Daily Sunshine

তৈরি পোশাকে শুল্ক কমাতে র্মাকনি সরকাররে প্রতি আহ্বান জানয়িছেে বজিএিমইএ

Share

সানশাইন ডেস্ক

বাংলাদশেে তরৈি পোশাকরে শুল্ক কমানোর বষিয়টি ববিচেনা করার জন্য র্মাকনি সরকাররে প্রতি আহ্বান জানয়িছেনে বজিএিমইএ সভাপতি ফারুক হাসান। ওয়াশিংটনের বাংলাদশে দূতাবাস, র্মাকনি সরকার এবং সংশ্লষ্টি অংশীজনদরে উদ্যোগে আয়োজতি এক গোলটবেলি বঠৈকে তনিি এই আহ্বান জানান।

শনবিার (১১ সপ্টেম্বের) ওয়াশিংটনের বাংলাদশে দূতাবাস এ তথ্য জানায়।

বঠৈকে তরৈি পোশাকশল্পিরে কারখানায় নরিাপত্তা এবং শ্রমকিদরে কল্যাণরে লক্ষ্যে চলমান প্রচষ্টোর পাশাপাশি কীভাবে আরও র্মাকনি আমদানকিারকদরে বাংলাদশেি তরৈি পোশাক আমদানতিে উৎসাহতি করা যায়, সে বষিয়ে আলোচনা করা হয়। যুক্তরাষ্ট্রে সফররত বাংলাদশে র্গামন্টেস ম্যানুফ্যাকচার্রাস অ্যান্ড এক্সর্পোর্টাস অ্যাসোসয়িশেনরে (বজিএিমইএ) সভাপতি ফারুক হাসানরে উপস্থতিতিে এই অনুষ্ঠানরে আয়োজন করা হয়।

‘রানা প্লাজা পরর্বতী সাত বছর: কে কি করছ? শিরোনামে অনুষ্ঠিত এই গোলটবেলি বঠৈকে দক্ষণি এশয়িা বষিয়ক র্মাকনি যুক্তরাষ্ট্ররে সহকারী বাণজ্যি প্রতনিধিি ক্রস্টিোফার উইলসন, টক্সেটাইল বষিয়ক সহকারী বাণজ্যি প্রতনিধিি উইলয়িাম জ্যাকসন, র্মাকনি পররাষ্ট্র দপ্তররে দক্ষণি ও মধ্য এশয়িার পরচিালক জনেফিার লারসন, র্মাকনি পররাষ্ট্র দপ্তররে ডেমোক্রেটিস হিউম্যান রাইটস অ্যান্ড লবোররে পরচিালক মরনি হ্যার্গাড-সহ যুক্তরাষ্ট্ররে সংশ্লষ্টি বভিন্নি দপ্তররে জ্যষ্ঠে র্কমর্কতারা অংশগ্রহণ করনে।

এছাড়া ম্যাকর্লাটি অ্যাসোসয়িটেসরে প্রতনিধিি টরেসেতিা শ্যাফার, বজিএিমইএর ভাইস প্রসেডিন্টে মরিান আলী, ইউএস-বাংলাদশে বজিনসে কাউন্সলিরে প্রতনিধি,ি আমরেকিান অ্যাপারলে অ্যান্ড ফুটওয়্যার অ্যাসোসয়িশেন (এএএফএ), ওয়ালর্মাট ও র্টাগটেরে প্রতনিধিদিরে পাশাপাশি বাংলাদশে দূতাবাসরে র্ঊধ্বতন র্কমর্কতারাও এতে অংশগ্রহণ করনে।

স্বাগত বক্তব্যে যুক্তরাষ্ট্রে নযিুক্ত বাংলাদশেরে রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বাংলাদশেরে র্অথনীতি এবং এর র্আথ-সামাজকি উন্নয়নে তরৈি পোশাকশল্পিরে অপরসিীম অবদানরে কথা তুলে ধরনে।

