Daily Sunshine

“অধ্যাপক পবিত্র সরকারের আগমন রাজশাহীবাসীর জন্য সৌভাগ্যের”

স্টাফ রিপোর্টার : রাজশাহী কলেজে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আফসার আলী স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টায় কলেজ মিলনায়তনে রাজশাহী কলেজ বাংলা বিভাগের সহযোগিতায় ‘কবিকুঞ্জ’ দ্বিতীয়বারের মত এ স্মারক বক্তৃতার আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার। প্রখ্যাত এই ভাষাবিজ্ঞানী তার বক্তব্যে কথা, গদ্য, কবিতা ও গান বিষয়ে অত্যন্ত সহজবোধ্যভাবে তাঁর মতামত তুলে ধরেন।
তিনি বলেন, যিনি নিরক্ষর তারও কথা বলার দক্ষতা থাকতেই পারে, আবার যিনি অনেক শিক্ষিত তিনিও অনেক সময় কথা জড়িয়ে ফেলেন। কথা বলতে পারেন না, আমতা আমতা করেন। আমাদের প্রতিদিনের বলা কথাগুলি সবসময় গোছানো হয় না। আমরা একটা প্রসঙ্গ থেকে অন্য প্রসঙ্গে, এক লক্ষ্য থেকে অন্য লক্ষ্যে চলে যায়। যা কেউ লুকিয়ে টেপরেকর্ডারে রেকর্ড করার ব্যবস্থা করলে, তা শুনলেই বোঝা যেত যে মানুষের প্রাত্যহিক কথাতে কতটা ভিন্নতা রয়েছে। স্বাভাবিক কথপোকথন ও সাহিত্যের মধ্যে যে শৃঙ্খলার পার্থক্য রয়েছে তা তিনি তাঁর বক্তব্যে তুলে ধরেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপমহাদেশের প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক। তিনি বলেন, রাজশাহীতে অধ্যাপক পবিত্র সরকারের আগমন রাজশাহীবাসীর জন্য সৌভাগ্যের। তিনি তাঁর ও অধ্যাপক পবিত্র সরকারের বয়সের পার্থক্য উল্লেখ করে নিজেকে অভিভাবক হিসেবে বর্ণনা করেন। অধ্যাপক পবিত্র সরকার দীর্ঘদিন বেঁচে থেকে বাংলা ভাষা ও সাহিত্যকে আরো সমৃদ্ধ করে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
রাজশাহী কবিকুঞ্জে’র সভাপতি কবি রুহুল আমিন প্রামাণিক’র সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক আল-ফারুক চৌধুরী, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শিখা সরকার। এছাড়াও অনুষ্ঠানে রাজশাহী কলেজ ও রাজশাহীর অন্তর্গত অন্যান্য কলেজের বিভাগীয় প্রধানসহ কবিকুঞ্জের সদস্যগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে অধ্যাপক আফসার আলীর সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন রাজশাহী কলেজ বাংলা বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ ও মোসাঃ ফাতেমা তুজ জোহরা মীম অধ্যাপক পবিত্র সরকারের দীর্ঘ জীবনী পাঠ করেন।

জানুয়ারি ২৭
০৩:২১ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত