Daily Sunshine

শিবগঞ্জের ৪ মুক্তিযোদ্ধার কবর যথাযোগ্য মর্যাদায় স্থানান্তর

শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার রানীহাটি পারদিয়ারে চিরশায়িত ৪ মুক্তিযোদ্ধার কবর গুচ্ছগ্রাম প্রকল্প বাস্তবায়নের জন্য যথাযোগ্য মর্যাদায় স্থানান্তর করেছে শিবগঞ্জ উপজেলা প্রশাসন। বুধবার বেলা ১১টার দিকে যথাযোগ্য মর্যাদায় রাষ্ট্রীয় ভাবে পূনঃ দাফনের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের কবর স্থানান্তর করা হয়।
৪ মুক্তিযোদ্ধার স্থানান্তরিত কবরগুলো হলো সাবেক লাভাঙ্গা গ্রামের মৃত ইদ্রিস আলীর ছেলে শহীদ ফজলুর রহমান,হরিনগর গ্রামের মৃত তাইনুস রহমানের ছেলে জাফর আলী, নয়ালাভাঙ্গা গ্রামের মৃত রইসউদ্দিনের ছেলে শামশুদ্দিন এবং কমলাকান্তপুর গ্রামের ওসমান মন্ডলের ছেলে তোসলিম উদ্দিন শহিদ।
শিবগঞ্জ উপজেলা নির্বার্হী অফিসার চৌধুরী রওশন ইসলাম জানান, প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের অন্যতম একটি প্রকল্প হচ্ছে রানীহাটি এলাকার পারদিয়াড় নামক স্থানে নির্মানধীন গুচ্ছগ্রাম। নির্মানধীন এ গুচ্ছ গ্রাম এলাকার জায়গাসহ ১২ একর জায়গা সরকারের খাস জমি হিসেবে পড়ে থাকায় বিভিন্ন সময়ে ৪ জন মুক্তিযোদ্ধা মারা যাবার পর তাদের পরিবারগণ তাদের দাফন করেন। কিন্তু গত বছর ১২ একর জমির মধ্যে সাড়ে ৪ একর জমিতে গুচ্ছ গ্রামের নির্মান কাজ শুরু করা হয়। সেসাথে এখানে ভূমিহীন দরিদ্র শ্রেণির জনসাধারনের বসবাসের জন্য রাখা হয় পুকুরসহ বিভিন্ন সুযোগ সুবিধা।
কিন্তু প্রকল্পভুক্ত ও পাশকৃত গুচ্ছগ্রামের নকশার জায়গার মধ্যে এলামেলোভাবে দাফনকৃত ৪ মুক্তিযোদ্ধার কবর পড়ে যাওয়ায় গুচ্ছগ্রামটি বাস্তবায়নের স্বার্থে এবং জাতির বীর সৈনিকদের কবরগুলো যেন মর্যাদাহানি না হয় সে লক্ষে গুচ্ছগ্রামের পাশে ১ বিঘা জমিতে নির্মান করার উদ্যোগ নেয়া হয় একটি কবরস্থান। যেখানে একটি অংশে থাকবে মুক্তিযোদ্ধা কর্ণার। এ মুক্তিযোদ্ধা কর্ণারে বুধবার স্থানান্তর করা হলো ৪ মুক্তিযোদ্ধার দেহাবিশেষ। রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অফ অনারের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় জাতির এ ৪ বীর সন্তান কে সমাহিত করার সময় শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) বরমান হোসেন, শিবগঞ্জ উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বজলার রশিদ সনু, মারা যাওয়া মুক্তিযাদ্ধাগণের পরিবারের সদস্যগণ, স্থানীয় মুক্তিযোদ্ধাসহ গণ্যমান্য ব্যাক্তিগণ উপস্থিত ছিলেন।
এর আগে সংশ্লিষ্ট পরিবারগুলোর কাছ থেকে কবর গুলো সরানোর অনুমতি চাইতে গেলে তাদের পরিবারের পক্ষ থেকে অনুমতি দেয়ার পাশাপাশি যথাযথ সম্মানের মাধ্যমে কবর স্থানান্তর, মুক্তিযোদ্ধা কর্ণারের নামে একটি কবরস্থান এবং দরীদ্রদের জন্য একটি আর্দশ গুচ্ছগ্রাম নির্মানের জন্য স্থানীয় প্রশাসন ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানানো হয় বলে জানান উপজেলা নির্বাহী অফিসার। শেষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে স্থানান্তরিত কবরে সায়িত ৪ মুক্তিযোদ্ধার পরিবার কে ৫টি করে কম্বল বিতরণ করেন শিবগঞ্জ উপজেলা নির্বার্হী অফিসার চৌধুরী রওশন ইসলাম।

জানুয়ারি ১৭
০৩:৪৫ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আসাদুজ্জামান নূর : ছোটবেলা থেকেই আঁকাআঁকির প্রতি নেশা ছিল জুবাইদা খাতুন তন্বীর। ক্লাসের ফাঁকে, মন খারাপ থাকলে বা বোরিং লাগলে ছবি আঁকতেন তিনি। কারও ঘরের ওয়ালমেট, পরনের বাহারি পোশাক ইত্যাদি দেখেই এঁকে ফেলতেন হুবহু। এই আঁকাআঁকির প্রতিভাকে কাজে লাগিয়েই হয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা। তুলির খোঁচায় পরিধেয় পোশাকে বাহারি নকশা, ছবি, ফুল

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

সানশাইন ডেস্ক : সর্বশেষ ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়। এরপর অবসরের বয়স বাড়ানো হলেও প্রবেশের বয়স আর বাড়েনি। বেকারত্ব বেড়ে যাওয়া, সেশনজট, নিয়োগের ক্ষেত্রে দীর্ঘসূত্রতা, অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে এ বিষয়ে উদ্যোগ নেয়নি

বিস্তারিত