সর্বশেষ সংবাদ :

রামেকে চিকিৎসাসেবা নিশ্চিতের দাবিতে বিশাল মানববন্ধন

রাজশাহী-ঢাকা-চট্টগ্রাম সরাসারি ট্রেন চালুর দাবি
স্টাফ রিপোর্টার : রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসাসেবা নিশ্চিতের দাবিসহ রাজশাহী-ঢাকা, রাজশাহী-চট্টগ্রাম সরাসারি ট্রেন সার্ভিস চালুর দাবিতে বিশাল মানববন্ধন ও সামবেশে করেছে সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ। রবিবার বেলা ১০টা থেকে দুই ঘণ্টাব্যাপী নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে অনুষ্ঠিত কর্মসূচি থেকে মাদক নির্মূলসহ সকল সেক্টরে দুর্নীতি বন্ধের জোর দাবি জানানো হয়।
বক্তারা রাজশাহী মেডিকেল কলেজ হাসাপাতালের বিভিন্ন অনিয়মের চিত্র তুলে ধরে অবিলম্বে সুচিকিৎসা নিশ্চিতের দাবি জানান। একইসঙ্গে রোগি ও তাদের স্বজনদের প্রতি চিকিৎসকদের দুব্যর্বহার বন্ধ, ইন্টার্ণ চিকিৎসকদের সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ, সকল অব্যবস্থাপনা দুর করে রোগিবান্ধব হাসপাতাল গড়ার জোর দাবি জানান বক্তারা। মানববন্ধন থেকে রাজশাহীর উন্নয়নে আরো বেশকিছু দাবি তুলে ধরেন বক্তারা। এসব দাবি অবিলম্বে বাস্তবায়ন না হলে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের ব্যানারে আগামীতে আরো বৃহত্তর আন্দোলনের হুশিয়ারি দেওয়া হয়। বিশাল এ মানববন্ধন কর্মসূচিতে রাজশাহী বিভিন্ন পেশাজীবি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও সাধারণ মানুষ অংশ নেন।
রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান। অন্যদের মধ্যে রক্ষা সংগ্রাম পরিষদের সাংগাঠনিক সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জি, বীর মুক্তিযোদ্ধা ডা, আবদুল মান্নান, অধ্যাপক জিএম হারুন, প্রবীন সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম, এ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, অঙ্কুর সেন, নারী নেত্রী কল্পনা রায়, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তানজিমুল হক, টিভি সাংবাদিক এসোসিয়েশেনের সাধারণ সম্পাদক মেহেদী হাসান, নারী শিল্পোউদ্যোক্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান সেলিনা বেগম, রাজশাহী বেনেতি ব্যবসায়ী পরিষদের সহ সভাপতি মহেষ চন্দ্র, মহিলা নেত্রী রেহেনা আলী খান, শাহিনা বেগম, সাংবাদিক আবু সালেহ মো. ফাত্তাহ, মুক্তিযোদ্ধা মিনহাজ উদ্দিন মিন্টু, বস্ত্র ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক অশোক কুমার ঘোষ, আদিবাসী নেতা সুভাষ চন্দ্র হেমব্রন, সাংবাদিক হাসান মিল্লাত, মামুন-অর-রশিদ ও জুলফিকার আলী, শিশু সংগঠক রজব আলী ও সাংস্কৃুতিক ব্যক্তিত্ব হাসিব পান্না প্রমুখ।
মানববন্ধন চালাকালীন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের অব্যবস্থাপনার বিভিন্ন চিত্র তুলে ধরেন। তিনি বলেন, রামেক হাসপাতালে চিকিৎসকদের কর্তব্যে অবহেলা, রোগিদের সঙ্গে প্রতিনিয়ত দুব্যবহার ও ভুল চিকিৎসা বন্ধ করতে হবে। দুর্নীতি, ওষুধ চুরি, কর্মকর্তা কর্মচারিদের অশুভ আচরন বন্ধ করতে হবে। পুর্ণাঙ্গ ডেন্টাল কলেজ হাসপাতাল চালু ও শিশু হাসপাতাল প্রতিষ্ঠা করে রোগি বান্ধন চিকিৎসাসেবা নিশ্চিতের দাবি জানানো হয়।
কর্মসূচি থেকে বক্তারা, রাজশাহীর বিভিন্ন দাবি তুলে ধরেন। তারা বলেন, মাদকাসক্তির বিরুদ্ধে প্রশাসনকে আরো শক্ত হতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্লীলতা বন্ধ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে বক্তারা আরো বলেন, রাজশাহীর মানুষের প্রাণের দাবি অবিলম্বে রাজশাহী-ঢাকা, রাজশাহী-চট্টগ্রাম সরাসারি ট্রেন সার্ভিস চালু করতে হবে। খাদ্য ভান্ডার খ্যাত রাজশাহী অঞ্চলের কৃষি উৎপাদন আরো বৃদ্ধি করে কৃষি ও কৃষককে বাচাতে পদক্ষেপ গ্রহণ করতে হবে। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত রাজশাহীতে অবিলম্বে কৃষি বিশ^বিদ্যালয় বাস্তবায়ন ও প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নের জন্য জোর দাবি জানানো হয়েছে। রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবুল কালাম আজাদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম তুলে ধরে অবিলম্বে তাকে অপসারণেরও দাবি জানানো হয় কর্মসূচি থেকে।
বক্তারা বলেন, দীর্ঘদিন ধরে রাজশাহীর মানুষকে সঙ্গে নিয়ে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ রাজশাহীর বিভিন্ন বিষয় নিয়ে সামজিক আন্দোলন করে আসছে। চলমান এসব দাবিসমুহ বাস্তবায়ন না হলে পর্যায়ক্রমে বিভিন্ন দাবি নিয়ে রাজশাহীতে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। একইসঙ্গে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মরত চিকিৎসকদের প্রতি হুশিয়ারি দিয়ে বক্তার বলেন, হাসপাতালে বিনা চিকিৎসায় কোনো রোগী মারা গেলে তার দায় নিতে হবে। এজন্য চিকিৎসকদের মানবিক হয়ে চিকিৎসা সেবায় মনযোগী হওয়ার আহ্বান জানান বক্তারা। চিকিৎসকদের দুর্নীতি ও অবহেলার বিরুদ্ধে দুদকের দৃষ্টি আহ্বান করে বক্তার বলেন, তাদের অবৈধ আয়ের উৎস্য খুজে বের করতে হবে। এজন্য আয়কর বিভাগকেও শক্তিশালী ভূমিকা পালনের আহ্বান জানান বক্তারা।


প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০১৯ | সময়: ৩:৫০ পূর্বাহ্ণ | সুমন শেখ