Daily Sunshine

রাজশাহীতে ইমারত নির্মাণ শ্রমিকদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীতে বিভিন্ন দাবিতে মানবন্ধন করেছেন ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব)’র রাজশাহী জেলা শাখা। ইমারত শ্রমিকদের জন্য বাসস্থান, বাসস্থানের নিরাপত্তা, ন্যুনতম মজুরি সন্তোষজনকভাবে বৃদ্ধি, স্বাস্থ্য ও পরিবেশসহ ১২ দফা দাবি জানিয়ে মানববন্ধন তারা করে। রাজশাহীসহ আশেপাশের জেলা ও উপজেলাতেও এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
শুক্রবার কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সারাদেশের ন্যায় নগরীর গণকপাড়ায় সংগঠনটির নেতাকর্মীসহ নির্মাণ শ্রমিকরা এ কর্মসূচি পালন করে। মানববন্ধনে সভাপতিত্ব করেন ইনসাব রাজশাহী জেলা শাখার সভাপতি ও সংগঠনটির কেন্দ্রীয় কার্যকরী সদস্য নবাব আলী।
সংগঠনটির জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক আফজাল হোসেনের পরিচালনায় দাবিগুলো আদায় ও বাস্তবায়নে বক্তব্য দেন, জেলা শাখার সাধারণ সম্পাদক হুমায়ন রেজা জেনু, ইউটিসি রাজশাহী জেলা কমিটির সভাপতি মনোয়ার হোসেন মনু, ইনসাব রাজশাহী জেলা কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক হারুন-অর রশিদ, কবির হোসেন, দপ্তর সম্পাদক মুকুল আলী।
দাবিগুলোর অন্যতম হচ্ছে, প্রতিমাসে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের বোর্ড সভা, নির্মাণ শ্রমিকদের পেনশন স্কীম চালু, রেশনিং ব্যবস্থা চালু, কর্মস্থলে আহত এবং নিহতদের ক্ষতিপূরণ, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে অর্থ বরাদ্দ করে নির্মাণ শ্রমিকদের মৌলিক অধিকার বাস্তবায়ন।
ইনসাব রাজশাহী জেলা শাখা আয়োজিত মানববন্ধনে জেলা কমিটির সহ-সভাপতি সাহেব আলী, কাউসার আলী লাফা, নাসির আলী, অর্থ সম্পাদক আমিনুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, মতিহার থানা কমিটির সভাপতি দুলাল হোসেন, কাশিয়াডাঙ্গা সভাপতি মো. ওহাব আলী, দামকুড়া সভাপতি আজিজুল হক, কাটাখালি থানা সভাপতি সাজ্জাদ হোসেন, কাটাখালি পৌর কমিটির সাধারণ সম্পাদক মারুফ হোসেন, পবা সভাপতি আকতার হোসেন, চারঘাট সভাপতি হাসিবুর রহমানসহ সংগঠনের জেলা ও থানা পর্যায়ের সহস্রাধিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বাঘা : বাঘায় বিক্ষোভ মিছিল ও পথসভা করেছে ইমারত শ্রমিক ইউনিয়ন। শুক্রবার সকালে বাঘা উপজেলার সভাপতি মকলেছুর রহমান ও সাধারণ সম্পাদক মাহাফুজুর রহমানসহ সাইফুল ইসলামের নেতৃত্বে এই কর্মসুচী পালিত হয়।
সকাল ১০টায় এ উপলক্ষে একটি বিক্ষোপ মিছিল বের করে উপজেলা ইমারত নির্মান শ্রমিক ইউনিয়ন। মিছিলটি বাঘার প্রধান প্রধান সড়ক পদক্ষিন করে উপজেলা পরিষদের সামনে আলোচনা সভায় মিলিত হয়। সেখানে বক্তারা বলেন, ভবন নির্মানের ক্ষেত্রে উপযুক্ত পরিবেশ এবং নির্মান শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
তারা বর্তমান সরকারের কাছে সরকারি উদ্যোগে রাজধানী ঢাকাসহ সারাদেশে জেলা এবং উপজেলায় নির্মান কলোনী স্থাপন করে বাসস্থান নিশ্চিত-সহ সকল শ্রমিকের সন্তানদের চিকিৎসা ও পড়ালেখা মিলে মোট ১২ দফা দাবির কথা তুলে ধরেন।
মোহনপুর : বিকেলে কেশরহাট উচ্চবিদ্যালয় মাঠ হতে র‌্যালিটি বের হয়ে রাজশাহী-নওগাঁ মহাসড়ক পদক্ষিণ শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় ইনসাবের উপজেলা কমিটির সভাপতি মঞ্জুর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কেশরহাট পৌরসভার মেয়র শহিদুজ্জামান শহিদ।
বিশেষ অতিথির বক্তব্য দেন মোহনপুর উপজেলা পরিষদ নির্বাচনের সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী ও কেশরহাট পৌরসভার প্যানেল মেয়র রুস্তম আলী প্রামাণিক, মোহনপুর উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মাসুদ আহম্মেদ রানা, প্রচার সম্পাদক খোন্দকার সামশুল আলম, ইনসাবের সাধারণ সম্পাদক নঈম উদ্দিন, সহসভাপতি আলম হোসেন ভোদা, সহসম্পাদক সাহিন আলম, সাজেদুর রহমান, প্রচার সম্পাদক শহিদুল ইসলাম, অর্থসম্পাদক মাসুদ রানা, দপ্তর সম্পাদক ওহাব আলী, কর্মবিষয়ক সভাপতি মতিউর রহমান সদস্য ইসাহাক আলী পিন্টু।
চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ ইমরাত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ মোড়স্থ মুজিব চত্বরে এসে মানববন্ধন কর্মসুচিতে মিলিত হয়। প্রায় ঘন্টাব্যাপি মানববন্ধন কর্মসুচি চলাকালে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। ইমরাত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা শহীদুল হুদা অলক। অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন, ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম, সহ সভাপতি মজিবুর রহমান ভিখু, যুগ্ম সম্পাদক মতিউর রহমান মতিন।

জানুয়ারি ১৯
০৩:৪৩ ২০১৯

আরও খবর