Daily Sunshine

ঘর পেলেন ৫৩ হাজার ৩৪০ পরিবার, চোখের কোণে স্বপ্ন হাসে (ভিডিও)

Share

সানশাইন ডেস্ক:ফজলু মিয়া, জহুর আলী, চম্পা সরকার, আলেছা বেগমের জীবনের গল্পগুলো এক না হলেও দুঃখ গাঁথা প্রায় একই। ঘর নেই, বাড়ি নেই। আশ্রয়হীন জীবন। মূল্যহীন ওই জীবনে ছিল না কোনো নিশ্চয়তা। মুজিব বর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত মূল্যবান উপহার পেয়ে আজ তারা নিজেদের মূল্য দিতে লিখেছেন। আজ ঈদ নয়, তবুও তাদের চোখে মুখে ঈদের আনন্দ। হাতে যেন ঈদের চাঁদ। কেউ কেউ বলছেন, ঈদের চেয়েও অনেক বেশি। এমন আনন্দ জীবনে আসেনি। আশ্রিত শব্দটি জীবন থেকে হারিয়ে গেছে চিরতরে। কেউ আর ঘাড় ধাক্কা দিয়ে সরিয়ে দেয়ার সাহস পাবে না। এখন তারা প্রত্যেকেই দুই শতক জায়গার গর্বিত মালিক। বারান্দাসহ দুই রুম, এক বাথরুম, একটি রান্নাঘর। রয়েছে আধুনিক সুযোগ-সুবিধা। বিদ্যুৎ, পানীয় জলের সুবিধা।

রবিবার (২০ জুন) তাদের হাতে তুলে দেওয়া হয়েছে তাদের স্বপ্নলোকের চাবি। প্রথম পর্যায়ে চলতি বছরের ২১ জানুয়ারি ৬৯ হাজার ৯০৪ টি পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৪০ পরিবারকে জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন তিনি।

ইতোমধ্যে ১৯৯৭ সাল থেকে ২০২১ পর্যন্ত ৩ লাখ ৭৩ হাজার ৫শ ৬২ টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে পর্যায়ক্রমে দেশের সকল ভূমিহীন গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হবে। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে পক্ষে ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত ও উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলায় শেখ হাসিনার এই উদ্যোগ।

এদিকে, শ্রীমঙ্গলের মাইজদিহী গ্রামে ৩০০ ভূমিহীন গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। আজ ঘর পেলেন ১৬০ পরিবার।

সানশাইন/জুন ২০/ইউ

 

 

জুন ২০
১৮:৩৪ ২০২১

আরও খবর