Daily Sunshine

ফিলিপিন্সে ঝড় ও ভূমিধসে নিহত ৬০

সানশাইন ডেস্ক: ফিলিপিন্সে শক্তিশালী একটি ঝড়ে অন্তত ৬০ জন নিহত হয়েছেন। ঝড়টির শক্তিতে স্থানীয়রা বিস্মিত হয়েছেন বলে খবর। উসমান নামের এই ঝড়টি শনিবার রাজধানী ম্যানিলার দক্ষিণপূর্বাঞ্চল বিকালে আঘাত হানে, তারপর থেকে অন্তত ১৭ জন নিখোঁজ রয়েছেন এবং মৃতের সংখ্যাও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে বলে খবর দিয়েছে বিবিসি। সরকারি সতর্কীকরণ পদ্ধতি ঝড়টিকে টাইফুন হিসেবে চিহ্নিত না করায় লোকজন পূর্ব সতর্কতা অবলম্বন করেননি বলে একটি আন্তর্জাতিক বার্তা সংস্থাকে জানিয়েছেন এক কর্মকর্তা।
বিকালের বেসামরিক প্রতিরক্ষা বিভাগের পরিচালক ক্লাউদিও ইউকোট বলেন, “ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের কোনো সতর্কতা জারি না হওয়ায় ছুটির মেজাজে থাকা লোকজন অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে ছিল। ঝড়টির বাতাসের বেগ খুব শক্তিশালী না হলেও এর প্রভাবে ভারি বৃষ্টিপাত হয় আর তাতে ভূমিধস হয়।
ক্রান্তীয় এই ঝড়ে অবকাঠামোগত ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং দেশব্যাপী ৪০ হাজারেরও বেশি লোক বাস্তুচ্যুত হয়েছেন। ফিলিপিন্স নিয়মিতই ক্রান্তীয় ঝড়ের শিকার হয়।
চলতি বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন মাংখুট সেপ্টেম্বরে ঘন্টায় ২০০ কিলোমিটার শক্তি নিয়ে দ্বীপদেশটিতে আঘাত হেনেছিল। ওই টাইফুনেও ৬০ জনের বেশি নিহত হয়েছিল। ফিলিপিন্সের রেকর্ডে সবচেয়ে প্রাণঘাতী ঝড় ছিল ২০১৩ সালে আঘাত হানা সুপার টাইফুন হাইয়ান। হাইয়ানের তাণ্ডবে সাত হাজারেরও বেশি লোক নিহত এবং লাখ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছিল।

জানুয়ারি ০১
০৩:৩০ ২০১৯

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত