Daily Sunshine

সরকার শরিকরাই হতে যাচ্ছে বিরোধী শিবিরের যাত্রী!

রাজনীতির নতুন মাত্রা
দেশের রাজনীতিতে নতুন মাত্রা দৃশ্যমান হচ্ছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের পর পুরো রাজনৈতিক দৃশ্যপটে ভিন্ন মাত্রা যোগ হয়েছে। মহাজোট করে হু মু এরশাদের জাতীয় পার্টি সরকার গঠনে তাদেরও ভূমিকা থাকবে এমনি প্রত্যাশা করেছিল। আর ৯৬’র পর গঠিত ১৪ দলীয় জোট শরিকরা ২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনের পর সরকারে ঠাঁই পায়, তারাও এবারের নির্বাচনের পর একই ভাবে সরকারে ঠাঁই পাবে এমনি প্রত্যাশায় ছিল। কিন্তু এর কোনটিই হয়নি। বরং আওয়ামী লীগ একক ভাবে সরকার গঠন করেছে এবং এতে নতুন মুখের সংখ্যা সব চাইতে বেশী।
আওয়ামী লীগের সরকার গঠনের পর বিভিন্ন ভাবে আলোচনায় আসে বিরোধী দলের বিষয়টি। এরই মধ্যে জাতীয় পার্টি সংসদের প্রধান বিরোধী দল হিসেবে ঘোষণা করে দলীয় প্রধানকে বিরোধী দলীয় নেতা নির্বাচন করেছে। তবে ১৪ দলের শরিকদের অবস্থান এখনো পরিষ্কার নয়। এই অবস্থায় কথা উঠেছে সরকার এবং সরকারের বাইরে দু’দিকেই স্বাধীনতার পক্ষের তথা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী দলগুলো থাকবে। আর আওয়ামী লীগ সভাপতিও শরিকদের নিজের পায়ে দাঁড়ানোর উপর জোর দিয়েছেন। এতে বোঝা যায় সরকারে হয়তো ঠাঁই হবে না শরিকদের। তাই তাদেরও হয়তো জাতীয় পার্টির মতো বিরোধী দলের ভূমিকাতে থাকতে হতে পারে। রাজনৈতিক বিশ্লেষকরাও এতে কোন অসুবিধা দেখেন না।
সরকারে আওয়ামী লীগ আর বিরোধী দলে জাতীয় পার্টি এবং ১৪ দলের অন্যান্য শরিকরা। এমনটি হলে সংসদের ভিতরে সরকার ও বিরোধী অবস্থান দুই অবস্থানেই মহাজোট তথা সম অবস্থানে বিশ্বাসীদের প্রাধান্য থাকবে। সে হিসেবে দুই দিকেই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীরা থাকছে। এমন অবস্থায় তৈরী হতে যাচ্ছে বলে আপত: দৃশ্যমান হচ্ছে গণমাধ্যমের বিভিন্ন খবরাখবর দেখে। কথা হচ্ছে এমনটি হলে কী হবে? আর দেশের অন্যতম আরেক রাজনৈতিক দল বিএনপি’র ভূমিকা কেমন হবে সংসদে ও বাইরে? তবে যায় হোক এবং যে মাত্রাই যুক্ত হোক না কেন রাজনীতিতে, সেটার পরিণতি কেমন রূপ নেয় তা দেখবার জন্যে সামনের দিনগুলোর দিকে দৃষ্টি রাখতেই হবে আমাদের।

জানুয়ারি ১৫
০৩:১৮ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আঁকাআঁকি থেকেই তন্বীর ‘রংরাজত্ব’

আসাদুজ্জামান নূর : ছোটবেলা থেকেই আঁকাআঁকির প্রতি নেশা ছিল জুবাইদা খাতুন তন্বীর। ক্লাসের ফাঁকে, মন খারাপ থাকলে বা বোরিং লাগলে ছবি আঁকতেন তিনি। কারও ঘরের ওয়ালমেট, পরনের বাহারি পোশাক ইত্যাদি দেখেই এঁকে ফেলতেন হুবহু। এই আঁকাআঁকির প্রতিভাকে কাজে লাগিয়েই হয়েছেন ক্ষুদ্র উদ্যোক্তা। তুলির খোঁচায় পরিধেয় পোশাকে বাহারি নকশা, ছবি, ফুল

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

জোরালো হচ্ছে সরকারি চাকরিতে ‘বয়সসীমা’ বাড়ানোর দাবি

সানশাইন ডেস্ক : সর্বশেষ ১৯৯১ সালে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো হয়। এরপর অবসরের বয়স বাড়ানো হলেও প্রবেশের বয়স আর বাড়েনি। বেকারত্ব বেড়ে যাওয়া, সেশনজট, নিয়োগের ক্ষেত্রে দীর্ঘসূত্রতা, অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। তবে এ বিষয়ে উদ্যোগ নেয়নি

বিস্তারিত