Daily Sunshine

এমপিওভুক্ত হলো ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠান

Share

সানশাইন ডেস্ক: নতুন দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে শিক্ষকদের দীর্ঘ নয় বছর প্রতীক্ষার অবসান হলো। বুধবার দুপুরে গণভবনে এসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির আওতায় আনার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী আজ ঘোষণা দিলেও এমপিওভুক্তির সিদ্ধান্ত কার্যকর হবে গত জুলাই থেকে।

সব যোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী এমপিওভুক্ত করা প্রতিষ্ঠানগুলোকে যোগ্যতা ধরে রাখার পরামর্শ দেন। এছাড়া এমপিওভুক্ত হয়ে গেলেও শিক্ষার মানের প্রতি যেন অবহেলা না করা হয় সে ব্যাপারে পরামর্শ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এমপিওভুক্ত প্রতিষ্ঠানগুলোকে নীতিমালার শর্ত পূরণ করতে হবে। শর্তপূরণে ব্যর্থ হলে এমপিও বাতিল করা হবে। এমপিওভুক্তির দাবিতে ২০১০ সালের পর থেকেই থেমে থেমে আন্দোলন করে আসছিল এমপিওভুক্ত নয়, এমন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। এমপিওভুক্তির দাবিতে গত কয়েকদিন থেকেও আন্দোলন করছিল শিক্ষকরা।

এর মধ্যে গতকাল মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে এক মতবিনিময় সভায় শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি জানান, সর্বশেষ ২০১০ সালে ১৬২৪টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল এবার সেই সংখ্যা দ্বিগুণ হবে।

সর্বশেষ ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার ২৭৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য চূড়ান্ত করা হয়। এর মধ্যে ১ হাজার ৬৫০–এর মতো বিদ্যালয় ও কলেজ ছিল। তবে শেষ পর্যন্ত ২৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা এলো।

সানশাইন/২৩ অক্টোবর/ রোজি

অক্টোবর ২৩
১৩:৪৩ ২০১৯

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ঈদুল ফিতর : গুরুত্ব ও তাৎপর্য

ড. মোঃ আমিনুল ইসলাম : আরবী ঈদ শব্দটি ‘আওদ’ শব্দমূল থেকে উদ্ভূত। এর আভিধানিক অর্থ হল প্রত্যাবর্তন করা, বার বার ফিরে আসা। মুসলমানদের জীবনে চান্দ্র বৎসরের নির্দিষ্ট তারিখে প্রতি বছরই দুটি উৎসব বর্তমান! এই দিন দুটি সুনির্দিষ্ট সময়ে ফিরে ফিরে আসে। তাই দিন দুটিকে ঈদ বলা হয়। ফিতর শব্দের অর্থ

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

বিআইডব্লিউটিএ’কে পিপিই ও মাস্ক দিল বসুন্ধরা গ্রুপ

সানশাইন ডেস্ক : করোনাকালে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছে দেশের শীর্ষ শিল্প গোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। দেশ ও দেশের মানুষের কল্যাণে নিয়োজিত বসুন্ধরা গ্রুপ করোনা ভাইরাস থেকে রক্ষায় এবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-কে পিপিই এবং মাস্ক হস্তান্তর করেছে। বুধবার (২০ মে) মতিঝিলে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের

বিস্তারিত