Daily Sunshine

এমপিদের শপথ আজ : আওয়ামী লীগ সরকারের ধারাবাহিকতা

একাদশ জাতীয় সংসদের নির্বাচনে জয়ী সংসদ সদস্যদের শপথ হবে আজ। এর আগে গত ৩০শে ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এতে আওয়ামী লীগ একক ভাবে ২শ ৫৯টি আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা অর্জন করে। জাতীয় পার্টি পায় ২০টি, বিএনপি ৫টি, ওয়ার্কার্স পার্টি ৩টি, জাসদ ২টি, গণফোরাম ২টি, বিকল্পধারা ২টি, জাপা মঞ্জু ১টি, তরিকত ফেডারেশন ১টি ও স্বতন্ত্র ৩টি আসনে জয় পায়। গতকাল বিজয়ীদের গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন এবং সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্যে সংসদ সচিবালয়কে অনুরোধ জানায়। সে মতো আজ নয়া সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হবে।
কথা হচ্ছে সব সংসদ সদস্য শপথ আজ নিচ্ছেন কিনা। ইতোমধ্যে বিএনপি ও ঐক্যফ্রন্ট এই নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করেছে। এই অবস্থায় এদের ৭ জনের শপথ নেয়ার বিষয়টি অনিশ্চিত বলে ধারণা করা হচ্ছে। তবে আজ শপথ না নিলেও এই ৭ জনসহ অন্য যারা শপথ নিতে পারবেন না তারা ৯০ দিনের মধ্যে শপথ নেয়ার সুযোগ পাবেন। এই সময় পেরুলে নির্বাচন কমিশন সে সব আসন মূন্য ঘোষণা করবে।
একাদশ জাতীয় সংসদে বিএনপি ও তার ঐক্যফ্রন্ট সঙ্গিরা যাবে কিনা সেটি বোঝা যাবে সহসায়। সেই সাথে বিএনপি সামনে কি রাজনৈতিক কর্মসূচি নিয়ে মাঠে থাকে সেটাও দেখবার। আর দশম জাতীয় সংসদের মতো জাতীয় পার্টি সরকারের অংশের সাথে বিরোধী দলেও থাকে কিনা তাও দেখবার। সব মিলিয়ে তাই এখন কেমন হবে একাদশ জাতীয় সংসদের পথ চলা এবং রাজনৈতিক দলগুলোর অবস্থান তা দেখবার জন্যে কিছুটা সময় আমাদের অপেক্ষা করতেই হবে। তবে এ কথা বলাই যায় আওয়ামী লীগ টানা তৃতীয় মেয়াদের জন্যে সরকার গঠন করতে যাচ্ছে নিজেদের সাফল্য ধরে রেখে।

জানুয়ারি ০৩
০৩:৩০ ২০১৯

আরও খবর