Daily Sunshine

রাজশাহী আসনে কে হচ্ছেন নারী এমপি

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন রয়েছে ৫০টি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৮টি আসন পেয়েছে। তবে জাতীয় পার্টি ২২ আসন নিয়ে বিরোধী দলে থাকার ঘোষণা দেওয়ায় সংসদে ১৪ দলীয় জোটের এমপি দাঁড়িয়েছে ২৬৬টি। এক্ষেত্রে ১৪ দলীয় জোট পাবে ৪৪টি সংরক্ষিত নারী আসন। এর মধ্যে আওয়ামী লীগ ২৫৭ আসনে জয়লাভ করায় দলটি পাবে ৪২টি আসন এবং ১৪ দলের শরিকরা পাবে ২টি। আর জাতীয় পার্টি পাবে ৩টি সংরক্ষিত আসন।
এদিকে, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত রাজশাহী আসনের কে হচ্ছেন নারী এমপি এ নিয়ে শুরু হয়েছে জল্পনা কল্পনা। তবে রাজশাহী থেকে তিনজন মনোনয়ন চাইবেন বলে গুঞ্জন রয়েছে। এরা হলেন, সংরক্ষিত আসনের সাবেক এমপি ও সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার, বর্তমান এমপি আক্তার জাহান এবং নগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আক্তার রেণী ও নিঘাত পারভীন। তারা সবাই এবার সংরক্ষিত আসনের জন্য মনোনয়ন চাইবেন। এছাড়াও মনোনয়ন চাওয়ার কথা জানিয়েছেন জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীনও।
এদের মধ্যে ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলে সংরক্ষিত আসনের এমপি হন জিনাতুন নেসা তালুকদার। পরে তিনি প্রতিমন্ত্রী হন। এর পর ২০০৮ সালে আবার আওয়ামী লীগ ক্ষমতায় আসলে দ্বিতীয় বারেরমত এমপি হন তিনি। আর ২০১৪ সালে তৃতীয় দফায় আওয়ামী লীগ সরকার গঠন করলে রাজশাহী সংরক্ষিত আসনে প্রথম এমপি হন জেলার সহসভাপতি আক্তার জাহান। তবে এবার নতুন মুখ হিসেবে সংরক্ষিত আসনে মনোনয়ন চাইবেন রাজশাহীর দুই নেত্রী।
তিনজন নতুন মুখের মধ্যে নগর আওয়ামী লীগের সহসভাপতি শাহীন আক্তার রেণী রাজশাহীর বিশিষ্ট সমাজ সেবক হিসেবে পরিচিতি পেয়েছেন। তিনি রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সহধর্মিনী। রাজশাহী নগর আওয়ামী লীগে নারীদের সংগঠনিত করতে বড় অবদান রয়েছে তার। এছাড়াও সিটি ও সংসদ নির্বাচনে নারীদের নৌকা পক্ষে ঐক্যবদ্ধ করতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেন শাহীন আক্তার রেণী। তাকে সংরক্ষিত আসনের এমপি করার জন্য ইতোমধ্যেই জোরালো দাবি উঠেছে রাজশাহী নগর আওয়ামী লীগ থেকে।
অপরজন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি নিঘাত পারভীন বিশিষ্ঠ সমাজ সেবক। প্রয়াত আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলম হারানের সহধর্মিনী তিনি। রাজশাহী আওয়ামী লীগের রাজনীতিতে তার স্বামীর রয়েছে বড় অবদান।
আর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মর্জিনা পারভীন গত দুইটি জাতীয় সংসদ নির্বাচনী রাজশাহী-৩ আসন থেকে মনোনয়ন চেয়ে বঞ্চিত হন।
নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন রয়েছে ৫০টি। এসব আসনের নির্বাচনের জন্য নবনির্বাচিতদের ফলাফল গেজেট আকারে প্রকাশের পরবর্তী ২১ কার্যদিবসের মধ্যে নির্বাচন কমিশনে দল বা জোটগুলো বা স্বতন্ত্র প্রার্থীরা তাদের জোটের অবস্থান নির্বাচন কমিশনকে জানাবে। সে মোতাবেক ৩০ জানুয়ারির মধ্যে তাদের এ সংক্রান্ত তথ্য নির্বাচন কমিশনকে জানাতে হবে। আর নির্বাচিতদের গেজেট প্রকাশের ৯০ কার্যদিবসের মধ্যে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বাধ্যবাধকতা রয়েছে।
নির্বাচন কমিশন সেই তথ্যের ভিত্তিতে দল বা জোটের দেওয়া তথ্য অনুযায়ী দল বা জোট বা স্বতন্ত্র প্রার্থীদের তালিকা প্রস্তুত করে সংরক্ষিত আসন বন্টন করবে ফলাফলের গেজেট প্রকাশের পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে। অর্থাৎ আগামী ১২ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন কমিশন এ তালিকা প্রস্তুত করবে। তালিকা প্রস্তুতের পরের কার্যদিবসে অর্থাৎ ১৩ ফেব্রুয়ারি সেই তালিকা নির্বাচন কমিশনের প্রকাশ্য কোনো স্থানে টাঙিয়ে দেবে।
আইন অনুযায়ী কোনো জোট বা দল বা স্বতন্ত্র প্রার্থীরা কে কত আসন পাবে তার ব্যাখ্যায় বলা হয়েছে, জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসন হবে আনুপাতিক। এক্ষেত্রে মোট সংরক্ষিত আসনকে জাতীয় সংসদের আসন সংখ্যা দিয়ে ভাগ করে, সেই ভাগফলের সঙ্গে সংশ্লিষ্ট দল বা জোট বা স্বতন্ত্র প্রার্থীদের প্রাপ্ত আসন সংখ্যার গুণফলই হবে ওই দল বা জোট বা স্বতন্ত্র প্রার্থীদের সংরক্ষিত মহিলা আসন সংখ্যা।

জানুয়ারি ০৬
০৩:২৯ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সাহস সংগ্রাম নেতৃত্বে অবিচল

সানশাইন ডেস্ক : মহামারি কোভিড-১৯ এর ধাক্কায় দুমড়ে-মুচড়ে যাচ্ছে বিশ্বব্যবস্থা। বৈশ্বিক এ মহামারির নিদারুণ প্রভাব পড়েছে বাংলাদেশেও। অথচ এমন ঘোর অমানিশার মাঝেও আশার প্রদীপ জ্বালিয়ে রেখেছেন তিনি। তিনি-ই সম্প্রতি রিজার্ভ ও রেমিট্যান্সে রেকর্ড গড়ার খবর দিয়েছেন। বিশ্লেষকরা মনে করেন, মহামারিকালে জরুরি ভিত্তিতে প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড

সানশাইন ডেস্ক : রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে অস্ত্র আইনে করা একটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সোমবার (২৮ সেপ্টেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার আগে সাহেদকে কারাগার থেকে আদালতে হাজির করা

বিস্তারিত