Daily Sunshine

রাজশাহী কলেজিয়েট স্কুলের ১৯০ বছরপূর্তি উৎসবের সমাপ্তি

স্টাফ রিপোর্টার: নবীন প্রবীণদের মিলনমেলা ও স্মৃতিচারণের মধ্যদিয়ে সমাপ্তি ঘটেছে বৃহৎবঙ্গের প্রাচীনতম বিদ্যাপিঠ রাজশাহী কলেজিয়েট স্কুলের দুই দিনব্যাপী ১৯০ বছর পূর্তি অনুষ্ঠানের। শুক্রবার থেকে স্কুলপ্রাঙ্গনে শুরু হওয়া নবীন ও প্রবীণ শিক্ষার্থীদের মিলনমেলা শেষ শনিবার।
পূণর্মিলনী অনুষ্ঠানের প্রথম দিন থেকেই প্রবীণদের অনেকেই স্কুল জীবনের প্রিয় বন্ধুকে দীর্ঘ দিন পর কাছে পেয়ে আবেগপ্রবণ হয়ে ওঠেন। পরম মমতায় জড়িয়ে ধরেন একে অপরকে। শুরু হয় স্মৃতিচারণ। শুক্রবার সকালে এর উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশন মেয়র ও স্কুলের প্রাক্তন ছাত্র এএইচএম খায়রুজ্জামান লিটন।
স্কুলের প্রধান শিক্ষক ড. নুরজাহান বেগমের সভাপতিত্বে চারভাগে বিভক্ত অনুষ্ঠানের সমাপনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর আসনের সাংসদ ও স্কুলের প্রাক্তন ছাত্র ফজলে হোসেন বাদশা। প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি তাঁর স্কুল জীবনের স্মৃতিরোমন্থন করেন। দুই দিনই জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান, ব্যান্ড-শো ও আতশবাজীর মাধ্যমে উৎসবে পরিণত হয় এ পূণর্মিলনী অনুষ্ঠান।
প্রসঙ্গত, ইংরেজী শিক্ষার প্রসারে লর্ড উইলিয়াম বেন্টিং ১৮২৮ সালে ‘বউলিয়া ইংলিশ স্কুল’ নামে স্কুলটি প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে উইলিয়াম অ্যাডাম ১৮৩৫ সালে স্কুলটি পরিদর্শনের পর সরকারের কাছে এর উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরলে পরের বছরের ২০ জুন স্কুলটিকে সরকারীকরণ করা হয়। ১৮৭৩ সালে বউলিয়া সরকারি ইংলিশ স্কুলের সঙ্গে মহাবিদ্যালয়ের দুটি শ্রেণি সংযোজিত হয় এবং তখন থেকেই এর নামকরণ হয় ‘রাজশাহী কলেজিয়েট স্কুল’।

জানুয়ারি ২৭
০৩:২৪ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত