Daily Sunshine

বাঘায় পিআইবি’র অনুসন্ধান রিপোটিং কর্মশালা

নুরুজ্জামান, বাঘা: অনুসন্ধানী রিপোর্টিং-এ সাংবাদিকদের আরো বেশি উৎসাহিত করতে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট-পিআইবি’র আয়োজনে রাজশাহীর বাঘায় পাঁচ উপজেলার ৪০ জন সাংবাদিক নিয়ে তিনদিন ব্যাপি অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে বাঘা প্রেসক্লাবের সভাপতি আব্দুল লতিব মিয়ার সভাপতিত্বে এ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাঘা উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজা। তিনি সততা ও নিষ্ঠার সাথে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের জন্য সকল সাংবাদিককে আহবান জানান।
বাঘা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাঘা পৌর সভার মেয়র আব্দুর রাজ্জাক, প্রথম আলোর রাজশাহীর দায়িত্বে নিয়োজিত নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহম্মদ আজাদ, বাঘা পৌরসভার প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু, পিআইবির প্রতিবেদক ও প্রশিক্ষণ সমম্বয়কারী জিলহাজ উদ্দিন নিপুন, বাঘা প্রেসক্লাবের প্রশিক্ষণ সমম্বয়ক গোলাম তোফাজ্জল কবির মিলন, দৈনিক প্রাপ্তি প্রসঙ্গ পত্রিকার সম্পাদক অধ্যক্ষ ইমাম হাসান মুক্তি, বাগাতিপাড়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম মাসুম, চারঘাট প্রেস ক্লাবের সভাপতি মোজাম্মেল হক ও পুঠিয়া প্রেস ক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক মাইনুল হক।
তিনদিন ব্যাপী এ কর্মশালায় রাজশাহী জেলার বাঘা-চারঘাট ও পুঠিয়া এবং নাটোর জেলার লালপুর ও বাগাতিপাড়া উপজেলার মোট ৪০ জন সাংবাদিক অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণের প্রথম দিন সকালে রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. প্রদীপ কুমার পান্ডে প্রশিক্ষণার্থীদের কাছে অনুসন্ধানমূলক রিপো্ির্টং-এর বিভিন্ন ধরণ, প্রকরণ, অনুসন্ধানী ও ডেপথ রিপোর্টিংয়ের মধ্যে পার্থক্য, ডেপথ রিপোর্টিংয়ের সঙ্গা, অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের প্রয়োজনীয়তা ও সমাজে এর প্রভাব প্রভৃতি বিষয়ের ওপর ধারণা দেন। এরপর বিকেলে তথ্য অধিকার আইনের বিস্তারিত ধারণা দেন পিআইবির যগ্ম-সচিব ইলিয়াস ভূঁইয়া।
কর্মশালায় দ্বিতীয় দিন মঙ্গলবার নিউইয়র্ক টাইমসের স্ট্রিংগার জুলফিকার আলী মানিক অনুসন্ধান মূলক রিপোর্টিংয়ের সংগা, প্রকৃতি ও বৈশিষ্ট্য, ধরণ, কৌশল, রিপোর্ট তৈরির ক্ষেত্রে তথ্য সংগ্রহের কৌশল ও পদ্ধতি, তথ্য সংগ্রহের ক্ষেত্রে সীমাবদ্ধতা ও করণীয় এবং সোর্সের ব্যবহার সম্পর্কে ধারণা দেন।
সর্বশেষ তৃতীয় ও সমাপনী দিন বুধবার পিআইবির প্রতিবেদক ও প্রশিক্ষণ সমম্বয়কারী জিলহাজ উদ্দিন নিপুন অনুসন্ধানী রিপোর্টে সোর্সের ব্যবহার, রিপোর্ট লেখার কৌশলও অনুসন্ধানী সাংবাদিকতায় বস্তুনিষ্ঠতা বিষয়ের ওপর ধারণা ও হাতে-কলমে শিক্ষা দেন।
এরপর বিকেলে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক, রাজশাহী আবুল কালাম মুহম্মদ আজাদ অনুসন্ধানী সাংবাদিকতা : বাংলাদেশ প্রেক্ষাপট বিষয়ে আলোচনা করেন। সবশেষে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান ও ৪০ জন সাংবাদিকের হাতে পিআইবির সনদপত্র বিতরণ করা হয়।

জানুয়ারি ১০
০৩:১৮ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

কোয়ারেন্টিন ব্যর্থতায় আসতে পারে ভয়াবহ বিপদ

সানশাইন ডেস্ক :  দেশে আশঙ্কাজনক হারে কোয়ারেন্টিনে থাকা মানুষের সংখ্যা কমছে। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোয়ারেন্টিন ব্যর্থতার কারণে আক্রান্ত বাড়ছে। আর পুরো বিশ্বের মতো বাংলাদেশেও মানুষকে কোয়ারেন্টিন না করতে পারার ব্যর্থতাকে ‘অ্যালার্মিং’ বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এমনিতেই সামনে শীতের মৌসুম। এ সময় রোগী বাড়ার সঙ্গে সঙ্গে যদি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

প্রথম শ্রেণিতে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন ননক্যাডার

|সানশাইন ডেস্ক: ৩৮তম বিসিএস পরীক্ষার নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির বিভিন্ন পদে ৫৪১ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩৮তম বিসিএসের নন-ক্যাডার থেকে প্রথম শ্রেণির (৯ম গ্রেড) বিভিন্ন পদে নিয়োগের জন্য সুপারিশ করা

বিস্তারিত