Daily Sunshine

রাবি ও রুয়েটে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

রাবি প্রতিনিধি: ‘গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রযুক্তি ও প্রকৌশল বিশ^বিদ্যালঢে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। মঙ্গলবার বেলা ১০টায় দিবসটি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগ এ কর্মসূচির আয়োজন করে।
জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে কর্মসূচি শুরু হয়। পরে শোভাযাত্রায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। শোভাযাত্রা পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে তিনি বলেন, ‘একজন মানুষ নেতৃত্বের গুণাবলি অর্জন করে শিক্ষা, সাহিত্য-সংস্কৃতি ইত্যাদি চর্চার মাধ্যমে। এই নেতৃত্ব যদি জ্ঞান সমৃদ্ধ না হয়, নেতৃত্বে যদি দেশপ্রেম, সততা ও দূরদর্শীতা না থাকে তবে সফলতা আসবে না। আর সফল না হলে দেশেরও উন্নয়ন হবে না। ব্যক্তিগত উন্নয়নের মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে সবাইকে। জ্ঞান অর্জনের মধ্য দিয়ে হতে হবে সত্যিকারের মানুষ।’
শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে এসে শেষ হয়। শোভাযাত্রায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, গ্রন্থাগার প্রশাসক অধ্যাপক সুভাষ চন্দ্র শীল, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি মো. খালিদ আলম বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও গ্রন্থাগারের কর্মকর্তা-কর্মচারীরা।
এদিকে নানা কর্মসূচি আয়োজনের মধ্যে দিয়ে মঙ্গলবার রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) পালিত হয়েছে ‘জাতীয় গ্রন্থাগার দিবস’। ‘জাতীয় গ্রন্থাগার দিবস’ পালনের অংশ হিসেবে মঙ্গলবার বিকেলে ৩ টায় রুয়েটের কেন্দ্রীয় লাইব্রেরী চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালী শেষে কেন্দ্রীয় লাইব্রেরীতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
র‌্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম সেখ। বিশেষ অতিথি ছিলেন ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার প্রফেসর ড. মো. সেলিম হোসেন, পুরকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো. আব্দুল আলীম ও যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মো. শামীমুর রহমান এবং ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. মো. রবিউল আওয়াল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত লাইব্রেরীয়ান মো. মাহবুব আলম। এসব কর্মসূচিতে রুয়েটের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অংশ গ্রহণ করেন।
এদিকে, কেন্দ্রীয় কিশোর পাঠাগার রাজশাহীর উদ্যোগে ভেড়িপাড়া মোড় থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন কেন্দ্রীয় কিশোর পাঠাগারের প্রতিষ্ঠাতা বাংলাদেশ বেসরকারি গ্রন্থাগার সমিতির কেন্দ্রীয় সংগঠনিক সম্পাদক সোহাগ আলী। র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার, রাজশাহী উপপরিচালক আবু সাইদ।
তিনি উদ্বোধনী বক্তব্যতে জাতীয় গ্রন্থাগার দিবসের তাৎপর্যপূর্ণ তুলে ধরেন। এসময় উপস্থিত ছিলেন তেরখাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রীয় কিশোর পাঠাগারের উপদেষ্টা লিয়াকত কাদির, কিষাণ গম্ভীরা দলের পরিচালক খুরশিদ আল মাহমুদ, নারী সংগঠক শিরিন আক্তার বানু, রাজপাড়া থানা কৃষকলীগের আহ্বায়ক কমিটির সদস্য নাসরিন জামান হাসি। র‌্যালিতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, বেসরকারি গ্রন্থাগারে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু কলেজ রাজশাহীতে জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়। বঙ্গবন্ধু কলেজ গ্রন্থাগারের আয়োজনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ নূরুল ইসলাম।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ কামরুজ্জামান, সভাপতিত্ব করেন লাইব্রেরী প্রশাসক ফেরদৌসি বেগম, অনুষ্ঠান সঞ্চালনা করেন গ্রন্থাগারিক আহসান হাবিব ও সহকারী গ্রন্থাগারিক ফরিদুল হক। আরও উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান গণ শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীরা।
পরে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ের উপরে কুইজ প্রতিযোগীতার পুরস্কার বিবরণ করা হয়। গণিত বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রায়হান প্রথম পুরস্কার লাভ করে।
২য় পুরস্কার লাভ কবে গনিত বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী সাজ্জাদ এবং তৃতীয় পুরস্কার লাভ করে অর্থনীতি বিভাগের ১ম বর্ষের শিক্ষার্থী আবিদ তালুকদার।
অধ্যক্ষ মহোদয় তার বক্তৃতায় বলেন “নিয়মিত গ্রন্থাগারে অধ্যায়ন একজন মানুষকে সার্বিক বিষয়ে জ্ঞানী করে তোলে, পড়ালেখার ক্ষেত্রে বঙ্গবন্ধু কলেজ সকল ধরনের সুযোগ ও পরিবেশ দিতে বদ্ধ পরিকর।

ফেব্রুয়ারি ০৬
০৩:৩২ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত