Daily Sunshine

একাদশ সংসদের যাত্রা শুরু

দুর্নীতি ও মাদকমুক্ত বাংলাদেশ গড়তে চাই : প্রধানমন্ত্রী
সানশাইন ডেস্ক: যাত্রা শুরু করল একাদশ জাতীয় সংসদ। বুধবার বিকাল তিনটায় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। গত ৯ জানুয়ারি এই অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া আওয়ামী লীগ এবার টানা তৃতীয় মেয়াদে সরকারে।
ভোট হওয়া ২৯৯ আসনের মধ্যে ২৫৭টিতে জয় পেয়েছে দলটি, জোটগতভাবে তারা পেয়েছে ২৮৮ আসন। অপরদিকে তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপি ও তাদের জোটসঙ্গীরা সব মিলিয়ে মাত্র আটটি আসন পেয়েছে। আওয়ামী লীগ ও তাদের জোটসঙ্গী দলগুলোর নির্বাচিতরা গত ৩ জানুয়ারি সংসদ সদস্য হিসেবে শপথ নেন। নিয়ম অনুযায়ী সংসদ নির্বাচনের ফলাফল (গেজেট প্রকাশের) ঘোষণার ৩০ দিনের মধ্যে প্রথম অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে। ক্ষমতাসীন দলের সংসদ নেতা শেখ হাসিনার নেতৃত্বে ৭ জানুয়ারি শপথ নিয়েছেন নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা।
এদিকে জালিয়াতির অভিযোগ তুলে নির্বাচন প্রত্যাখ্যান করা বিএনপি জোটের নেতারা সংসদ সদস্য হিসেবে শপথ না নেবেন না বলে জানানো হয়েছে। গতবারের মতো এবারও সংসদে বিরোধী দলের আসনে ব্সতে যাচ্ছে জাতীয় পার্টি। তবে গত সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের চেয়ারে বসছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ।
বিরোধী দলীয় উপনেতার দায়িত্বে থাকবেন এরশাদের ভাই জিএম কাদের। আর বিরোধী দলীয় প্রধান হুইপের দায়িত্ব যাচ্ছে মশিউর রহমান রাঙ্গাঁর কাছে। গতবার বিরোধী দলের পাশাপাশি সরকারের মন্ত্রিসভায়ও ছিল জাতীয় পার্টি। তবে এবার জাতীয় পার্টি বা আওয়ামী লীগের অন্য শরিকদের কেউই নতুন সরকারে নেই। গত ২৮ জানুয়ারি শেষ হয়েছে দশম জাতীয় সংসদের মেয়াদ।
এদিকে দুর্নীতি ও মাদকমুক্ত বাংলাদেশ গড়াই সরকারের প্রধান লক্ষ্য বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সংসদ নেতার বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আগে, দুপুর ৩টায় শুরু হয় একাদশ সংসদের উদ্বোধনী এই অধিবেশন। এসময় ড. শিরীন শারমিন চৌধুরী একাদশ সংসদের স্পিকার হিসেবে ফের নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দনও জানান তিনি।
অধিবেশনে সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জনগণ আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছে। এখানে আমরা যারা প্রতিনিধি বসেছি, আমরা বিভিন্ন এলাকা থেকে জনগণের ভোটে নির্বাচিত হয়ে এসেছি। আমরা তাদের প্রতিনিধি, সেই হিসেবেই আমরা দায়িত্ব পালন করব। আমরা সবসময় মনে রাখব, যারা আমাদের নির্বাচিত করে সংসদে পাঠিয়েছে, তাদের সার্বিক উন্নয়ন ও স্বার্থ সংরক্ষণ হবে আমাদের লক্ষ্য। আমরা দুর্নীতি ও মাদকমুক্ত, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চাই, যেন শান্তি ও নিরাপত্তা নিশ্চিত হয়।
অধিবেশনে সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জনগণ আমাদের ভোট দিয়ে নির্বাচিত করেছে। এখানে আমরা যারা প্রতিনিধি বসেছি, আমরা বিভিন্ন এলাকা থেকে জনগণের ভোটে নির্বাচিত হয়ে এসেছি। আমরা তাদের প্রতিনিধি, সেই হিসেবেই আমরা দায়িত্ব পালন করব। আমরা সবসময় মনে রাখব, যারা আমাদের নির্বাচিত করে সংসদে পাঠিয়েছে, তাদের সার্বিক উন্নয়ন ও স্বার্থ সংরক্ষণ হবে আমাদের লক্ষ্য। আমরা দুর্নীতি ও মাদকমুক্ত, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে চাই, যেন শান্তি ও নিরাপত্তা নিশ্চিত হয়। এসময় শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার প্রত্যয় জানান।
বিরোধী দলকে সরকারের গঠনমূলক সমালোচনায় আহ্বান জানিয়ে সংসদ নেতা বলেন, বিরোধী দলীয় সংসদ সদস্যদের বলতে চাই, গণতান্ত্রিক সমালোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনারাও গণতান্ত্রিক উপায়ে সরকারের গঠনমূলক সমালোচনা করবেন। এর আগের সংসদে দেশবাসী দেখেছে, বিরোধী দলের উপস্থিতিতেও আমরা সংসদে চমৎকার পরিবেশ রেখেছিলাম। আমরা তাদের আস্থা অর্জন করতে পেরেছিলাম। এই সংসদকেও আমরা সবাই মিলে এগিয়ে নিয়ে যাব, এটাই লক্ষ্য।
এসময় ড. শিরীন শারমিন চৌধুরী ফের স্পিকার নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। বলেন, স্পিকার নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন জানাই। আমি কথা দিচ্ছি, আমাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা পাবেন।

জানুয়ারি ৩১
০৪:০৯ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

৪১তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মার্চ

সানশাইন ডেস্ক : ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়ার পক্ষে মত দিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এই পরীক্ষা ১৯ মার্চ নেয়ার দিন ধার্য করেছে পিএসসি। বুধবার বিকেলে পিএসসিতে এক অনির্ধারিত সভায় যথাসময়ে এই পরীক্ষা নেয়ার মত দেয়া হয়। পরীক্ষা পেছানোর বিষয়ে এ অনির্ধারিত সভায় কোনো আলোচনা হয়নি। ২০১৯ সালের

বিস্তারিত