Daily Sunshine

আলোর মুখ দেখছে মহানন্দা রাবারড্যাম

মেহেদি হাসান, চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে মহানন্দা নদী খনন ও রাবার-ড্যাম নির্মাণ প্রকল্প। প্রধানমন্ত্র¿ী শেখ হাসিনা প্রতিশ্রুত এ প্রকল্পটি বাস্তবায়নে সকল প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। কয়েকদিনের মধ্যেই নদী খনন শুরু হবে এবং আগামী মার্চ মাস থেকে রাবারড্যাম নির্মাণ কার্যক্রম শুরু হবে বলে আশা করছে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড।
পানি উন্নয়ন বোর্ড, চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান, নদী খনন প্যাকেজটি বাস্তবায়নের দায়িত্ব পায় বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত বাণিজ্যিক প্রতিষ্ঠান ডকইয়ার্ডস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। সেই প্রতিষ্ঠান কার্যাদেশ পাবার পর ব্রাহ্মনবাড়িয়া থেকে মৌরি-১ নামের একটি ড্রেজার নদীপথে চাঁপাইনবাবগঞ্জ পাঠায়। কিন্তু গত ১৬ নভেম্বর রাজশাহী হয়ে চাঁপাইনবাবগঞ্জ আসার পথে চরমাজারিয়া এলাকায় ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফ বাধা প্রদান করে। ফলে ড্রেজারটি সেখানেই আটকে যায়।
বর্তমানে সমস্যার সমাধান হয়েছে, আশা করা হচ্ছে দুয়েকদিনের মধ্যেই ড্রেজারটি এসে পৌঁছাবে এবং নদী খনন কাজ শুরু করা যাবে। তিনি জানান, নদী খনন কাজে ব্যয় ধরা হয়েছে ২৫ কোটি টাকা।
অন্যদিকে গত ১৯ জানুয়ারি রাবারড্যাম নির্মাণ প্রকল্পের দরপত্র আহ্বান করা হয় এবং ১০ ফেব্রুয়ারি দরপত্র গ্রহণ করা হবে। ১৪০ কোটি টাকার এ প্রকল্পের কাজ আগামী মার্চ মাস থেকে শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে মহানন্দা নদী খনন ও রাবারড্যাম নির্মাণের প্রতিশ্রুতি দেন। তার দেয়া প্রতিশ্রুতি ৮ বছর পর বছরের ১৬ জানুয়ারি ১৫৯ কোটি টাকা ব্যয়ে ৩৬ কিলোমিটার মহানন্দা নদী খনন ও রাবারড্যাম নির্মাণ প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দেয়।
স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান, মহানন্দা নদীর বীরশ্রেষ্ট ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সেতুর ৫শ মিটার ভাটিতে রাবারড্যামটি নির্মাণ করা হবে। রাবার-ড্যামের দৈর্ঘ্য ৩৫৩ মিটার। অপর দিকে ২৫ কোটি টাকা ব্যয়ে ৩৬ দশমিক ৫ কিলোমিটার নদী খনন করা হবে।
প্রকল্পটি বাস্তবায়ন হলে মৃতপ্রায় মহানন্দা নদীর স্বাভাবিক পানি প্রবাহ নিশ্চিত হবে এবং নদীতীরবর্তী এলাকাসহ শহরের অপর পাড়ের প্রায় ৮ হাজার হেক্টর জমি সেচের আওতায় আসবে। উপকৃত হবে শহর ও শহর সংলগ্ন্ন এলাকার কয়েক লাখ হেক্টর আম বাগান। রাবারড্যামের বদৌলতে নদীর উজান ও ভাটি মিলিয়ে ৯৫ কিলোমিটারে ফিরে আসবে নাব্য। উৎপন্ন হবে অতিরিক্ত দু-শ কোটি টাকার ফসল। পাশাপাশি রাবার ড্যামের কারণে নদীর উজানে শতাধিক বিল, ঝিল পুকুরে সারা বছর পানি ধরে রাখা যাবে। ফলে মাছ চাষে নতুন রেকর্ড সৃষ্টি করবে এবং অতিরিক্ত আয় হবে। যা চাঁপাইনবাবগঞ্জ পৌরসভাসহ বরেন্দ্র অঞ্চলে বাড়বে ভূগর্ভস্থ পানির স্তর। বিস্তীর্র্ণ বরেন্দ্র ভূমির সেচ সম্প্রসারিত হবে, ভূগর্ভস্থ পানি ব্যবহার কমে যাবে।

জানুয়ারি ১৭
০৪:০৩ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত