Daily Sunshine

তুরস্কের অর্থনীতি ধ্বংসের হুমকি ট্রাম্পের

সানশাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের মিত্র সিরিয়ার কুর্দি বাহিনীগুলোকে আক্রমণ করলে তুরস্কের অর্থনীতি ধ্বংসের হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার টুইটার বার্তায় তিনি এ হুমকি দিয়েছেন। গত ডিসেম্বরে ট্রাম্প ঘোষণা করেছিলেন, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া হবে। রোববার তিনি জানিয়েছেন সিরিয়া থেকে সামরিক সরঞ্জাম প্রত্যাহার শুরু হয়েছে।
সিরিয়ার উত্তরাঞ্চলে সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মার্কিন বাহিনী ও কুর্দি মিলিশিয়ারা জোট হয়ে লড়াই করেছে। তবে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) এবং কুর্দিদের পিপলস প্রটেকশন ইউনিটকে (ওয়াইপিজি) সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে তুরস্ক। গত বছর কূটনীতিক সম্পর্কের অবনতি হওয়ার পর তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প প্রশাসন। এছাড়া তুরস্কের কয়েকটি পণ্যের ওপর শুল্ক আরোপ করায় দেশটির মুদ্রা লিরার সর্বনিম্ম দরপতন ঘটেছিল।
ট্রাম্প তার টুইটার বার্তায় বলেছেন,‘তুর্কি যদি কুর্দিদের ওপর হামলা চালায় তাহলে আমরা তাদের ওপর অর্থনৈতিক বিপর্যয় সৃষ্টি করব। ২০ মাইলব্যাপী একটি নিরাপদ অঞ্চল গড়ে তোলা হবে। একইভাবে কুর্দিরা তুরস্ককে প্ররোচিত করুক তা চাই না।’ এর জবাবে তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন প্রেসিডেন্ট ট্রাম্পকে উদ্দেশ্য করে লিখেছেন, ‘সন্ত্রাসীরা আপনার অংশীদার ও বন্ধু হতে পারে না। তুরস্ক আশা করে যুক্তরাষ্ট্র আমাদের কৌশলগত অংশীদারিত্বকে শ্রদ্ধা করবে এবং সন্ত্রাসী প্রোপাগান্ডাকে সমর্থন দিয়ে যাবে তা চায় না।’

জানুয়ারি ১৫
০৩:২৭ ২০১৯

আরও খবর