Daily Sunshine

ট্রাফিক সপ্তাহেও নগরীর সড়কগুলোর অভিন্ন চিত্র

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে ট্রাফিক সপ্তাহের মধ্যেও নগরীর যানবাহগুলোর অনিয়ম প্রকাশ্য। ধরাকে সরাজ্ঞান করে চালকেরা সেই অনিয়মকে নিয়ম বানিয়েই সড়কগুলোতে তাদের যানবাহন নিয়ে দাপিয়ে বেড়াচ্ছে। ব্যাটারি চালিত অটোগুলো নগরীর মোড়গুলোতে এখনো যত্রতত্র দাড়িয়ে যাত্রীদের ওঠাচ্ছে বা নামাচ্ছে। এই চালদের অনেকেরই নেই ড্রইভিং লাইসেন্স বা অটোর প্রায়োজনীয় কাগজপত্র। পাশাপাশি রাস্তাগুলোতে বিভিন্ন আকারের ট্রাক, নসিমন, করিমনকে প্রকাশ্য দিবালোকেই মালামাল নিয়ে যাতায়াত করতে দেখা যাচ্ছে। এদিকে নগরীর সড়কগুলোতে যানজটের চিত্রটিও আভিন্ন রয়েছে।
রাজশাহী ট্রাফিক বিভাগের দেয়া তথ্যমতে, নগরীতে চলছে ট্রাফিক সপ্তাহ। এসময় প্রতিটি যানবাহনসহ চালকদের প্রয়োজনীয় কাগজপত্র চেক করা হয়। সময়টিতে সড়কে কোন অনিয়ম দেখলে সংশ্লিষ্ট যানবাহনের চালককে বা মালিককে আর্থিক জরিমানা করা হয়। বছরের বিভিন্ন সময় নগরীতে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে এমন উদ্যোগ নেয়া হয়। ট্রাফিক সপ্তাহের বাইরেও একই কাজ করে ট্রাফিক বিভাগ। তবে এই সপ্তাহগুলোতে নগরীর রাস্তাগুলোতে ট্রাফিকদের কর্মচাঞ্চল্য বেশি চোখে পড়ে।
সরেজমিনে নগরীর দড়িখরবোনা মোড়ে গিয়ে দেখা যায়, একজন ট্রাফিক কন্সটেবল ও একজন সার্জেন্ট ডিউটি করছেন। মোড়টিতে এসে দাড়ানো অটোর চালকদের কাছ থেকে তাদের কাগজ দেখতে চাইছেন সেই কন্সটেবল। যাদের প্রায়োজনীয় কাগজ নেই তাদেরকে পাশে দাড়িয়ে থাকা সার্জেন্ট সাবিনার সাথে কথা বলতে বলা হচ্ছে। তিনি কাগজে ত্রুটি পেলে চালককে জরিমানা করছেন। তবে ব্যস্ততম এই মোড়টিতে যানজট নিরসনে নেয়া হচ্ছে না পদক্ষেপ। অবশ্য চার রাস্তার সংযোগ সড়ক অনুপাতে মোড়টিতে পর্যাপ্ত জনবল নেই বলেই এই দুজনের পক্ষে তা সম্ভব হচ্ছে না।
এদিকে সড়কের ধারে কিছু সময় দাড়িয়ে থাকলে চোখে পড়ে, বেশকিছু ট্রাক নিয়ম অমান্য করে অতিরিক্ত মালামাল নিয়ে যাতায়ত করছে। তাদের ট্রাকে থাকা ইট কোন কারণে পাশের কোন যানবাহনে পড়লে ঘটতে পারে দুর্ঘটনা। অগোছালো ভাবে রাখা অতিরিক্ত ইট বোঝাই একটি ট্রাকের গতি রোধ করেন সার্জেন্ট সাবিনা। এসময় তিনি ওই ট্রাক চালকের কাছে থাকা কাগজ চেক করে দেখেন, গাড়িটির কাগজ ঠিক থাকলেও চালকের রয়েছে হালকা যান চালানোর লাইসেন্স; আর তিনি চালাচ্ছেন ভাড়ি যান। পরে ট্রাক চালককে জরিমানা করা হয়।
এসময় উপস্থিত জনতা অভিযোগ করে জানান, চালককে তার ড্রইভিং লাইসেন্সের জন্য জরিমানা করা হলো। তবে ট্রাকটিতে অতিরিক্ত ইট যেভাবে সাজান রয়েছে; আর কোন কারণে যদি একটি ইটও রাস্তায় থাকা ট্রাকটির পাশের কোন যাত্রীর মাথায় বা গায়ে পড়ে তবে ঘটে যেতে পারে বড় কোন দুর্ঘটনা।

জানুয়ারি ২১
০৩:২৯ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

যৌবনা পদ্মায় মানুষের কোলাহল

যৌবনা পদ্মায় মানুষের কোলাহল

রোজিনা সুলতানা রোজি : ভাদ্রে এসে যৌবনে ফিরেছে রাজশাহীর পদ্মা নদী। কতদিন আগে হাওয়ায় ঢেউয়ের নাচন ছিলো পদ্মার প্রবাহে তা প্রায় ভুলতেই বসেছিলো নদীপারের মানুষ। তবে এবার স্বরূপে ফিরে এসেছে এ নদী। এখন আবারো সেই যৌবনা পদ্মা। শ্রাবণ পেরিয়ে ভাদ্রে ফুলে-ফেপে উঠেছে এককালের যৌবনা প্রমত্তা পদ্মা। শরতের শুভ্র মেঘ আর

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত