Daily Sunshine

চরের সড়কে ভরসা বাইকার শামিম

স্টাপ রিপোর্টার : বৃহস্পিতিবার দুপুর ১২টা। রাজশাহীর গোদাগাড়ী উপজেলার চর আশাড়িয়াদহ নদী তীরে তখন বড় দুইটি নৌকা থেকে প্রায় ৩০জন বিভিন্ন বয়সের যাত্রী নমলো। নদীতে চর পড়ায় প্রায় মাঝ নদীতেই নৌকা থামিয়ে যাত্রীদের নামিয়ে দেয় হলো। এখান থেকে নদীর কিনারা প্রায় দুই কিলো মিটার, আর মূল গ্রাম আরো প্রায় ৬ কিলো মিটার দূরে।
নদীর বুকে একদল যুবক নিজ নিজ মোটরসাইকেল নিয়ে দাড়িয়ে রয়েছে। তাদের সকলেরই চোখ নৌকা থেকে নামা যাত্রীদের দিকে। এদিকে নৌাকার যাত্রীরাও এগিয়ে গিয়ে নিজেদের মতো সেই মোটরসাইকেলগুলোতে চড়ে সবলো। আর ওমনি চালকেরা দুরন্ত গতিতে সেই মোটরসাইকেলগুলো নিয়ে ছুটে চললো। আর পুরো চর ধুলোর ধোয়ায় ছেয়ে গেলো। নদীর পর গ্রামে প্রবেশ করতেই সরু কঁচা রাস্তা। আবার কোথাও সেই রাস্তাটুকুও নেই, রয়েছে জমির সরু আল। তবে দক্ষ মোটরসাইকেল চালকেরা সেই সুরু রাস্তা ও বালি উপেক্ষা করে আপন ছন্দে পর্যায়ক্রমে ছুটে চলেছে।
সেই মোটরসাইকেল চালকদের একজনের নাম শামিম। তার সাথে কথা বলে জানাগেল, শামিমের মতো এখানকার প্রায় ২০ থেকে ২৫জন যুবক নৌকা থেকে নামা যাত্রীদের আপন গন্তব্যে পৌছে দেয়ার কাজ করেন। আর দিন শেষে এভাবে যা আয় হয় তা দিয়েই চলে তাদের সংসাস।
শামিম জানায়, সে আগে রাজমিস্ত্রিরির কাজ করতো। তবে সেই পেশায় সুবিধা করতে না পেরে, নিজের জমান টাকা দিয়ে একটি মোটরসাইকেল কিনে এখন নদী পথের যাত্রীদের নিজ নিজ গন্তব্যে পৌছে দেয়ার কাজ করছেন। এভাবে প্রতি টিপে সে একশত টাকা আয় করে।
তবে বর্ষায় এই পেশা ধরে রাখা যায় না। কারণ তখন নদীতে পানি পূর্ণ থাকায় যাত্রীদের কষ্ট করে তীরে আসতে হয় না। আবার এসময় কাদা-পানির কারণেও মোটরসাইকেল চালান যায় না। আর চালালেও সে অনুপাতে আয় হয় না। তখন শামিমের মতো মোটরসাইকেল চালকদের অন্য পেশার জন্য ঘুরে বেড়াতে হয়।

জানুয়ারি ১৮
০৩:২৮ ২০১৯

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

ঈদের আগে ৫০ লাখ পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা

সানশাইন ডক্সে; করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ গরিব পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার চিন্তা করছে সরকার। প্রত‌্যকে পরিবারকে ২৫০০ টাকা করে দেওয়া হবে। ঈদের আগে মোবাইলের মাধ্যমে সুবিধাভোগী পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে এ অর্থ পৌঁছে দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। সূত্র জানায়, সম্প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত