Daily Sunshine

এনআইডি ছাড়া পাওয়া যাবে না ট্রেনের টিকিট

ঢাকা থেকে চট্টগ্রামগামী সোনার বাংলা ট্রেনের সব টিকিটে এখন থেকে যাত্রীর নাম থাকবে। এই টিকিট কিনতে লাগবে যাত্রীর মোবাইল নাম্বার। খো হবে জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন। গত ১ জানুয়ারি থেকে শুধু অনলাইনের ১৫ ভাগ টিকিটের ক্ষেত্রে এ বিধান থাকলেও এখন সব টিকিটেই এই নিয়ম কার্যকর করা হয়েছে।

মঙ্গলবার থেকে কমলাপুর ও চট্টগাম রেলওয়ে স্টেশনে এনআইডি ছাড়া ‘সোনার বাংলা’ ট্রেনের কোনো টিকিট দেওয়া হচ্ছে না। কাউন্টারে এনআইডি বা জন্ম নিবন্ধনপত্র দেখিয়ে টিকিট নিতে হচ্ছে। টিকিটের সঙ্গে যাত্রীর নাম যুক্ত থাকছে।

এ বিষয়ে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী জানান, ১৫ জানুয়ারি থেকে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন দিয়ে টিকিট বিক্রির ঘোষণা আগেই দেওয়া ছিল। তবে আগে যারা অগ্রিম টিকিট নিয়ে নিয়েছেন তাদের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র লাগেনি। এখন থেকে কেউ সোনার বাংলার টিকিট নিতে চাইলে অবশ্যই এনআইডি বা জন্মনিবন্ধন দেখাতে হবে।

রেলস্টেশন থেকে জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম রুটের ননস্টপ সোনারবাংলা এক্সপ্রেস ট্রেনটির আসন সংখ্যা ৫৮৪। এর মধ্যে ২৫ শতাংশ মোবাইল ও অনলাইনে বিক্রি হয়। বাকিগুলো কাউন্টার থেকে যাত্রীকে কিনতে হয়।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, কালোবাজারি দূর, নিরাপত্তাসহ যাত্রী সেবা নিশ্চিত করতে টিকিটের গায়ে যাত্রীর নাম, বয়স এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর জরুরি হয়ে পড়েছিল। মাস তিনের মধ্যে সব ট্রেনে টিকিটের রং পরিবর্তনসহ নতুন কাগজে নাম, এনআইডি ও বয়সযুক্ত টিকিট পুরোপুরি চালু হবে।

সানশাইন অনলাইন/এন এ

জানুয়ারি ১৫
১৬:১১ ২০১৯

আরও খবর