Daily Sunshine

‘অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্থদের জন্য সামাজিক ও পরিবেশ সুরক্ষা নীতি প্রয়োজন’

স্টাফ রিপোর্টার : সারাদেশে সরকারি ও বেসরকারি উদ্যোগে উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে জমি অধিগ্রহণ করা হচ্ছে। দেশব্যাপী বিভিন্ন উন্নয়ন কর্মপরিকল্পনার মধ্যে যাদের জমি অধিগ্রহণ করা হচ্চে সেসকল মানুষের জন্য কার্যকর পূনবার্সনের পরিকল্পনা রাখার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করার দাবি তুলেছে রাজশাহীর স্থানীয় সংগঠন ‘পরিবর্তন’ এবং ‘একশন এইড’। রোববার নগরীর ওয়ারিসন রেস্টুরেন্টে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সারাদেশে সরকারি ও বেসরকারি উদ্যোগে উন্নয়ন কর্মকান্ডে জমি অধিগ্রহণ করা হচ্ছে। উন্নয়নের জন্য জমির প্রয়োজন অনস্বিকার্য। তবে সকল উন্নয়ন কর্মকান্ডে যাতে ক্ষতিগ্রস্থ মানুষের কথা চিন্তা করা হয়। তাদের জীবন এবং জিবিকার যথাযথ পরিবেশে পূণবার্সনের ব্যবস্থা থাকে সে দিকে খেয়াল রাখতে হবে। এ জন্য সামাজিক ও পরিবেশ সুরক্ষা নীতি প্রয়োজন।
বক্তারা আরো বলেন, প্রকল্প বাস্তবায়নের আগে এলাকার পরিবেশ এবং প্রতিবেশের প্রতি গৃহীত প্রকল্পের কারনে কোনো বিরূপ প্রভাব পড়বে কিনা তা ভেবে দেখা উচিৎ। এছাড়া এই বিনিয়োগ ওই এলাকার মানুষের জন্য কতটুকু সহায়ক তা বিশ্লেষণ করা প্রয়োজন।
সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, উন্নয়ন কর্মী তাহেরা খাতুন এবং সাংবাদিক বুলবুল হাবিব।

জানুয়ারি ১৪
০২:৪৯ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

শাহ্জাদা মিলন: বাংলাদেশের অন্যতম বিভাগীয় শহর রাজশাহী। সিল্কসিটি, আমের রাজধানী হিসেবে পরিচিত সারা দেশে রাজশাহী। তবে এসব পরিচয় ছাপিয়ে রাজশাহী ‘শিক্ষা নগরী’ হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। অসংখ্য নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এখানে। এর সুফলে রাজশাহীতে বছর বছর বাড়তে ডিগ্রিধারী মানুষের সংখ্যা। তবে সেই অনুপাতে বাড়ছে না কর্মসংস্থান। রাজশাহীতে রয়েছে রাজশাহী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত