Daily Sunshine

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’ সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার : বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘ডায়াবেটিক রেটিনোপ্যাথি’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেল ৩টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারের মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের এমোরি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক, গবেষক ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপ-উপাচার্য প্রফেসর ড. রাশিদুল হক।
প্রধান বক্তার বক্তব্যে তিনি বলেন, ডায়াবেটিস একটি নিয়ন্ত্রণযোগ্য ব্যাধি। যা খাদ্যাভাস, খাদ্যের ভারসাম্যতা, পরিমিত শর্করা খাবার গ্রহণ, শরীরচর্চা এবং ডায়াবেটিস রোগে আক্রান্ত রোগীদের নিয়মিত ওষুধ সেবন অত্যাবশ্যক এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক।
তিনি আরো বলেন, দীর্ঘ সময় ধরে অনিয়ন্ত্রিত ডায়াবেটিস মানবদেহের রক্তে অতিরিক্ত সুগার সঞ্চিত করে এবং যার কারণে চোখের সংবেদনশীল রেটিনা টিস্যুতে অতিরিক্ত অপ্রয়োজনীয় ক্ষুদ্র ক্ষুদ্র রক্তনালী সৃষ্টি করে। যার থেকে অবশেষে চোখের ভেতরে রক্তক্ষরণের সৃষ্টি হয় যা দৃষ্টি প্রতিবন্ধকতা ঘটায় এবং পরিশেষে চিরতরে অন্ধত্বের দিকে ধাবিত হয়। তিনি তার গবেষণায় দেখিয়েছেন যে, মানবদেহের কোষ থেকেই সৃষ্ট এক ধরণের ক্ষুদ্র মলিকিউল একটি প্রতিরোধক হিসেবে ডায়াবেটিক রেটিনোপ্যাথি নিরাময়ের ক্ষেত্রে এক ধরণের সম্ভাবনা ।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. ওসমান গনি তালুকদারের সভাপতিত্বে ও রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দীনের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান।
বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা। এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. তারিক সাইফুল ইসলাম, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. শহীদুর রহমান, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের প্রধান ড. মতিউর রহমান সহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ।

জানুয়ারি ১৫
০৩:৩৫ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে দাঁড়িয়ে আছে মাস্তুল আকৃতির মজবুত দুইটি পোল। প্রতিটি পোলের উপর রিং বসিয়ে তার চতুরদিকে বসানো হয়েছে উচ্চমানের এলইডি লাইট। আর সেই লাইটের আলোয় আলোকিত বিস্তৃত এলাকা। শুধু শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর নয়, এভাবে মহানগরীর আরো গুরুত্বপূর্ণ ১৪টি চত্বর আলোকিত হয় প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত