Daily Sunshine

ঝরেপড়া শিক্ষার্থীদের স্কুলমুখী করতে জেলা প্রশাসনের উদ্যোগ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ জেলায় ঝরেপড়া শিক্ষার্থীদের স্কুল মুখী করতে কাজ করছে জেলা প্রশাসন। এ লক্ষ্যে ইতোমধ্যে জেলা প্রশাসনের পক্ষ হতে একটি গবেষণা কাজ শুরু হয়েছে। ২০১৮ সালে জেলার ৫ উপজেলায় জেএসসি ও জেডিসি পরীক্ষায় মোট ৮৪৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত ছিল। কারণ জানতে ও ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় প্রথম দিনে ৯৮জন শিক্ষার্থী কেন অনুপস্থি হল তাদের পুরো নাম ঠিকানা সংগ্রহ করে এ জরিপ চালানো হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক তাজকির উজ জামান জানান, বর্তমান সরকার শিক্ষার্থীদেরকে বিদ্যালয় মুখী করে গড়ে তুলতে বছরের প্রথম দিনে বই বিতরণ, শিক্ষাবৃক্তি, এমনকি বিভিন্ন শ্রেণিতে উপবৃত্তি দেওয়ার পরও পরীক্ষা দিতে অনিহা প্রকাশ করছে। আর যেসব ছেলে- মেয়েরা সংশিষ্ট বিদ্যালয়ে পরীক্ষার জন্য ফরম করার পর ও কেন পরীক্ষায় অনুপস্থিত বা বিদ্যালয়ে কেন আসা বন্ধ করছে তার জন্য আমরা প্রায় ৮০০ জন ঝরেপড়া শিক্ষার্থীর বিষয়ে ৪টি স্তরে গবেষণা চালাবো।
২০১৮ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫টি উপজেলায় মোট ৮৪৩ জন জেএসসি ও জেডিসি পরীক্ষায় অনুপস্থিত ছিল তার মধ্যে সদর উপজেলায় ২৩২জন, শিবগঞ্জ উপজেলায় ৩৪৪, গোমস্তাপুর উপজেলায় ১৬০জন, নাচোল উপজেলায় ৭৮জন ও ভোলাহাট উপজেলায় ২৯জন শিক্ষার্থী অনুপস্থিত ছিল। ২০১৯ সালের এসএসসি পরীক্ষার প্রথম দিনে ৯৮জন শিক্ষার্থী অনুপস্থিত পাওয়া গেছে। বিষয়টি নিয়ে আমরা জরিপ কাজ শ্রীঘই শুরু করব।
আগামী এপ্রিল নাগাদ তাদের সমস্যা উল্লেখ করে একটি প্রকাশনা করা হবে। তাতেই জানা যাবে তারা পড়াশুনায় কোন বিষয়ে দুর্বলতার কারণে নাকি বাল্য বিয়ে বা পরিবারের আর্থিক অবস্থা খারাপ বা নিজের অনিহায় ঝরে পড়ছে এটা বুঝা যাবে।

ফেব্রুয়ারি ০৪
০৩:৩৮ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত