Daily Sunshine

আগামী সপ্তাহে রাকসু নির্বাচন নিয়ে সংলাপ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদের (রাকসু) নির্বাচন নিয়ে আগামী এক সপ্তাহের মধ্যে সংলাপ শুরু হবে। ক্যাম্পাসের ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলোর সঙ্গে নির্বাচন নিয়ে সংলাপের জন্য বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টাকে দায়িত্ব দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম. আব্দুস সোবহান। সোমবার সন্ধ্যায় প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান এসব কথা জানান।
তিনি বলেন, রাকসু নির্বাচনকে সামনে রেখে ছাত্রসংগঠনগুলোর সঙ্গে কথা বলতে মাননীয় উপাচার্য আমাকে ও ছাত্র উপদেষ্টাকে দায়িত্বে দিয়েছেন। আমরা আগামী সপ্তাহ থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র-সংগঠনের সঙ্গে কথা বলব। তাদের সকলের কথা শুনব, রাকসু গঠনতন্ত্র পর্যালোচনা করব।
এদিকে সোমবার বিকেলে রাকসু নির্বাচনের পরিপ্রেক্ষিতে উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করেছে রাবি প্রগতিশীল ছাত্রজোটের নেতাকর্মীরা। সাক্ষাৎ শেষে ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিল হোসেন জানান, রাকসু নির্বাচন নিয়ে উপাচার্যের সঙ্গে আমরা দেখা করতে গিয়েছিলাম। সেখানে তিনি আমাদের আশ্বস্ত করেছেন যে আগামী এক সপ্তাহ বা এই মাসের মধ্যেই রাকসু নির্বাচন নিয়ে সংলাপ শুরু হবে।
প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ১৯৫৬-৫৭ মেয়াদে প্রথম ছাত্র সংসদ নির্বাচন হয়। সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৮৯-৯০ মেয়াদে। এরপর দীর্ঘ ২৯ বছর ধরে অচল থাকা রাকসু সচলের দাবিতে প্রগতিশীল ছাত্রজোট, ছাত্রলীগসহ ছাত্রসংগঠনগুলো বিভিন্ন সময়ে নানা কর্মসূচি পালন করে আসছে। এছাড়া রাকসু সচলের দাবিতে ২০১৭ সালের ১৩ ডিসেম্বর বিভিন্ন সাংস্কৃতিক, রাজনৈতিক ও সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে রাকসু আন্দোলন মঞ্চ গড়ে ওঠে। এরপর থেকে রাকসু নির্বাচনের দাবিতে গণস্বাক্ষর, স্মারকলিপি, বিতর্ক ও মুক্ত আলোচনা, বিক্ষোভ সমাবেশ এবং বুলেটিন প্রকাশসহ নানা কর্মসূচি পালন করে আসছে সংগঠনটির কর্মীরা।

জানুয়ারি ১৫
০৩:৩০ ২০১৯

আরও খবর