Daily Sunshine

সরকার শরিকরাই হতে যাচ্ছে বিরোধী শিবিরের যাত্রী!

রাজনীতির নতুন মাত্রা
দেশের রাজনীতিতে নতুন মাত্রা দৃশ্যমান হচ্ছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের পর পুরো রাজনৈতিক দৃশ্যপটে ভিন্ন মাত্রা যোগ হয়েছে। মহাজোট করে হু মু এরশাদের জাতীয় পার্টি সরকার গঠনে তাদেরও ভূমিকা থাকবে এমনি প্রত্যাশা করেছিল। আর ৯৬’র পর গঠিত ১৪ দলীয় জোট শরিকরা ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনের পর সরকারে ঠাঁই পায়, তারাও এবারের নির্বাচনের পর একই ভাবে সরকারে ঠাঁই পাবে এমনি প্রত্যাশায় ছিল। কিন্তু এর কোনটিই হয়নি। বরং আওয়ামী লীগ একক ভাবে সরকার গঠন করেছে এবং এতে নতুন মুখের সংখ্যা সব চাইতে বেশী।
আওয়ামী লীগের সরকার গঠনের পর বিভিন্ন ভাবে আলোচনায় আসে বিরোধী দলের বিষয়টি। এরই মধ্যে জাতীয় পার্টি সংসদের প্রধান বিরোধী দল হিসেবে ঘোষণা করে দলীয় প্রধানকে বিরোধী দলীয় নেতা নির্বাচন করেছে। তবে ১৪ দলের শরিকদের অবস্থান এখনো পরিষ্কার নয়। এই অবস্থায় কথা উঠেছে সরকার এবং সরকারের বাইরে দু’দিকেই স্বাধীনতার পক্ষের তথা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দলগুলো থাকবে। আর আওয়ামী লীগ সভাপতিও শরিকদের নিজের পায়ে দাঁড়ানোর উপর জোর দিয়েছেন। এতে বোঝা যায় সরকারে হয়তো ঠাঁই হবে না শরিকদের। তাই তাদেরও হয়তো জাতীয় পার্টির মতো বিরোধী দলের ভূমিকাতে থাকতে হতে পারে। রাজনৈতিক বিশ্লেষকরাও এতে কোন অসুবিধা দেখেন না।
সরকারে আওয়ামী লীগ আর বিরোধী দলে জাতীয় পার্টি এবং ১৪ দলের অন্যান্য শরিকরা। এমনটি হলে সংসদের ভিতরে সরকার ও বিরোধী অবস্থান দুই অবস্থানেই মহাজোট তথা সম অবস্থানে বিশ্বাসীদের প্রাধান্য থাকবে। সে হিসেবে দুই দিকেই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীরা থাকছে। এমন অবস্থায় তৈরী হতে যাচ্ছে বলে আপত: দৃশ্যমান হচ্ছে গণমাধ্যমের বিভিন্ন খবরাখবর দেখে। কথা হচ্ছে এমনটি হলে কী হবে? আর দেশের অন্যতম আরেক রাজনৈতিক দল বিএনপি’র ভূমিকা কেমন হবে সংসদে ও বাইরে? তবে যায় হোক এবং যে মাত্রাই যুক্ত হোক না কেন রাজনীতিতে, সেটার পরিণতি কেমন রূপ নেয় তা দেখবার জন্যে সামনের দিনগুলোর দিকে দৃষ্টি রাখতেই হবে আমাদের।

জানুয়ারি ১৫
০৩:১৮ ২০১৯

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

ঈদের আগে ৫০ লাখ পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা

সানশাইন ডক্সে; করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ গরিব পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার চিন্তা করছে সরকার। প্রত‌্যকে পরিবারকে ২৫০০ টাকা করে দেওয়া হবে। ঈদের আগে মোবাইলের মাধ্যমে সুবিধাভোগী পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে এ অর্থ পৌঁছে দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। সূত্র জানায়, সম্প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত