Daily Sunshine

আখ বিক্রির টাকা না পেয়ে বেকায়দায় চাষিরা

স্টাফ রিপোর্টার, বাঘা : রাজশাহী সুগার মিলের অধিন বাঘা উপজেলার আখ চাষিরা আখ বিক্রী করে টাকা না পেয়ে চরম বেকায়দায় পড়েছেন। দুইমাস পূর্বে উপজেলা পর্যায়ের সাব-সেন্টারগুলোয় আখ দেয়া হলেও অদ্যাবধি টাকা দিতে পারেনি মিল কর্তৃপক্ষ। উপজেলার আড়ানী সাবজোনের আওতায় ৮টি আখ ক্রয় কেন্দ্রের চাষিরা এমনটি’ই অভিযোগ করেছেন।
খোঁজ নিয়ে জানা যায়, বাঘা উপজেলার আড়ানী সাবজোনের অধিন ৮টি আখ ক্রয় কেন্দ্র রয়েছে। এ আখক্রয় কেন্দ্রে প্রায় দেড় হাজার আখ চাষি রয়েছে। এসব চাষিরা এ বছর আখ মৌসুমে মোবাইল ম্যাসেজের মাধ্যমে পূর্জি পেয়েছেন। এ পূর্জি মোতাবেক চাষিরা আখ সরবরাহ করেন। কিন্তু তাদের আখ দেয়ার প্রায় দুই মাস অতিবাহিত হলেও অদ্যাবধি চাষিদের টাকা দেয়া হয়নি। এর ফলে অনেকেই হতাশার মধ্যে রয়েছেন।
সুত্র মতে, রাজশাহী সুগার মিলের আওতায় চলতি আখ মৌসুমে আনুষ্ঠানিক ভাবে আখ মাড়াই উদ্বোধণ করা হয় ২০১৮ সালের ২৩ নভেম্বর। এর আগের দিন উপজেলা আখ ক্রয় কেন্দ্রগুলো থেকে আখ সংগ্রহ শুরু করেন মিল কর্তৃপক্ষ। প্রথম দিকে দুই-একটি বিল চাষিদের দেয়া হলেও পরে আর বিল দেয়া হয়নি এমনটি অভিযোগ আখ চাষিদের।
আড়ানী আখ ক্রয় কেন্দ্রের নুরনগর ইউনিটের আখ চাষি শাহিনুর রহমান শাহিন বলেন, আমি যে আখ দিয়েছে, সে মোতাবেক চিনি কল থেকে ৭৪ হাজার টাকা পাওনি হয়েছি। আমাকে টাকা পরিশোধ করা হয়নি। ফলে আমি অন্যান্য ফসল আবাদ করতে পারছিনা।
পাঁচপাড়া ইউনিটের আবদুল মালেক নামে অপর এক চাষি স্থানীয় সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, আমি ৩২ হাজার টাকার আখ দিয়েছি। লোন কেটে নেয়া হয়েছে ১০ হাজার টাকা। অবশিষ্ট ১৮ হাজার টাকা দুই মাস অতিবাহিত হওয়ার পরও ফেরত দেয়া হয়নি। এর ফলে আমি অর্থনৈতিক ভাবে চরম সমস্যার মধ্যে দিন পার করছি। একই কথা বলেন অন্যান্য কৃষকরা।
এ বিষয়ে বাঘা উপজেলার আড়ানী আখ ক্রয় কেন্দ্রের সাবজোন প্রধান রুস্তম আলী বলেন, পূর্জি অনুয়ায়ী সিআইসি আখ ক্রয় করেছে। সে মোতাবেক বিলও দিয়েছেন। টাকা পরিশোধ করবেন চিনি কল কর্তৃপক্ষ।
এ বিষয়ে জানতে চাইলে সিআইসি বশির উদ্দিন বলেন, পূর্জি অনুযায়ী এখনো আখ ক্রয় চলছে। সাথে-সাথে চাষিদের বিলও দেয়া হচ্ছে। তবে চাষিরা টাকা কবে নাগাদ পাবে এটা আমার জানা নেই।
রাজশাহী চিনি কলের এমডি আশফাকুর রহমান বলেন, হেড অফিস থেকে আমাদের কাছে টাকা সরবরাহ করা হয়নি। টাকা পেলে তাৎক্ষনিক আখ চাষিদের মাঝে তাদের বিল(নগদ অর্থ) প্রদান করা হবে। আগামী দুই-এক সপ্তাহের মধ্যে এই বিল দেয়া হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

জানুয়ারি ২৮
০৩:১৯ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত