Daily Sunshine

মানুষের শরীরে শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন

Share

বিশ্বে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের এক পুরুষের শরীরে জিনগতভাবে পরিবর্তিত শূকরের হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। চিকিৎসকেরা জানিয়েছেন, বাল্টিমোরে সাত ঘণ্টার সার্জারির তিন দিন পর ভালোই রয়েছেন ৫৭ বছরের ডেভিড বেন্নেত।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এই প্রতিস্থাপনকে ডেভিড বেন্নেতের বেঁচে থাকার শেষ আশা হিসেবে বিবেচনা করা হয়েছে। তবে এর ফলে তার দীর্ঘ মেয়াদে বেঁচে থাকার সম্ভাবনা কতটুকু তা এখনও পরিষ্কার নয়। সার্জারির একদিন আগে বেন্নেত বলেন, ‘হয় মরে যাও নয়তো এই প্রতিস্থাপন করো।’ তিনি বলেন, ‘আমি জানি এটা অন্ধকারে গুলি ছোড়া কিন্তু এটাই আমার শেষ পছন্দ।’ ডেভিড বেন্নেতের প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন করতে মার্কিন নিয়ন্ত্রকদের বিশেষ অনুমতি নেয় ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিক্যাল সেন্টারের চিকিৎসকেরা। এটা করা না হলে বেন্নেত মারা যেতে পারেন- এর ভিত্তিতেই ওই অনুমতি দেওয়া হয়। প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন করা মেডিক্যাল টিম বলছে, এই সার্জারি কয়েক বছরের গবেষণার ফল। আর এতে সারা বিশ্বে অসংখ্য মানুষের জীবন বদলে দিতে পারে। সার্জন বার্টলে গ্রিফিথ বলেন, এই সার্জারি মানুষের অঙ্গ সংকট সমাধানে আরও একধাপ এগিয়ে নেবে। এই সংকটের কারণে যুক্তরাষ্ট্রে প্রতিদিন প্রতিস্থাপনের অপেক্ষায় থাকা ১৭ মার্কিনির মৃত্যু হয়। কাঙ্ক্ষিত অঙ্গ না পাওয়ায় যুক্তরাষ্ট্রে এখনও প্রতিস্থাপনের অপেক্ষায় রয়েছে এক লাখের বেশি মানুষ। ২০২১ সালের অক্টোবরে নিউ ইয়র্কের চিকিৎসকেরা সফলতার সঙ্গে একটি শূকরের কিডনি মানুষের শরীরে প্রতিস্থাপন করে। ওই সময়ে এটিকে অঙ্গ প্রতিস্থাপনের ক্ষেত্রে বড় সফলতা বলে বিবেচনা করা হয়। তবে ওই কিডনি গ্রহণকারী ব্যক্তি কোমায় থাকায় তার সুস্থ হয়ে ওঠার আশা নেই।

সাত ঘণ্টার প্রক্রিয়ায় প্রতিস্থাপন সম্পন্‌ন হয়সাত ঘণ্টার প্রক্রিয়ায় প্রতিস্থাপন সম্পন্‌ন হয় তবে ডেভিড বেন্নেত আশা করছেন এই প্রতিস্থাপনের ফলে তিনি বেঁচে থাকতে পারবেন। সার্জারির আগে ছয় সপ্তাহ তাকে বিছানায় থাকতে হয়। তার সঙ্গে একটা মেশিন লাগিয়ে দেওয়া হয়, এর সাহায্যেই তিনি বেঁচে ছিলেন। সোমবার নিজে নিজেই শ্বাস নিয়েছেন ডেভিড বেন্নেত। তাকে সতর্কভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে এরপরে ঠিক কী হবে তা অস্পষ্ট। এই প্রতিস্থাপনে ব্যবহৃত শূকরটিতে জিনগত পরিবর্তন আনা হয়। এরমাধ্যমে বেন্নেতের শরীর যেসব অংশ প্রত্যাখ্যান করতে পারে সেগুলো বদলে দেওয়া হয়। সার্জন বার্টলে গ্রিফিথ জানিয়েছেন তারা সতর্কতার সঙ্গে প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন আর এখন তাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। বেন্নেতের ছেলে ডেভিড বেন্নেত জুনিয়র বলেন, তাদের পরিবারের কাছে এই মুহূর্ত সম্পূর্ণ অজানা।

জানুয়ারি ১১
১৩:৩৩ ২০২২

আরও খবর

[TheChamp-FB-Comments]

সর্বশেষ