Daily Sunshine

রাবির বাংলা বিভাগ র‌্যাগিংয়ের নামে মানসিক নির্যাতনের অভিযোগ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের নামে মানসিক নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে বিভাগের ক্লাসের বাইরে নিয়ে নানাভাবে মানসিক নির্যাতন করা হয়। এদিকে প্রক্টর দপ্তর থেকে র‌্যাগিংয়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও বিভাগগুলোতে পাঠানো হয়েছে।
প্রত্যক্ষদর্শী ও র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থী সূত্রে জানা যায়, মঙ্গলবার প্রথম বর্ষের শিক্ষার্থীদের তিনটি ক্লাস ছিল। সকালে ক্লাস শেষে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা বিভাগের বাইরে শহীদুল্লাহ্ কলা ভবনের সামনে নিয়ে যায়। আগের দিনই বলে দেয়া হয়েছিল, যেন সবাই ক্লাসে আসে এবং কেউ ক্লাস শেষে না চলে যায়। সেখানে কিছু ছেলে শিক্ষার্থীর জামার কলার ধরে মারধর করার চেষ্টা করা হয়। মেয়েদেরকে প্রপোজ করতে বাধ্য করা হয়। এছাড়া এসব কথা কাউকে না বলতেও হুমকি দেয়া হয়। বলা হয়, যারা বলবি তাদেরকে দেখা নেয়া হবে আর আমাদের কেউ কিছু করতে পারবে না। এতে করে প্রথম বর্ষের শিক্ষার্থীরা অনিরাপদ বোধ করছে। গতকাল সোমবার বিভাগের পরিচিতি ক্লাস শেষে বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা নতুনদের নানাভাবে মানসিক নির্যাতন করে বলেও অভিযোগ রয়েছে।
বাংলা বিভাগের এক শিক্ষার্থীর অভিভাবক নাম না প্রকাশ করে বলেন, নবীন ছেলে-মেয়েদের সঙ্গে বিভাগের সিনিয়র বড় ভাই-বোন খারাপ ব্যবহার করছে। এমনকি মা-বাবাকে তুলে গালি দিচ্ছে। সন্তানদের সঙ্গে এমন অচরণ দুঃখজনক!
বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক পি এম সফিকুল ইসলাম বলেন, আমরা র‌্যাগিংয়ের বিরুদ্ধে। কোন অভিযোগ পেলে কিংবা কেউ জানালে আমরা জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিবো।
জানতে চাইলে বিশ^বিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, আমার কাছে নিউজ এসেছিল যে, শহীদুল্লাহ্ কলা ভবনের সামনে এমন কিছু হচ্ছে। সঙ্গে সঙ্গে সহকারী প্রক্টরকে ওখানে পাঠিয়েছিলাম। যাতে কোন ধরনের র‌্যাগিং না হয় ব্যবস্থা গ্রহণ করতে। আর খোঁজ পেলে, তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবো।

জানুয়ারি ২৩
০৩:৪৪ ২০১৯

আরও খবর