Daily Sunshine

২৪ ঘণ্টায় ৫৭ মৃত্যু, শনাক্ত ২১৭৭

Share

সানশাইন ডেস্ক:গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৭ জন। তাদের নিয়ে দেশে করোনায় মোট মারা গেলেন ১১ হাজার ৪৫০ জন। গত ৫ এপ্রিল করোনায় ৫২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদফতর। এরপর থেকে আর একদিনে মৃত্যু ৬০ জনের নিচে নামেনি। সেই হিসাবে দেশে তিন সপ্তাহ পর করোনায় একদিনে মৃত্যু ৬০-এর কম হলো।

শুক্রবার (৩০ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের করোনা-বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছেন দুই হাজার ১৭৭ জন, দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন সাত লাখ ৫৯ হাজার ১৩২ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ হাজার ৩২৫ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ছয় লাখ ৮১ হাজার ৪২৬ জন।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১০ দশমিক ৩৪ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৮৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭৬ শতাংশ এবং মৃত্যুর হার এক দশমিক ৫১ শতাংশ।

দেশে বর্তমানে ৪১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে জানিয়ে স্বাস্থ্য অধিদফতর জানায়, এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১২৩টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৩৪টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ২৬২টি পরীক্ষাগারে।

মারা যাওয়া ৫৭ জনের মধ্যে পুরুষ ৩২ জন আর নারী ২৫ জন। করোনায় আক্রান্ত হয়ে দেশে এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন আট হাজার ৩৫৩ জন এবং নারী তিন হাজার ৯৭ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন ৩৫ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন।

তাদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ২৮ জন, চট্টগ্রাম বিভাগের ১৩ জন, রাজশাহী, বরিশাল ও রংপুর বিভাগের দুই জন করে এবং খুলনা ও সিলেট বিভাগের আছেন পাঁচ জন করে।

৫৭ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৩৭ জন, বেসরকারি হাসপাতালে ১৮ জন এবং হাসপাতালে মৃত অবস্থায় আনা হয়েছে দুই জনকে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া চার হাজার ৩২৫ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন এক হাজার ৮৯৮ জন, চট্টগ্রাম বিভাগের ৮৪৫ জন, রংপুর বিভাগের ৪১৩ জন, খুলনা বিভাগের ১৭৯ জন, বরিশাল বিভাগের ২৪৫ জন, রাজশাহী বিভাগের ৩২৭ জন, সিলেট বিভাগের ৩০১ জন এবং ময়মনসিংহ বিভাগের ১১৭ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২০ হাজার ৮৪২টি। নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ৪৬টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৪ লাখ ৬৯ হাজার ৭০৪টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৪০ লাখ ৩৯ হাজার ৫৬টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১৪ লাখ ৩০ হাজার ৬৪৮টি।
সানশাইন/৩০এপ্রিল/ইউ

 

এপ্রিল ৩০
২০:০১ ২০২১

আরও খবর