Daily Sunshine

যুব প্রতিবন্ধীদের নিয়ে জাতীয় আইটি প্রতিযোগিতা অনুষ্ঠিত

Share

সানশাইন ডেস্ক: বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের উদ্যোগে পঞ্চম বারের মতো দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতার ২১ নভেম্বর ২০২০ অনুষ্ঠিত হলো। দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে আইসিটি চর্চা ব্যাপক ভাবে সম্প্রসারণের উদ্দেশ্যে এবং বর্তমান সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশের উপযুক্ত মানব সম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুতির জন্য এ প্রতিযোগিতা প্রতি বছর আয়োজন করা হয়।

সকাল ৮টা ৪৫ মিনিট থেকে বিকাল ৫টা ৩০ মিনিট পর্যন্ত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রধান কার্যালয় ঢাকাসহ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও রংপুর বিসিসি’র আঞ্চলিক কার্যালয়সমূহে এ প্রতিযোগিতা একযোগে অনুষ্ঠিত হয়।

এ অনুষ্ঠানের আয়োজনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং সহায়তাকারী প্রতিষ্ঠান সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি)।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক জনাব পার্থপ্রতিম দেব।

দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি)। এ চারটি ক্যাটাগরিতে মোট ১৫৭ জন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগীরা মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট-এই চারটি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারীদের মধ্যে হতে সেরা মোট ২০ জন প্রতিযোগীকে আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত ঘোষণা করা হয়। নির্বাচিত প্রতিযোগীরা বিসিসি পরিচালিত বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করবে এবং আগামী জানুয়ারী ২০২১ এ অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণ করবে। প্রত্যেক বিজয়ী প্রতিযোগী পুরস্কার স্বরূপ পাটের ব্যাগসহ স্যুভেনীর, একসেট বই এবং একটি করে স্মার্ট ফোন পাবেন। এ প্রতিযোগিতা আয়োজনে ওয়াল্টন, জেনওয়েবটু এবং ফিফোটেক পৃষ্ঠপোষকতা করেন।

 

সানশাইন/২২ নভেম্বর/রনি

নভেম্বর ২২
১২:২১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

শীতের আমেজে আহা…ভাপা পিঠা

রোজিনা সুলতানা রোজি : প্রকৃতিতে এখন হালকা শীতের আমেজ। এই নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভাপা পিঠার স্বাদ নিচ্ছেন সবাই। আর এই উপলক্ষ্যটা কাজে লাগচ্ছেন অনেক ক্ষুদ্র ব্যবসায়ী। লোকসমাগম ঘটে এমন মোড়ে ভাপা পিঠার পসরা সাজিয়ে বসে পড়ছেন অনেকেই। ভাসমান এই সকল দোকানে মৃদু কুয়াশাচ্ছন্ন সন্ধ্যায় ভিড় জমাচ্ছেন অনেক পিঠা প্রেমী। রাজশাহীর বিভিন্ন

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

৭ ব্যাংকের সমন্বিত নিয়োগ পরীক্ষা স্থগিত

সানশাইন ডেস্ক: সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের সমন্বিত নিয়োগ পরীক্ষা (২০১৮ সালভিত্তিক) স্থগিত করা হয়েছে। আগামী ৫ ডিসেম্বর রাজধানীর ৬৭টি কেন্দ্রে এ পরীক্ষা হওয়ার কথা ছিল। শনিবার (২৮ নভেম্বর) ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যে সাতটি ব্যাংকের নিয়োগ পরীক্ষার স্থগিত করা হয়েছে সেগুলো হলো হলো—সোনালী

বিস্তারিত