Daily Sunshine

ক্ষেতলাল সমাজসেবা দপ্তরের এফডিসি বেদখল

জয়পুরহাট প্রতিনিধি : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ’সোনার বাংলা গড়তে, যুদ্ধ বিদ্ধস্ত বাংলাদেশকে স্বনির্ভর করতে, তৎকালীন শ্রম ও সমাজ সেবা মন্ত্রণালয়ের অধীনে দেশব্যাপী এফডিসি ( ফ্যামিলি ডেভলপমেন্ট সেন্টার/ গণমিলনায়তন) এর কার্যক্রম চালু করা হয়। যার লক্ষ্য ও উদ্দেশ্য ছিল মা ও শিশুর যত্ন, টিকা দান কর্মসূচি, খাদ্য পুষ্টি, বৃক্ষ রোপন কর্মসূচি, সার্বিক স্বাক্ষরতা আন্দোলন, পেশা ভিত্তিক প্রশিক্ষণ প্রদান, ক্ষুদ্র ঋণ প্রদান ইত্যদি। সারা দেশের ন্যায় জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলায় তৎকালীন সময়ে ৫টি ইউনিয়নে ২টি করে মোট ১০টি এফডিসির মাধ্যমে সমাজ কল্যানের কার্যক্রম চালু হয়। এফডিসির কাজের পরিধি ক্রমশই বাড়তে থাকে আর এর সুফল ভোগ করতে থাকে এলাকাবাসী।
উপজেলা পরিষদ এর কার্যক্রম চালু হবার পর, উপজেলা সমাজসেবা অধিদপ্তর এর কার্যালয়ে বসে উপজেলা সমাজ সেবা অফিসার এফডিসিগুলো নিয়ন্ত্রন করতেন। সরকারি, বেসরকারি ও ইউনিসেফ, আই ইউ সি ডাব্লিউ এর মতো বিদেশী দাতা সংস্থার দেয়া অর্থে প্রকল্পের কাজের পরিধি দিন দিন বাড়তে থাকে। একদিকে উপকারভোগীরা হতে থাকে আত্মনির্ভরশীল অন্যদিকে দেশ হতে চলে স্বাবলম্বী।
ইউনিয়ন পর্যায়ের সচল এই এফডিসি কে প্রায় ৮৬/৮৭ সালে হঠাৎ বন্ধ করে এর কার্যক্রম চালানো হয় উপজেলা কার্যালয় থেকে। সেই থেকে এফডিসি ভবনগুলো পরিত্যাক্ত প্রায় ৩০ বছর ধরে পরে থাকা ভবনগুলোর খোঁজ খবর নেয়ার যেন কেউ নেই। কোথাও ঝড় বৃষ্টিতে ভবনগুলি পরিত্যাক্ত, আবার কোন ভবন সুচতুর ব্যক্তি বা প্রতিষ্ঠানের দখলে। কর্তৃপক্ষ নিরব।
এফডিসি ভবন বেদখল এ ব্যাপারে জানতে চাইলে জেলা সমাজসেবা অফিসার সেলিম শাহ বলেন, সম্প্রতি একটি ই-মেইল পেয়েছি এগুলো আবার চালু করা হবে। যে সব ভবন বেদখল হয়েছে সে সব ভবন সংশ্লিষ্ট ইউএনও দের দিয়ে উদ্ধার করা হবে।
উপজেলা নির্বাহী অফিসার আরাফাত রহমান জানান, বেদখলের বিষয়টি আমাকে আগে কেউ জানায়নি। তবে সমাজসেবা অফিসারের সাথে আলাপ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা সমাজসেবা অফিসার রফিকুল ইসলাম বলেন, যথেষ্ট লোকবল না থাকায় এফডিসি গুলো চালানো সম্ভব হয়নি। এলাকার মানুষের দানকৃত ১৪ শতাংশ জমির উপর সরকারি অর্থে সেমিপাকা ভবন নির্মাণ করে কার্যক্রম পরিচালনা করা হতো। এফডিসি ভবনের খাজনা নিয়মিত আমরা পরিশোধ করছি। এখনও আমাদের কাগজে কলমে দখলে আছে।

জানুয়ারি ২১
০৩:২১ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

শাহ্জাদা মিলন: বাংলাদেশের অন্যতম বিভাগীয় শহর রাজশাহী। সিল্কসিটি, আমের রাজধানী হিসেবে পরিচিত সারা দেশে রাজশাহী। তবে এসব পরিচয় ছাপিয়ে রাজশাহী ‘শিক্ষা নগরী’ হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। অসংখ্য নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এখানে। এর সুফলে রাজশাহীতে বছর বছর বাড়তে ডিগ্রিধারী মানুষের সংখ্যা। তবে সেই অনুপাতে বাড়ছে না কর্মসংস্থান। রাজশাহীতে রয়েছে রাজশাহী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত