v

স্পোর্টস ডেস্ক: আগামী পাঁচ বছরের জন্য ভারতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক ও ঘরোয়া ম্যাচগুলোর সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বিসিসিআই। প্রায় ৬ হাজার কোটি রুপিতে ডিজিটাল ও টেলিভিশন স্বত্ব কিনে নিয়েছে ভিয়াকম ১৮।
ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের পক্ষ থেকে সুনির্দিষ্ট মূল্য জানানো হয়নি। তবে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর, ২০২৩ থেকে ২০২৭ চক্রের জন্য অনুমানিক ৫ হাজার ৯৬৩ কোটি রুপিতে সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বোর্ড। ঘরোয়া ক্রিকেট চুক্তির অংশ হলেও সেখানে নেই আইপিএল। বিসিসিআই বৃহস্পতিবার ই-নিলামের আয়োজন করে। ডিজনি স্টার ও সনির সঙ্গে লড়াইয়ে সর্বোচ্চ বিড করে সম্প্রচার স্বত্ব কিনে নেয় ভিয়াকম ১৮।
ডিজিটাল ক্যাটাগরির জন্য ৩ হাজার ১০১ কোটি রুপি বিড করে মুম্বাইয়ের মিডিয়া কোম্পানিটি। আর টেলিভিশন স্বত্বের জন্য তাদের বিড ছিল ২ হাজার ৮৬২ কোটি রুপি। ভিয়াকম ১৮ এর নতুন এই চুক্তিতে প্রতিটি ম্যাচের গড় সম্প্রচার মূল্য দাঁড়িয়েছে প্রায় ৬৭ কোটি ৭৫ লাখ রুপি। যা আগের চক্রে স্টার ইন্ডিয়ার দেওয়া ৬০ কোটি রুপির চেয়ে ১২.৯২ শতাংশ বেশি।
২০১৮-২৩ চক্রে ১০২টি আন্তর্জাতিক ম্যাচের জন্য বিসিসিআইকে ৬ হাজার ১৩৮ কোটি রুপি দিয়েছিল ডিজনি স্টার, যা আগে ছিল স্টার ইন্ডিয়া। এবার পাঁচ বছরে ৮৮টি আন্তর্জাতিক ম্যাচের জন্য সম্প্রচার স্বত্ব কিনল ভিয়াকম ১৮। গত বছর ভারতীয় উপমহাদেশে আইপিএলের ডিজিটাল সম্প্রচার স্বত্ব কিনে নেয় ভিয়াকম ১৮। একই সঙ্গে অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় আইপিএলের টিভি ও ডিজিটাল স্বত্বও কিনে নেয় তারা। আর উপমহাদেশে আইপিএলের টিভি সম্প্রচার স্বত্ব ডিজনি স্টারের। ২০২২ সালে পাঁচ বছরের জন্য উইমেন’স আইপিএলের ডিজিটাল ও টেলিভিশন স্বত্বও কিনে নেয় ভিয়াকম ১৮।


প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩ | সময়: ৪:৫৯ পূর্বাহ্ণ | সুমন শেখ