Daily Sunshine

পেশিতে হঠাৎ টান, ভীষণ ব্যথা পেলে যা করবেন

Share

সানশাইন ডেস্ক:
পেশিতে টান লাগা নতুন কিছু নয়। বিভিন্ন কারণেই পেশিতে টান হতে পারে। এসময় প্রচুর ব্যথা অনুভব হয়। তাৎক্ষণিকভাবে ব্যথা থেকে মুক্তির জন্য অনেকে বাজারে সচরাচর পাওয়া বিভিন্ন ব্যথানাশক খেয়ে থাকেন বা ক্রিম ব্যবহার করে থাকেন। এসবের বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তার থেকে বরং ভালো ঘরোয়াভাবে কিছু উপায় অনুসরণ করে ব্যথা থেকে মুক্তি পাওয়া। পেশি টানের ব্যথা থেকে লবণ-পানি, শীতল পরশ বা অ্যাপল সিডার ভিনেগারই হতে পারে সহজ সমাধান। এবার তাহলে পেশিতে টান লাগলে ঘরোয়াভাবে ব্যথা থেকে মুক্তির উপায়সমূহ জেনে নেয়া যাক-

লবণ-পানি: পেশিতে টান লাগার পর পেশি শিথিল করার জন্য এবং ক্ষত হলে তা সারাতে লবণ-পানি খুবই উপকার করে। এসময় সঙ্গে সঙ্গে লবণ-পানি পান করা যেতে পারে।

শীতল করা: ব্যথার অনুভূতি ভোঁতার মূল অস্ত্র হল ঠাণ্ডা। ঠাণ্ডা জ্বালা ভাব কমায় এবং আক্রান্তস্থান শিথিল করে তুলে। সেই সঙ্গে রক্তনালীর পুনঃবিন্যাস করে ব্যথা কমিয়ে আনে। এজন্য পাতলা কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে আক্রান্ত স্থানে ধরে রাখলে ব্যথা কমে যাবে।

অ্যাপল সিডার ভিনেগার: পটাশিয়ামের অভাবে পেশিতে ঘন ঘন টান লেগে থাকে। শরীরে তরলের ভারসাম্য নিয়ন্ত্রণকারী সকল পুষ্টি উপাদান অ্যাপল সিডার ভিনেগারে থাকে। এজন্য এক গ্লাস গরম পানিতে এক চামচ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে নিয়মিত পান করলে পেশির টানের সমস্যা দূর হবে।

এছাড়াও অনেকের হঠাৎ করেই পেশিতে টান লাগে। অনেকের আবার রাতের বেলা পেশিতে টান লাগে। এজন্য এক টেবিল চামচ পরিমাণ অ্যাপল সিডার ভিনেগার, মধু ও ক্যালসিয়াম ল্যাক্টেট এক গ্লাস গরম পানিতে মিশিয়ে ঘুমানোর আধ ঘণ্টা আগে পান করলে অনেক উপকার পাওয়া যায়।

হলুদ সর্ষে: হলুদ সর্ষে তাৎক্ষণিক পেশির টান সারাতে পারে। হলুদ সর্ষে রয়েছে অ্যাসিটিক অ্যাসিড, এটি অ্যাসিটোলকোলিন তৈরিতে বিশেষ ভূমিকা পালন করে। পেশির কর্মকাণ্ড পরিচালনায় নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে থাকে।

লবঙ্গ তেল: পেশিতে টান লেগে অনেকের পেশি ফুলে যায়। সঙ্গে ব্যথাও হয়ে থাকে। এ জন্য হালকা গরম লবঙ্গ তেল দিয়ে মিশিয়ে কয়েকবার আক্রমণ স্থানে মালিশ করলে উপকার আসে। তবে হ্যা, ঘরোয়াভাবে যদি সমস্যা থেকে সমাধান না পান তাহলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ নিবেন।

সূত্র: জি-নিউজ

সানশাইন/২৫ মার্চ/এলএইচ

মার্চ ২৫
২২:১১ ২০২১

আরও খবর

Subcribe Youtube Channel

বিশেষ সংবাদ

ঈদের আগে ৫০ লাখ পরিবার পাচ্ছে আর্থিক সহায়তা

সানশাইন ডক্সে; করোনাভাইরাসের দ্বিতীয় ওয়েভে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ গরিব পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার চিন্তা করছে সরকার। প্রত‌্যকে পরিবারকে ২৫০০ টাকা করে দেওয়া হবে। ঈদের আগে মোবাইলের মাধ্যমে সুবিধাভোগী পরিবারের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার হিসেবে এ অর্থ পৌঁছে দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে। সূত্র জানায়, সম্প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

টিকা কার্ড নিয়ে যাতায়াত করা যাবে

করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে ১৪ এপ্রিল সকাল ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে এ সময়ে টিকা কার্ড নিয়ে টিকা গ্রহণের জন্য যাতায়াত করা যাবে বলে জানানো হয়েছে। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, অতি জরুরি প্রয়োজন

বিস্তারিত