তনিি উল্লখে করনে, প্রধানমন্ত্রী শখে হাসনিার সরকার শ্রমকিদরে কল্যাণ ও শল্পিকে রক্ষা করার জন্য বশিষেত রানা প্লাজার ঘটনার পর থকেে বভিন্নি পদক্ষপে ও উদ্যোগ গ্রহণ করছ।ে

বাংলাদশে সরকার এবং বজিএিমইএ’র গৃহীত বভিন্নি উদ্যোগরে কথা বক্তব্যে তুলে ধরনে বজিএিমইএ সভাপতি ফারুক হাসান। এর মধ্যে পোশাকশ্রমকিদরে কল্যাণে গঠতি আরএমজি সাসটইেনবেলিটিি কাউন্সলি প্রতষ্ঠিা এবং র্কমস্থলরে নরিাপত্তা বজায় রাখতে গঠতি ট্রাইপাট্রাইট কন্সালটটেভি কাউন্সলি বশিষেভাবে উল্লখেযোগ্য।

বঠৈকে অংশগ্রহণকারীদরে উদ্দশেে তনিি কোভডি-১৯ মহামাররি কারণে বাংলাদশেরে পোশাকশল্পিে উদ্ভূত নতুন চ্যালঞ্জে এবং বজিএিমইএ কীভাবে এই কঠনি সময়ে শ্রমকিদরেকে সহযোগতিা করছে,ে তার উল্লখে করনে। এছাড়া তনিি ইন্সনেটভি প্যাকজেরে মাধ্যমে সরকাররে উদার অবদানরে কথা স্বীকার করনে। একটি সাবলীল ও টকেসই সাপ্লাই চইেন এবং র্সোসংিয়রে প্রয়োজনীয়তার ওপর জোর দয়িে সভাপতি ফারুক হাসান তরৈি পোশাকশল্পি মালকিদরে খরচ কমানোর জন্য কারখানার একাধকি নরিীক্ষা কমানোর জন্য র্মাকনি ক্রতোদরে প্রতি আহ্বান জানান।

বাংলাদশেে শ্রমকিরে ন্যূনতম মজুরি বৃদ্ধি এবং তরৈপিোশাকরে ক্রমর্বধমান উৎপাদন খরচ ববিচেনায় বজিএিমইএ সভাপতি বাংলাদশে তরৈি পোশাকরে উচ্চ ও ন্যায্য মূল্য প্রদানরে জন্য র্মাকনি ক্রতোদরেকে অনুরোধ জানান। এছাড়া তনিি বাংলাদশেে তরৈি পোশাকরে জন্য শুল্ক কমানোর বষিয়টি ববিচেনা করতে র্মাকনি সরকাররে প্রতি আহ্বান জানান।

ইন্টারক্টেভি সশেন চলাকালীন সহকারী বাণজ্যি প্রতনিধিি ক্রস্টিোফার উইলসন দশেে এবং বদিশেে শ্রমকিদরে কল্যাণে র্বতমান র্মাকনি প্রশাসনরে প্রচষ্টোর কথা উল্লখে করনে। ট্যারফি ইস্যুকে র্মাকনি কংগ্রসেরে বশিষে ক্ষমতা হসিবেে উল্লখে করে তনিি শ্রম এবং সংশ্লষ্টি বষিয়ে দুই সরকাররে মধ্যে আলোচনা চালয়িে যাওয়ার ওপর গুরুত্ব আরোপ করনে।

গোলটবেলি বঠৈকে অংশগ্রহণকারীরা তরৈি পোশাকশল্পিরে মাধ্যমে নারী শ্রমকিদরে ক্ষমতায়ন, কভডি-১৯ মহামারি এবং পোশাক শ্রমকিদরে জন্য ভ্যাকসনি সহায়তাসহ অন্য প্রাসঙ্গকি বষিয়ে আলোচনা করনে।

সূত্র:কালরেকণ্ঠ

সানশাইন/ তই

সেপ্টেম্বর ১১
১২:১২ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]