Daily Sunshine

ভোট পড়েছে ৮০%: সিইসি

সানশাইন ডেস্ক: একাদশ সংসদ নির্বাচনে গড়ে ৮০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। সোমবার নির্বাচন কমিশনে সংবাদ সম্মেলন করে ভোট পরবর্তী প্রতিক্রিয়ায় তিনি এ তথ্য জানান। শান্তিপূর্ণ ভোট হলেও কিছু জায়গায় সহিংসতায় ১৪ জনের প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেন সিইসি। রোববার দেশের ২৯৯ আসনে ৪০ হাজারের বেশি কেন্দ্রে ভোট চলাকালে সহিংসতা ও অনিয়মের কারণে ১৬টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়। এর ফলে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ফল আটকে যায়।
২৯৮টি আসনের ফলাফলে আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী হয়েছেন ২৫৯টি আসনে। তাদের নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ২৮৮ আসন। এই নিরঙ্কুশ জয়ে টানা তৃতীয়বারের মত সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।
আর বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট মাত্র সাতটি আসনে জয়ী হতে পেরেছে। কারচুপির অভিযোগ এনে ভোটের ফল প্রত্যাখ্যান করে নতুন করে নির্বাচন দেওয়ার দাবি জানিয়েছে তারা। সিইসি বলেন, “ব্যাপক উৎসাহ উদ্দীপনা, শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৩০ ডিসেম্বর জাতি মূলত ভোট উৎসবে মেতেছিল। ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে ভোটের হার ছিল ৮৭.১৩ শতাংশ। বাংলাদেশের জাতীয় নির্বাচনের ইতিহাসে সেটাই সর্বোচ্চ। এবার সারা দেশে ভোটার ছিল ১০ কোটি ৪০ লাখের বেশি। সেই হিসেবে ৮০ শতাংশ ভোটের হার ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ।

জানুয়ারি ০১
০৩:৩৭ ২০১৯

আরও খবর