Daily Sunshine

নাটোরে হাফ ডজন নেত্রী সংরক্ষিত আসনের এমপি হতে চায়

স্টাফ রিপোর্টার, নাটোর : নাটোরে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে আওয়ামী লীগের হাফ ডজন নেত্রী দৌড়ঝাঁপ শুরু করছেন। জাতীয় সংসদেও নির্বাচন হতে না হতেই প্রার্থীরা তদবির লবিং এ ব্যস্ত হয়ে পরেন। এখন তাদের প্রায় সবাই দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের জন্য ঢাকায়।
সংরক্ষিত আসনের প্রার্থীদের মধ্যে নাটোর জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি ও নাটোর সদর উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান রত্না আহমেদ একজন শক্ত প্রার্থী। মহারাজা জেএন স্কুল এন্ড কলেজের সভাপতিসহ তিনি নাটোরের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।
জেলা মহিলা ক্রীড়া সংস্থার সহ সভানেত্রী রত্না আহমেদ বলেন, তিনি ২০১৩ সালে হেফাজতে ইসলামের ১৩ দফার প্রতিবাদে নাটোরে নারীদের নিয়ে সমাবেশে অংশ নেন। ছাত্র জীবন থেকে তিনি আওয়ামী লীগের রাজনীতির সাথে সক্রিয়ভাবে জড়িত থেকে নারীদের আর্থসামজিক অবস্থা পরিবর্তনে শাতাধিক গ্রামীণ কুটির শিল্প প্রতিষ্ঠা করেছেন। বঙ্গবন্ধু তার জীবনদ্দশায় নাটোরে এসে রত্না আহমেদের শ^শুরদের গড়া নাটোর বোডিং এ অবস্থান করে দলীয় সভা সমাবেশ করে গেছেন।
গত জাতীয় সংসদ নির্বাচনে মনোনয় না পেয়ে সংরক্ষিত আসনে মনোনয়ন চাইতে পারেন নাটোরের প্রয়াত নেতা শংকর গোবিন্দ চৌধুরীর মেয়ে নাটোর পৌর সভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি উমা চৌধুরী জলি। এই আসনে মনোনয়ন প্রত্যাশী জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক শামিমা শিল্পী। সম্ভাব্য প্রার্থীদের মধ্যে নতুন মুখ হলেও তিনি পিছিয়ে পরা নারী সমাজকে এগিয়ে নিতে বিভিন্ন আন্দোলন সংগ্রামে সামনে থেকে তাদের উজ্জীবিত করায় ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছেন। বিশেষ করে সংগঠনে নারীদের অবস্থান নিশ্চিত করার পাশপাশি তাদের সু-সংগঠিত করার পেছনে শিল্পীর অনেক অবদান রয়েছে বলে নেতাকর্মীরা মনে করেন। শামীমা শিল্পী গত সংসদ নির্বাাচনে নৌকার পক্ষে নারীদের ঐক্যবদ্ধ করতে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করেছেন। এছাড়াও দলীয় কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকায় তিনি বেশ পরিচিতি পেয়েছেন। তার প্রতিষ্ঠিত নারী উন্নয়নমূলক প্রতিষ্ঠান ‘আপন’ তৃণমূল নারী সমাজে তাকে ব্যাপক জনপ্রিয় করে তুলেছে। তাই নাটোর জেলা আওয়ামী লীগ ও জেলা মহিলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে তাকেই সংরক্ষিত আসনে সংসদ সদস্য করতে ইতোমধ্যেই জোরালো দাবী উঠেছে। সংরক্ষিত নারী আসনে অরো যারা মনোনয়ন চাইতে পারেন তাদের মধ্যে রয়েছেন দুর্বৃত্তের হাতে নিহত আওয়ামী লীগের জনপ্রিয় নেতা সাবেক এমপি মমতাজ উদ্দিনের স্ত্রী ও নবম সংসদের সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য শেফালী মমতাজ।
তিনিও গত সংসদ নির্বাচনে মনোনয়ন চেয়ে ব্যর্থ হয়েছেন। এবার সংরক্ষিত আসনের এমপি হওয়ার দৌড়ে রয়েছেন নাটোর-১ আসনে একাদশ জাতীয় নির্বাচনের মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য সিলভিয়া পারভিন লেনী ও তার মা লালপুর উপজেলার গোপালপুর পৌর আওয়ামী লীগের সভাপতি রোখসানা মোর্তুজা লিলি।
পৌরসভা নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়নে মেয়র পদে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত হন। গত জাতীয় সংসদ নির্বাচনে মুক্তি তার বাবার পাশাপাশি প্রার্থীতার জন্য দলের কাছে আবেদন করেছিলেন। জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের প্রবর্তন হওয়ার পর প্রথমবার বিএনপি থেকে কামরুন নাহার বেবী এবং পরে আর একবার আওয়ামী লীগ থেকে শেফালী মমতাজ নাটোর-নওগাঁ আসনের এমপি ছিলেন। তাই এবার সংরক্ষিত নারী আসনের জন্য নাটোর থেকে আবারও এমপি করার জোর দাবী করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

জানুয়ারি ১৪
০২:৫৯ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে দাঁড়িয়ে আছে মাস্তুল আকৃতির মজবুত দুইটি পোল। প্রতিটি পোলের উপর রিং বসিয়ে তার চতুরদিকে বসানো হয়েছে উচ্চমানের এলইডি লাইট। আর সেই লাইটের আলোয় আলোকিত বিস্তৃত এলাকা। শুধু শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর নয়, এভাবে মহানগরীর আরো গুরুত্বপূর্ণ ১৪টি চত্বর আলোকিত হয় প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত