি উপজেলা ও পৌরসভার ১২০১টি কেন্দ্রে সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ৬ থেকে ১১ মাস বয়সী ২৪ হাজার ৩০ শিশুকে ১টি করে ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লক্ষ ৭৭ হাজার ৯৪১ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল চত্বরে ভিটামিন ক্যাম্পেইনের উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. সাইফুল ফেরদৌস খায়রুল আতাতুর্ক। উপস্থিত ছিলেন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. নাদিম সরকার, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন (বিএমএ) চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. গোলাম রাব্বানী, অর্থপেডিক্স বিভাগের কনসালট্যান্ট ডা. ইসমাইল হোসেন, ইপিআই ইন্সপেক্টর আমিরুল ইসলাম জীবন।
গোমস্তাপুর: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে এ প¬øাস ক্যাম্পেইনে ৩৩ হাজার ১০৩ জন শিশুকে ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হয়েছে। উপজেলার ১৯২টি কেন্দ্রে শিশুদের এ ক্যাপসুল খাওয়ানো হয়। এর মধ্যে ১৪ জন প্রতিবন্ধী শিশুসহ ৬ মাস থেকে ১১ মাস বয়সী ৩ হাজার ৭৯০ জন, ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ২৯ হাজার ২৯৯ জন শিশু রয়েছে। লক্ষ্যমাত্রা ছিল ৬ থেকে ১১ মাস বয়সী ৩ হাজার ৮৬৩ জন, ১২ থেকে ৫৯ মাস বয়সী ২৯ হাজার ৫৯৪ জন। উপজেলা স্বাস্থ্য প. প কর্মকর্তা ডা. সাইফুর রহমান খান জানান, বাদ পড়া শিশুরা আগামী পাঁচ দিনের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লে¬ক্সে এসে ভিটামিন এ গ্রহণ করতে পারবে।
ধামইরহাট: নওগাঁর ধামইরহাটে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন করা হয়েছে। দিনব্যাপী ক্যাম্পেইনে সদর হাসপাতালে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১টি নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে লাল রঙের উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আতাউর রহমান। মেডিকেল টেকনোলজিস্ট সারোয়ার হোসেন জানান উপজেলার ১৯৩টি কেন্দ্রে ৩৮৬ জন স্বেচ্ছাসেবীর মাধ্যমে ও ২৪ জন সুপারভাইজের তত্বাবধানে প্রায় ১৮ হাজার ৪৮০ জন শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হয়। উদ্বোধনী অনুষ্ঠানে ডা. মেশকাত রায়হান, সাংবাদিক আব্দুল মালেক, আবুমুছা স্বপন, রেজুয়ান আলম উপস্থিত ছিলেন।

ফেব্রুয়ারি ১০
০৩:০১ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত