Daily Sunshine

‘অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্থদের জন্য সামাজিক ও পরিবেশ সুরক্ষা নীতি প্রয়োজন’

স্টাফ রিপোর্টার : সারাদেশে সরকারি ও বেসরকারি উদ্যোগে উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে জমি অধিগ্রহণ করা হচ্ছে। দেশব্যাপী বিভিন্ন উন্নয়ন কর্মপরিকল্পনার মধ্যে যাদের জমি অধিগ্রহণ করা হচ্চে সেসকল মানুষের জন্য কার্যকর পূনবার্সনের পরিকল্পনা রাখার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করার দাবি তুলেছে রাজশাহীর স্থানীয় সংগঠন ‘পরিবর্তন’ এবং ‘একশন এইড’। রোববার নগরীর ওয়ারিসন রেস্টুরেন্টে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এসব কথা বলেন।
সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সারাদেশে সরকারি ও বেসরকারি উদ্যোগে উন্নয়ন কর্মকান্ডে জমি অধিগ্রহণ করা হচ্ছে। উন্নয়নের জন্য জমির প্রয়োজন অনস্বিকার্য। তবে সকল উন্নয়ন কর্মকান্ডে যাতে ক্ষতিগ্রস্থ মানুষের কথা চিন্তা করা হয়। তাদের জীবন এবং জিবিকার যথাযথ পরিবেশে পূণবার্সনের ব্যবস্থা থাকে সে দিকে খেয়াল রাখতে হবে। এ জন্য সামাজিক ও পরিবেশ সুরক্ষা নীতি প্রয়োজন।
বক্তারা আরো বলেন, প্রকল্প বাস্তবায়নের আগে এলাকার পরিবেশ এবং প্রতিবেশের প্রতি গৃহীত প্রকল্পের কারনে কোনো বিরূপ প্রভাব পড়বে কিনা তা ভেবে দেখা উচিৎ। এছাড়া এই বিনিয়োগ ওই এলাকার মানুষের জন্য কতটুকু সহায়ক তা বিশ্লেষণ করা প্রয়োজন।
সংবাদ সম্মেলনে বক্তব্য দেন পরিবর্তন পরিচালক রাশেদ রিপন, উন্নয়ন কর্মী তাহেরা খাতুন এবং সাংবাদিক বুলবুল হাবিব।

জানুয়ারি ১৪
০২:৪৯ ২০১৯

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

ঈদের আগে ৫০ লাখ পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা

সানশাইন ডক্সে; করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ গরিব পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার চিন্তা করছে সরকার। প্রত‌্যকে পরিবারকে ২৫০০ টাকা করে দেওয়া হবে। ঈদের আগে মোবাইলের মাধ্যমে সুবিধাভোগী পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে এ অর্থ পৌঁছে দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। সূত্র জানায়, সম্প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত