Daily Sunshine

অদক্ষ অটোচালক, ঝুঁকিতে নগর সড়ক

রাজু আহমেদ : রাজশাহী নগরীতে এখন প্রতিদিন ৩০ হাজারের মতো ব্যাটারি চালিত অটোরিকশা চলাচল করছে। আর এই বিপুল সংখ্যক অটোরচালক কোনপ্রকার দক্ষতা বা সড়কে চলাচলের নিয়ম কানুন না জেনেই নগরীর সড়কে দাপিয়ে বেড়াচ্ছে। আর সড়কে চলাচলের নিয়ম-নীতি না জানার কারণে রাজশাহীর সড়কগুলো অনিরাপদ হয়ে উঠছে, সেই সাথে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা।
সোমবার রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) ‘পুলিশ সেবা সপ্তাহ ২০১৯’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন জানান, রাজশাহীর সড়কে এখন ৩০ হাজারের মতো ব্যাটারি চালিত অটোরিকশা চলাচল করছে। অটোর সাথে সংশ্লিষ্টদের রুজি-রুটির ওপর আঘাত হেনে এই অটোগুলো বন্ধ করে দেয়া যাবে না। তবে নগরীর যানজট নিরসনসহ সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে এই বিপুল সংখ্যক অটোগুলোকে নিয়ন্ত্রণ ও নিয়মের মধ্যে আনতে হবে।
এটি শুধু মেয়রের চাওয়া নয়, একই চাওয়া সকল নগরবাসীর। সরেজমিনে নগরীর সড়কগুলো ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ মোড়ের সড়কে এখন জেবরা ক্রসিং করা হয়োছে। তবে সেই জেবরা ক্রসিংকে অমান্য করে তার ওপরই দাড়িয়ে অটোতে যাত্রী তোলা বা নামান হচ্ছে। যাত্রী দেখলেই মাঝ সড়কে দাড়িয়েই যাত্রী তুলছেন অথবা যাত্রীদের চাহিদা মতো সড়কের যেখানে সেখানে অটো দাড়া করিয়ে যাত্রী নামাচ্ছেন। অধিকাংশেরই নেই চালক হিসেবে প্রয়োজনীয় কাগজ। প্রতিটি মোড়ে অটোগুলো কোনপ্রকার ব্রেক না করেই যাত্রী ধরার প্রতিযোগীতায় দ্রুত গতিতে সেই মোড়গুলো পার হচ্ছে। আবার অনেক চালককের সাথে কথা বলে জানাগেল তারা অপ্রাপ্ত বয়স্ক। এছাড়া অটোগুলোর ফিটনেস নিয়েও রয়েছে সন্দেহ। তাদের সামনে কোন কিছু চলে আসলে তাৎখনিক তাদের যানের ব্রেকগুলো কাজ করে না। অটোর সংখ্যা বৃদ্ধির ফলে অটো চালকদের এখন ফাকা অটো নিয়ে সড়কে দাড়িয়ে থাকতে হয় বহুক্ষণ। ফলে সড়ক হয়ে পড়েছে অটোর গ্যারেজ, আর এতে করে যানজট লেগেই থাকছে সড়কগুলোতে।
সাহেববাজার জিরো পয়েন্টে দাড়িয়ে থাকা এক অটো চালকের সাথে কথা হলে সে জানায়, আগে সে রংমিস্তিরির কাজ করতো। এখন সেই কাজ ছেড়ে স্থানীয় একটি গ্যারেজ থেকে অটো ভাড়া নিয়ে নেমে পড়েছে। তবে তার নেই কোন পূর্ব অভিজ্ঞতা বা জানা নেই সড়কে জলা চলের নিয়ম কানুন। প্রায় সকল চালকদের ক্ষেত্রেই একই অবস্থা। আবার অনেক চালক সড়কে চলাচলের নিয়ম কানুন জানলেও যাত্রী ধরার প্রতিযোগীতায় সে নিয়ম ভাংছে প্রতিনিয়ত।
এদিকে এই ব্যাটারি চালিত অটোগুলো বিআরটিএ’র অধিনে না থাকায় বিপাকে পড়তে হয় ট্রাফিক বিভাগকে। আর রাসিক বাড়তি রাজস্বের লোভে সড়কে এই যানগুলো চলাচলে কঠোন হতে চাইছে না। ফলে বেপড়োয়া অটো চালকদের দৌরাত্বে রাজশাহীর সড়ক এখন অনিরাপদ এমনটাই জানিয়েছে নগরবাসী।

জানুয়ারি ২৯
০৩:৪৫ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত