Daily Sunshine

হু-হু শীতে কাঁপছে উত্তরের জনপদ

Share

স্টাফ রিপোর্টার : মাঘের মধ্য সময়ে এসে আবারো রাজশাহীসহ উত্তরাঞ্চলে জেকে বসেছে শীত। রাজশাহী অঞ্চলের এক দিনের ব্যবধানে একলাফে তাপমাত্রার পারদ নেমেছে প্রায় ৬ ডিগ্রি সেলসিয়াসে। শনিবার রাজশাহী অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস থাকলেও রবিবার সর্বনিম্ন তামপাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ফলে হাড় কাপানো মাঘের শীতে এখন থরথরে কাপছে উত্তরের মানুষ।
মাত্র একদিনের ব্যবধানে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। এটি সারা দেশের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা। এছাড়া রাজশাহীতে চলতি মৌসুমের এখন পর্যন্ত রেকর্ড সর্বনিম্ন তাপমাত্রা। এর আগে চলতি শীত মৌসুমে রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল গত বছরের ২৯ ডিসেম্বর ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
ফলে একদিকে রেকর্ড তাপমাত্রা হ্রাস, অন্যদিকে ঘন কুয়াশা আর হিমেল বাতাসে রাজশাহীতে আবারও বেড়েছে শীতের তীব্রতা। এতে অসহনীয় হয়ে উঠেছে স্বাভাবিক জীবনযাত্রা। কনকনে শীতে থরথর করে কাঁপছে এ অঞ্চলের মানুষ। দুপুরের পর আকাশে ঝলমলে রোদ উঠলেও সে রোদের তাপ কোনো কাজেই আসছে না।
এ অবস্থায় সবচেয়ে বেশি দুর্ভোগ বেড়েছে রাজশাহীর ছিন্নমূল মানুষের। বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশন ও ফুটপাতের ওপর খোলা আকাশের নিচে থাকা মানুষের দিন-রাত কাটছে অবর্ণনীয় কষ্টে। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে নিদারুণ দুর্ভোগে পড়েছেন তারা। রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত সূর্যের আলো থাকলেও দুপুর গড়াতেই তা সাদা মেঘের আস্তরণে মিলিয়ে যায়।
ফলে হু হু করে বাড়েছে শীতের দাপট। আগামী দু’একদিনের মধ্যে এই অবস্থার কোনো উন্নতি নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বরং তীব্র শৈত্যপ্রবাহের কারণে সর্বনিম্ন এই তাপমাত্রা আরও এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমে আসতে পারে। আপাতত এমন শঙ্কার পূর্বাভাসই দিচ্ছে আবহাওয়া অধিদফতর।
রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আনোয়ারা বেগম বলেন, রবিবার সকাল ৭টায় রাজশাহীতে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুড়িগ্রামে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর পরই রয়েছে রাজশাহী।
আবহাওয়া কর্মকর্তা আনোয়ার বেগম আরও বলেন, সাধারণত দিনের সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ থাকলে মৃদু শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। অর্থাৎ, রাজশাহীর ওপর দিয়ে বর্তমানে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শনিবারের পর হঠাৎ করেই এই অঞ্চলের তাপমাত্রা এক অঙ্কের ঘরে নেমে এসেছে।
এদিন সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।
উত্তরের বিভাগীয় শহর রাজশাহী এবং রংপুরের কুড়িগ্রাম জেলার ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এছাড়া দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
এদিকে, শীতের তীব্রতায় রাজশাহীর স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়ায় সমাজের বিত্তবান মানুষগুলোকে তাদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) মো. আব্দুল জলিল। তিনি বলেন, রাজশাহী জেলা প্রশাসনের পক্ষ থেকে শীতার্তদের মধ্যে পর্যাপ্ত সংখ্যক কম্বল বিতরণ করা হচ্ছে। তবে সরকারের পাশাপাশি সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো এগিয়ে আসলে শীতার্ত মানুষ এই শীতের অসহনীয় দুর্ভোগের হাত থেকে রক্ষা পাবেন।

ফেব্রুয়ারি ০১
০৫:৫৩ ২০২১

আরও খবর

বিশেষ সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

প্রাণ ফিরে পাচ্ছে রাবির টুকিটাকি চত্বর

স্টাফ রিপোর্টার ,রাবি: টুকিটাকি চত্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চিরপরিচিত একটি চত্বর। প্রায় ৩৫ বছর আগে বিশ্ববিদ্যালয়টির লাইব্রেরি চত্বরে ‘টুকিটাকি’ নামের ছোট্ট একটি দোকান চালু হয়। খুব অল্প সময়ের মধ্যেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মুখে মুখে টুকিটাকি নামটি ছড়িয়ে পড়ে। দোকানটি ভীষণ জনপ্রিয়তা পায়। ফলে সবার অজান্তেই একসময় লাইব্রেরি চত্বরটির নাম হয়ে যায়

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

আসছে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

সানশাইন ডেস্ক : মান্থলি পেমেন্ট অর্ডারভুক্ত (এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানে ৫৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পেলে চলতি মাসেই গণবিজ্ঞপ্তি জারি করতে পারে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫৭ হাজার ৩৬০টি শূন্য পদের তালিকা

বিস্তারিত