Daily Sunshine

কোয়ারেন্টাইন মানছেন না বিদেশ ফেরত অনেকেই

Share

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর ১২ থানা এলাকাগুলোতে গত ১ থেকে ১৫ মার্চ পর্যন্ত প্রায় ৭৮০ জন বিদেশ থেকে ফিরেছেন। এছাড়া রাজশাহী জেলার প্রায় ১৩০০ জন বিভিন্ন দেশে কর্মরত আছেন। এরই মধ্যে কানাডা থেকে এসেও কোয়ারেন্টাইন মানছেন না অনেকেই। গত ১৭ মার্চ রাজশাহী শিক্ষা বোর্ডের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করা হয়। অনুষ্ঠানে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অথচ গত ১১ মার্চ কানাডা, তুরস্কসহ বিভিন্ন দেশ ভ্রমণ করে দেশে ফেরা রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান সেই অনুষ্ঠানে অংশ নেন।

দেশে ফেরার পর থেকেই রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যান মকবুল হোসেন নিয়মিত অফিস করে যাচ্ছেন বলে জানিয়েছেন শিক্ষা বোর্ডের একাধিক সূত্র। এদিকে চেয়ারম্যান বিদেশ সফর শেষে দেশে ফিরে এসে নিয়মিত অফিস করা রাজশাহী শিক্ষাবোর্ড কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

বোর্ড সূত্র মতে, দুই সপ্তাহের কানাডা সফর শেষে গত ১১ মার্চ রাতে দেশে ফেরেন রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহা. মোকবুল হোসেন। নিয়ম অনুযায়ী আগামী ২৫ মার্চ পর্যন্ত তাঁকে হোম কোয়ারেনটাইনে থাকার কথা। কিন্তু কিছুতেই হোম কোয়ারেনটাইন মানছেন না বোর্ড চেয়ারম্যান। দেশে ফিরেই তিনি বসেছেন শিক্ষাবোর্ডে নিজ কার্যালয়ে। অংশ নিয়েছেন একের পর এক আলোচনা সভা, কেককাটা ম্যুরাল উদ্বোধন এমনকি প্রীতিভোজ অনুষ্ঠানেও।

ফলে তার সংস্পর্শে এসেছেন ওই সব অনুষ্ঠানে অংশ নেওয়া রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ জেলার ভিআইপি ব্যক্তিরাও। বিষয়টি জানাজানি হওয়ার পর রাজশাহী জেলা প্রশাসন এবং বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে তাকে কড়া ভাষায় নির্দেশনা দেয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ফেব্রুয়ারি মাসের শেষ দিকে কানাডা সফরে যান শিক্ষাবোর্ড চেয়ারম্যান অধ্যাপক মোকবুল হোসেন। সফর শেষে দেশে ফেরেন ১১ মার্চ রাতে। রাজশাহীতে ফিরে ১৫ মার্চ শিক্ষাবোর্ডে নিজ দফতরেও বসেন তিনি। ১৬ মার্চ রাজশাহী শিক্ষাবোর্ড স্কুল অ্যান্ড কলেজে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি করপোরশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। অতিথি ছিলেন শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান তানবিরুল আলম, রাজশাহী কলেজ অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান, রাজশাহী ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. এস.আর তরফদার প্রমুখ।

পরদিন ১৭ মার্চ রাজশাহী শিক্ষাবোর্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে কেককাটা, ম্যুরাল উদ্বোধন, আলোচনা সভা ও প্রীতিভোজেও অংশ নেন কানাডাফেরত অধ্যাপক মোকবুল। ওই অনুষ্ঠানে কয়েক’শ মানুষ উপস্থিত ছিলেন।

বিষয়টি নিয়ে জানতে অধ্যাপক মোকবুল হোসেনের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি দাবি করেন, ‘আমি সব মেনে চলছি। দেশের আসার পর বাইরেই বের হয়নি।’ বোর্ডে অফিস করা এবং রাসিক মেয়রের সাথে প্রোগ্রামে অংশ নেয়ার ছবি আছে জানালে বক্তব্য পাল্টে যায় বোর্ড চেয়ারম্যানের। তিনি বলেন, ‘ওটা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ছিল, তাই গিয়েছিলাম।’

জানতে চাইলে রাজশাহী জেলা প্রশাসক মো. হামিদুল হক বলেন, ‘শিক্ষাবোর্ড চেয়ারম্যান কোয়ারেনটাইন মানছেন না বিষয়টি জানার পর তাকে কড়া ভাষায় নিয়ম মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বাকি সময় কোয়ারেনটাইন মেনে চলবেন বলে আমাদের নিশ্চিত করেছেন।’

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য বলেন, ‘শিক্ষাবোর্ড চেয়ারম্যান যেটি করেছেন, তা একেবারে উচিত নয়। কারণ তার সংস্পর্শে যেসব ব্যক্তিরা এসেছেন, তারাও এখন এক ধরনের শঙ্কার মধ্যে পড়ে গেল। তার সাথে যোগাযোগ হয়েছে, তিনি এখন থেকে সব নিয়ম মেনে চলবেন বলে জানিয়েছেন।’

ড. গোপেন্দ্রনাথ আচার্য্য জানান, শনিবার (২১ মার্চ) পর্যন্ত রাজশাহী বিভাগের আট জেলা বিদেশফেরত ১৭২৪ জনের তথ্য পাওয়া গেছে। যাদের মধ্যে এখন কোয়ারেনটাইনে আছেন ২২৪ জন। আর জয়পুরহাটে একজনকে হাসপাতালে রাখা হয়েছে। রাজশাহী জেলায় বিদেশফেরত রয়েছে ১২৭৩ জন। আর জেলায় ২২ জন হোম কোয়ারেনটাইনে আছেন। তবে এখনও বিভাগের আট জেলায় কোনো রোগী শনাক্ত হয়নি বলেও জানান তিনি।

সানশাইন/২১ মার্চ/ রোজি

মার্চ ২১
১৯:৫৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

লো প্রোফাইলে থাকা হাই প্রোফাইল এক শিল্পী

সানশাইন ডেস্ক : গান নিয়েই ছিল তাঁর যত ব্যস্ততা। একটা নতুন গান করার জন্য উদগ্রীব থাকতেন। প্রচারণার জন্য কারও সঙ্গে সম্পর্ক রক্ষা নয়, গান করাটাকেই বড় কাজ বলে মানতেন তিনি। বিশ্বাস করতেন, শেষ পর্যন্ত তাঁর কণ্ঠটাকেই মনে রাখবে মানুষ। তাঁর গায়কিই মানুষকে বাধ্য করবে তাঁর কাছে ছুটে আসতে। নিজের ওপর,

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

৩৮তম বিসিএসে সুপারিশ পেলেন ২২০৪ জন

সানশাইন ডেস্ক : ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আজ মঙ্গলবার প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসে ২ হাজার ২০৪ জনকে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এর মধ্য দিয়ে ফলপ্রত্যাশীদের অপেক্ষার পালা শেষ হলো। পিএসসি সূত্র জানায়, আজ বিকেলে বিশেষ সভা শেষে পিএসসি ৩৮তম বিসিএসের চূড়ান্ত

বিস্তারিত