Daily Sunshine

সীমান্তে অপরাধ দমনে যৌথ অভিযানে নামবে ভারত-বাংলাদেশ

রাজশাহীতে যৌথসভা বৈঠক
স্টাফ রিপোর্টার : সীমান্তে সুরক্ষা বৃদ্ধির জন্য ভারত ও বাংলাদেশের সীমান্ত রক্ষা বাহিনীর যৌথসভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলার চর আষাড়িয়াদহ কানাপাড়া এলাকার সাহেবনগর বিওপিতে এই বৈঠক আনুষ্ঠিত হয়। রাজশাহী অঞ্চলে দীর্ঘ দেড় বছর পর বিজিবি ও বিএসএফ-এর মধ্যে এধরণের বৈঠক অনুষ্ঠিত হলো বলে জানা যায়।
সভায় রাজশাহী সেক্টরের নেতৃত্বদেন সেক্টরটির কমান্ডার কর্ণেল মুশফিকুর রহমান মাসুম ও বহরমপুর সেক্টরের নেতৃত্বদেন সেক্টরটির কমান্ডার ডিআইজি কুনাল মজুমদার। বিএসএফ এর ৩৫, ৪৩ ও ১১৭ ব্যটালিয়নের প্রায় ২৫ জন সদস্য সভায় অংশ নেন।
সভায় বাংলাদেশের রাজশাহী সীমান্তবর্তী এলাকা ও ইন্ডিয়ার বহরমপুর, রায়গঞ্জ ও মালদা সীমান্ত এলাকায় অপরাধ দমন, মাদক-অস্ত্রসহ সব ধরণের চোরাচালান রোধ এবং উভয় বাহিনীর সমন্বয়ে সীমান্ত এলাকায় টহল এবং উভয় বাহিনীর সহযোগীতার বিষয়গুলো নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা হয়। এসময় সীমান্তবর্তী এলাকায় অপরাধ দমনে বিজিবি ও বিএসএফ বাহিনীর যৌথভাবে অভিযান পরিচালনার কথা জানানো হয়। এছাড়া আগামীতে উভয় বাহিনীর কোম্পানি কমান্ডার ও বিওপি পর্যায়ে ঘনঘন এ ধরণের দ্বিপাক্ষিক বৈঠক আয়োজনের ওপর গুরুত্বআরোপ করা হয়। এসময় বহরমপুর সেক্টরের ডিআইজি কুনাল মজুমদার সীমান্ত রক্ষায় ও অপরাধ নির্মুলে বিজিবি’কে সবধরণের সগযোগীতা করার আশ^াস দেন।
সেক্টরটির কমান্ডার কর্ণেল মুশফিকুর রহমান মাসুম বলেন, রাজশাহী সেক্টরের আওতাধীন ৪০৩ কি:মি: বর্ডার এলাকা। এরমধ্যে ১৫০কি:মি নদীপথ (পদ্মা নদী)। আর এই সীমান্ত ব্যবহার করে উভয় দেশের দুস্কৃতিকারীরা তাদের অপতৎপরতা অব্যাহত রেখেছে। তবে উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে। সীমান্ত এলাকায় অভিযান পরিচালনা কালে নিহতের ঘটনাকে অনাকাঙ্খিত উল্লেখ করে তিনি বলেন, আমরা বিএসএফ সদস্যদের প্রতি অনুরোধ জানিয়েছি তারা যেন সীমান পার করে যাওয়া কাওকে গুলি করে হত্যা না করে, তাকে ইন্ডিয়ার বা বাংলাদেশের প্রচলিত আইন আনুযায়ী বিচারের মুখোমুখি দাড় করায় এবং দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করে।
এসময় তিনি জানান, রাজশাহী সীমান্ত এলাকা দিয়ে মাদকের পাশাপাশি চোরাই ভাবে এখন অবৈধ অস্ত্র আশা বৃদ্ধি পেয়েছে। তবে আমাদের বিজিবি সদস্যরা অভিযান পরিচালনা করে চোরাই পথে আসা সেই অবৈধ অস্ত্র উদ্ধারে সফল হচ্ছে।

জানুয়ারি ১৮
০৩:২৮ ২০১৯

আরও খবর