Daily Sunshine

সরকারের যুগান্তকারী পদক্ষেপে শিক্ষার্থীরা পাচ্ছে বই

বই উৎসব
বছরের প্রথম দিন গতকাল দেশে হয়ে গেলো প্রাক-প্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বই উৎসব। এ বছর দেশের ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮শ’ ৬৫ জন শিক্ষার্থীর মাঝে এদিন দেয়া হলো ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮শ’ ৮২টি পাঠ্যবই। বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে এই বিপুল পরিমাণ পাঠ্যবই তুলে দেয়া সত্যি এক অভাবিত ঘটনা। এটা যথার্থই উৎসব করার বিষয়। এবার নিয়ে দশম বারের মতো সরকার শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিনই তাদের বই তুলে দিলো। এটা সরকারের বিরাট সাফল্য।
বিদায়ী বছরটি ছিল নির্বাচনী বছর। ফলে সরকারের সময় অনেকটা কেটেছে সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার ব্যাপারে। কিন্তু তাই বলে শিক্ষার্থীদের হাতে বই পৌছে দেবার ক্ষেত্রে কোন ব্যাতয় ঘটেনি। ঠিকঠাক নেয়া হয়েছে পাঠ্যবই ছাপানো ও সব জেলাতে পৌঁছে দেবার কাজ। আর তাই দিনক্ষণ ঠিক রেখেই দেয়া সম্ভব হয়েছে সোয়া চার কোটির বেশী শিক্ষার্থী হাতে বছরের প্রথম দিনে তাদের নতুন শিক্ষাবর্ষের পাঠ্যবই। এটা শিক্ষার্থীদের বিদ্যালয় মুখী রাখতে সহায়ক ভূমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস।
নতুন বই পেয়ে শিক্ষার্থীরা এখন বছরের শুরুতেই লেখাপড়ার সুযোগ পাবে। আর মনোযোগী হবে শিক্ষার্থীরা সেই প্রত্যাশা আমাদের। বই বিতরণের দশ বছরের এই সাফল্য অব্যাহত থাকুক, আমাদের শিক্ষার্থীরা বিশ্বমানের শিক্ষায় শিক্ষিত হয়ে আরো সামনে এগিয়ে যাক।

জানুয়ারি ০২
০৩:২২ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত