Daily Sunshine

আবেদনের পাঁচ মিনিটেই মিলছে বিদ্যুৎ সংযোগ

স্টাফ রিপোর্টার, শিবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আবেদনের মাত্র পাঁচ মিনিটের মধ্যে মিলছে নতুন বিদ্যুৎ সংযোগ। উপজেলার প্রত্যন্ত অঞ্চলে ভ্যানে চড়ে বাড়ি বাড়ি হাজির হচ্ছেন তারা। দিচ্ছেন নতুন বিদ্যুৎ সংযোগ। মিটার, বিদ্যুতের তার অন্যান্য সরঞ্জামসহ সঙ্গে থাকেন দুজন লাইনম্যান ও একজন ওয়্যারিং পরিদর্শক।
গ্রাহকের ডাক পাওয়ার পর আর বসে থাকেন না কেউ। ছুটে যান ঘরে ঘরে। তাদের এই প্রচেষ্টায় পাঁচ মিনিটেই পৌঁছে যাচ্ছে সোনার হরিণ নামক বিদ্যুৎ। প্রতিদিন সকাল থেকেই তাদের প্রথম কাজ প্রত্যন্ত গ্রামাঞ্চলে ঘোরাঘুরি। গ্রাহক বিদ্যুৎ নিতে চাইলে মাত্র পাঁচ মিনিটেই পেয়ে যাবেন সংযোগ। কোন হয়রানি নেই, দিতে হবে না কোন বাড়তি টাকা। চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির শিবগঞ্জ জোনাল অফিসের ব্যতিক্রমী এই উদ্যোগের নাম দেয়া হয়েছে ‘আলোর ফেরিওয়ালা’।
জানা গেছে চাঁপাইনবাবগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতি শিবগঞ্জ জোনাল অফিসের উদ্দোগে বিভিন্ন এলাকায় ভ্যানযোগে যাচ্ছেন তাদের কর্মীরা । ভ্যানে রয়েছে মিটার, তার থেকে শুরু করে সব ধরণের বৈদ্যুতিক সরঞ্জাম থাকছে। যে এলাকার বাসাবাড়িতে এখনো বিদ্যুৎ নেই। সেইসব এলাকায় বেশি যাচ্ছেন। সেখানে মানুষের সঙ্গে কথা বলছেন। যারা নতুন সংযোগ নিতে আগ্রহী, তাদের সদস্য ফি বাবদ ভ্যাটসহ ১৫০ টাকা আর জামানত হিসেবে ৪০০ টাকা (বাণিজ্যিক হলে ৮০০) জমা দিতে হচ্ছে। আলোর ফেরিওয়ালাদের কাছে টাকা জমা নেয়ার রশিদ বই থাকছে। তারা সেখানে বসেই টাকা জমা করছেন। এরপর ওয়্যারিং পরিদর্শক ওয়্যারিং যাচাই করে ঠিক আছে জানালেই সংযোগ দেয়া হচ্ছে। গ্রাহককে অফিসে আসতে হচ্ছে না। আবেদনের পাঁচ মিনিটেই সংযোগ পাচ্ছেন।
সোমবার শিবগঞ্জ উপজেলার কালুপুর এলাকার নতুন বিদ্যুৎ সংযোগ পাওয়া শ্রী নন্দ সাহা বলেন, আমি আবেদনের সঙ্গে সঙ্গে পাঁচ মিনিটের মধ্যে নতুন বিদ্যুৎ লাইন পেয়েছি। আমার ছবি ও কাগজপত্র দিতে কিছু সময় দেরি হয়েছে কিন্তু বিদ্যুৎ লাইন পাইতে মাত্র পাঁচ মিনিট সময় লাগছে। শিবগঞ্জ জোনাল অফিসের ডিজিএম মাইন উদ্দিন বলেন, ‘প্রধানমন্ত্রীর উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ’ এই প্রতিপাদ্যকে বাস্তবায়ন করতে তৃণমূল পর্যায়ে বিদ্যুৎ সংযোগ পৌঁছে দিতে এই উদ্যোগ নেয়া হয়েছে। ভবিষ্যতেও এই আলোর ফেরিওয়ালার কার্যক্রম চলমান থাকবে।
তিনি আরও জানান, কোন হয়রানী বা অফিসে যাবার প্রয়োজন না থাকায় সংযোগের সময় ৫৬৫ টাকার মধ্যে ১১৫ টাকা আবেদন ফি, ৪০০ টাকা জামানত ও ৪০ টাকা সদস্য ফি দিয়ে ৫ মিনিটেই নতুন সংযোগ দেয়া হচ্ছে এবং প্রতিদিন পাঁচটি ভ্যানযোগে বিভিন্ন এলাকায় যাচ্ছেন আমাদের কর্মীরা বিদুৎ সংযোগ দেয়ার জন্য।

জানুয়ারি ২২
০৪:১৪ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

শাহ্জাদা মিলন: বাংলাদেশের অন্যতম বিভাগীয় শহর রাজশাহী। সিল্কসিটি, আমের রাজধানী হিসেবে পরিচিত সারা দেশে রাজশাহী। তবে এসব পরিচয় ছাপিয়ে রাজশাহী ‘শিক্ষা নগরী’ হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। অসংখ্য নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এখানে। এর সুফলে রাজশাহীতে বছর বছর বাড়তে ডিগ্রিধারী মানুষের সংখ্যা। তবে সেই অনুপাতে বাড়ছে না কর্মসংস্থান। রাজশাহীতে রয়েছে রাজশাহী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত