Daily Sunshine

এরশাদের অবর্তমানে জাপা চেয়ারম্যান প্রসঙ্গ

বর্তমান একাদশ জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের অবর্তমানে দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন কো- চেয়ারম্যান জিএম কাদের। এ সংক্রান্ত সাংগঠনিক নির্দেশনা সরাসরি বিবৃতি আকারে পাঠানো হয়েছে গণমাধ্যমে যা গতকাল বিভিন্ন দৈনিকে প্রকাশিত হয়েছে। এর আগে গত ১লা জানুয়ারি এরশাদের অনুরূপ একটি চিঠি গণমাধ্যমে দেয়া হয়। এ নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হলে এবার এই সাংগঠনিক নির্দেশনা দেয়া হয়। এতে স্পষ্ট করে বলা হয়েছে পার্টি চেয়ারম্যান এরশাদের অবর্তমানে এবং বিদেশে চিকিৎসাকালিন সময় চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।
টানা নয় বছর দেশ পরিচালনা করেছেন শক্ত হাতে সামরিক শাসক এইচএম এরশাদ। ৯০‘র গণআন্দোলনের মাধ্যমে এই স্বৈরশাসকের পতন ঘটে। এরপর জাতীয় পার্টি গভীর সংকটে পড়ে। সে অবস্থা থেকে এরশাদের জাতীয় পার্টি কৌশলী অবস্থান নিয়ে ঘুরে দাঁড়ায় এবং দশম ও একাদশ জাতীয় সংসদে বিরোধী দল। এর মধ্যে দশম সংসদের দুই রূপে (তথা সরকার ও বিরোধী) ছিল জাতীয় পার্টি।
এরশাদের কৌশলী অবস্থানের কারণেই তিনি যেমন আলোচিত ঠিক তেমনি সামরিক শাসনের আওতায় গড়ে তোলা তাঁর দল জাতীয় পার্টি ও সমান ভাবে আলোচিত। এখন যখন একাদশ সংসদে তাঁর দলের বিরোধী দলের ভূমিকা পালন নিয়ে কথা হচ্ছে তেমনি তাঁর অবস্থা অবস্থান ও বিরোধী দলীয় নেতা নিয়ে কী ভূমিকা হবে সে নিয়েও আলোচনা হচ্ছে।
জাতীয় পার্টি এবার বিরোধী দলের ভূমিকা পালন করবে। ইতোমধ্যে এরশাদ এ সম্পর্কে ঘোষণা দিয়েছেন এবং তিনি বিরোধী দলী নেতা, জিএম কাদের উপনেতা ও মশিউর রহমান রাঙ্গা বিরোধী দলীয় হুইপ হবেন সে ঘোষণাও দেয়া রয়েছে। আসছে ৩০শে জানুয়ারি সংসদের প্রথম অধিবেশন বসবে। ঠিক তার আগে আজ দুপুরে এরশাদ চিকিৎসার জন্যে যাচ্ছেন সিঙ্গাপুর। তিনি গুরুত্বর অসুস্থ এবং ধারনা করা হচ্ছে এই অধিবেশনে তার যোগদানের সম্ভাবনা ক্ষীণ। এই অবস্থায় তাঁর অবর্তমানে কেমন ভূমিকায় থাকবে জাতীয় পার্টি।

জানুয়ারি ২০
০৩:৩২ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আসাদুজ্জামান নূর : ছোটবেলা থেকেই আঁকাআঁকির প্রতি নেশা ছিল জুবাইদা খাতুন তন্বীর। ক্লাসের ফাঁকে, মন খারাপ থাকলে বা বোরিং লাগলে ছবি আঁকতেন তিনি। কারও ঘরের ওয়ালমেট, পরনের বাহারি পোশাক ইত্যাদি দেখেই এঁকে ফেলতেন হুবহু। এই আঁকাআঁকির প্রতিভাকে কাজে লাগিয়েই হয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা। তুলির খোঁচায় পরিধেয় পোশাকে বাহারি নকশা, ছবি, ফুল

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

সানশাইন ডেস্ক : সর্বশেষ ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়। এরপর অবসরের বয়স বাড়ানো হলেও প্রবেশের বয়স আর বাড়েনি। বেকারত্ব বেড়ে যাওয়া, সেশনজট, নিয়োগের ক্ষেত্রে দীর্ঘসূত্রতা, অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে এ বিষয়ে উদ্যোগ নেয়নি

বিস্তারিত