Daily Sunshine

কারিগরি ও মাদরাসা মিলিয়ে আরও ৯৮২ প্রতিষ্ঠান এমপিওভুক্ত

Share

সানশাইন ডেস্ক : করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও শিক্ষকদের জন্য সুখবর নিয়ে এলো শিক্ষা মন্ত্রণালয়। কারিগরি ও মাদরাসা মিলিয়ে ৯৮২টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওর (মান্থলি পেমেন্ট অর্ডার) আওতায় এনেছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও কারিগরি বিভাগ থেকে এ সংক্রান্ত আলাদা সাতটি প্রজ্ঞাপন জারি করা হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির এই দাবি শিক্ষকদের বেশ পুরনো। দীর্ঘদিন তারা এ নিয়ে আন্দোলন করে আসছিলেন। পালন করেছে অনশন ধর্মঘটও। আজ জারি হওয়া এই প্রজ্ঞাপনের মধ্য দিয়ে তাদের দাবি পূর্ণতা পেল।

রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপন দেখা যায়, মাদরাসার দাখিল স্তরে ৩২৪টি, আলিম স্তরে ১১৯টি, ফাজিল স্তরে ৩৪টি, কামিল স্তরে ২২টি এবং কারিগরি পর্যায়ে ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার পর্যায়ে ৬০টি, বিএম পর্যায়ে ২৬৩টি এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে ১৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমাল-২০১৮ অনুযায়ী চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও কোডসহ বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো। প্রজ্ঞাপনে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে আলাদা আলাদা ইআইআইএন কোড জারি করা হয়।

এর আগে বুধবার এক হাজার ৬৩৩ শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভুক্তি করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ স্তরে এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির কোড যুক্ত করে তালিকা প্রকাশ করা হয়।
তালিকায় নিম্ন মাধ্যমিকে ৪৩০, মাধ্যমিকের ৯৯১, স্কুল অ্যান্ড কলেজ পর্যায়ে ৬৮, কলেজ পর্যায়ে ৯২ এবং ডিগ্রি পর্যায়ে ৫২টিসহ মোট এক হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান অন্তর্ভুক্ত হয়েছে।

সানশাইন/৩০ এপ্রিল/এমওআর

এপ্রিল ৩০
১৩:৫৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

সুস্থ্য বাংলাদেশ বিনির্মাণে বাজেটে উচ্চহারে তামাকের করারোপ জরুরি

সুস্থ্য বাংলাদেশ বিনির্মাণে বাজেটে উচ্চহারে তামাকের করারোপ জরুরি

শরীফ সুমন : দীর্ঘ ২৩ বছর ধরে ৩১ মে নতুন নতুন প্রতিপাদ্যে বাংলাদেশে সরকারি-বেসরকারিভাবে পালিত হয়ে আসছে বিশ্ব তামাকমুক্ত দিবস। তামাক ব্যবহারের ভয়াবহতা তুলে ধরে এটি সেবন থেকে বিরত থাকতে প্রতিবছর আহ্বান জানানো হচ্ছে। তবে এই আহ্বানে কয়জন তামাকসেবীই বা সাড়া দেয়? দেশে প্রতিবছর তামাকজনিত রোগে লাখ লাখ মানুষ আক্রান্ত

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত