Daily Sunshine

পবায় পুকুরের প্রটেকশন ওয়াল নির্মাণ কাজে অনিয়ম

স্টাফ রিপোর্টার: বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলায় নির্মাণ কাজের অনিয়ম কমবেশী সবারই জানা। এবারে রাজশাহীর পবার নওহাটা পৌরসভায় একটি পুকুরের প্রটেকশন ওয়ালে চলছে পুকুরচুরি। আর কাজে রসদ যোগাচ্ছে নওহাটা পৌর উপ-সহকারি প্রকৌশলী মনিরুল ইসলাম বলে জানা গেছে।
নওহাটা পৌরসভার পালোপাড়া গ্রামে চলছে সংযোগ রাস্তার পাশে একটি পুকুরের প্রটেকশন ওয়ালের কাজ। নিম্নমালের ইট, খোয়া তো আছেই। এছাড়াও দরপত্রে ওয়ালের দৈর্ঘ্য ৬৫ মিটার এবং উচ্চতা সাড়ে ফুট হওয়ার কথা থাকলেও তা করছেন না ঠিকাদারি প্রতিষ্ঠান শাপলা ট্রেডার্স। দৈর্ঘে ৬৫ মিটার করার কথা থাকলেও হয়েছে ৬০ মিটার এবং উচ্চতা সাড়ে ১০ ফুটের থাকলেও হয়েছে সাড়ে আট ফুট।
একাদশ জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে নওহাটা পৌর মেয়র আলহাজ্ব শেখ মোহাম্মদ মকবুল হোসেন আটকে জেল হাজতে আছেন। পৌর সহকারি প্রকৌশলী চিকিৎসার জন্য ভারতে অবস্থান করছেন। বর্তমানে কাজটি দেখভালের কেউ নেই। এই সুযোগে ঠিকাদারি প্রতিষ্ঠান শাপলা ট্রেডার্স’র গিয়াস উদ্দিন ইট, খোয়া, ওয়ালের দৈর্ঘ্য ও উচ্চতা কম করে খুবই তরিঘড়ি করে এই নির্মাণ কাজ করছেন। আর দেখভাল করছেন না বলে অভিযোগ উঠেছে পৌর উপসহকারি প্রকৌশলী মনিরুল ইসলামের বিরুদ্ধে।
ওই কাজ দেখভাল করছেন রাজমিস্ত্রী শরিফুল ইসলাম। তিনি জানান ঠিকাদার যেভাবে কাজ করতে বলছেন সেভাবেই কাজ হচ্ছে। ইট ও খোয়া নিম্নমানের কিনা এমন প্রশ্ন করলে তিনি বলেন, ‘আপনারা দেখতেই পাচ্ছেন আমাকে এরমাঝে জড়াবেন না’। তবে তিনি এই নির্মাণ কাজের দৈর্ঘ্য ও উচ্চতা ঠিক নেই, তা জানান। তিনি বলেন, ‘জলবায়ু প্রকল্পের কাজগুলো এর চেয়েও খারাপ হচ্ছে’।
কাজের মান নিয়ে প্রশ্ন করলে ঠিকাদার গিয়াস উদ্দিন জানান, এই প্রকল্পের আরো কাজ হয়েছে। তিনি যতটুকু করছেন অন্যরা তাও করেনি বলে জানান। সবকিছু ম্যানেজ করেই কাজ হচ্ছে।
পৌর উপসহকারি প্রকৌশলী মনিরুল ইসলাম বলেন, নির্মাণ কাজ সঠিকভাবে হচ্ছে। তবে সবসময়তো যাওয়া হয় না। এই ফাঁকে কম-বেশী হলে তদন্ত করে পদক্ষেপ নেয়া হবে।

জানুয়ারি ০৪
০৩:১২ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

শাহ্জাদা মিলন: বাংলাদেশের অন্যতম বিভাগীয় শহর রাজশাহী। সিল্কসিটি, আমের রাজধানী হিসেবে পরিচিত সারা দেশে রাজশাহী। তবে এসব পরিচয় ছাপিয়ে রাজশাহী ‘শিক্ষা নগরী’ হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। অসংখ্য নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এখানে। এর সুফলে রাজশাহীতে বছর বছর বাড়তে ডিগ্রিধারী মানুষের সংখ্যা। তবে সেই অনুপাতে বাড়ছে না কর্মসংস্থান। রাজশাহীতে রয়েছে রাজশাহী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত