Daily Sunshine

বন্যায় ভাসছে বাগমারা

Share

স্টাফ রিপোর্টার : বন্যার পানিতে ভাসছে রাজশাহীর বাগমারা। উপজেলার ১৬টি ইউনিয়নের ১৩টি ইউনিয়ন বন্যার পানিতে ভাসছে। পানিবন্ধী হয়েছে লক্ষাধিক মানুষ।

ইউনিয়নগুলোর বন্যায় পানি ঢোকার কারণে শতশত কাঁচা ঘরবাড়ি ভেঙে পড়েছে। অনেকেই আশ্রয় নিয়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও উঁচু জায়গাতে। উপজেলার সাথে যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে ওই সকল ইউনিয়নগুলোর। ক্ষতিগ্রস্ত তালিকা তৈরী করছে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়নের সদস্যরা।

সরকারীভাবে এখনো ক্ষতির পরিমাণ জানাতে পারেনি উপজেলা প্রশাসন। তবে ক্ষতিগ্রস্তদের আলাদা আলাদা তালিকা তৈরীর নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকতা শরিফ আহম্মেদ। স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বন্যায় ক্ষতিগ্রস্তদের খোঁজখবর নিচ্ছেন বলে জানা গেছে।

সরেজমিনে বুধবার উপজেলার কয়েকটি ইউনিয়ন ঘুরে এমন দৃশ্য চোখে পড়ে। তবে কাচারী কোয়ালীপাড়া, সোনাডাঙ্গা, গোবিন্দপাড়া, দ্বীপপুর, বড়বিহানালী, ঝিকরা, যোগীপাড়া, গনিপুর, বাসুপাড়া শুভডাঙ্গা ইউনিয়নের বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে।

অপর দিকে ভবানীগঞ্জ পৌরসভার বিভিন্ন এলাকায় নতুনভাবে বন্যার পানি ঢুকতে শুরু করেছে। নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় মানুষের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। রান্নাবান্নার জায়গা না থাকায় অনেকেই অনাহারে দিন কাটাচ্ছেন বলে জানা গেছে। বুধবার সকাল থেকেই বন্যাদুর্গত মানুষদের মধ্যে খাবার বিতরণ করেছেন সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু। তিনি নিজ ইউনিয়ন বড়বিহানালী এলাকাতে খাবার বিতরন করেন।

এবারের বন্যায় কত কোটি টাকার ক্ষতি হয়েছে তা এখনো জানাতে পারেননি উপজেলা প্রশাসন। দুই এক দিনের মধ্যে ক্ষতির পরিমাণ জানা যাবে বলে উপজেলা প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন। বন্যার বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সব সময় স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ সরকারের ওপর মহলে যোগাযোগ করছে। তালিকা তৈরীর পর পরই বানভাসীদের মাঝে সরকারী ত্রাণ বিতরন শুরু করা হবে বলে জানানো হয়েছে।

বন্যায় উপজেলার ১৩ টি ্ইউনিয়নের ৮০ থেকে ৯০ ভাগ ধান পানির নীচে ডুবে গেছে। এছাড়াও পুকুর ও বিলের চাষ করা কয়েক হাজার কোটি টাকার মাছ ভেসে গেছে। পানবরজ ও সবজি ক্ষেতের ক্ষতি নির্ধারন করা সম্ভব হবে বলে এলাকার একাধিক কৃষক জানিয়েছেন। এলাকার বানভাসীদের অভিযোগ বন্যার পানি বাড়িতে ঢোকার পরেও উপজেলা প্রশাসন বা স্থানীয় জনপ্রতিনিধি তাদের খোঁজখবর নেয়নি। তারা রান্নার অভাবে অনেকেই অনাহারে দিন কাটাচ্ছেন বলে এ প্রতিবেদককে জানিয়েছেন।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী কাল বৃহস্পতিবার থেকে স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল বানভাসী মানুষদের মাঝে ত্রান বিতরন করবেন। যার কারনেই দলীয় নেতাকর্মীরা বিভিন্ন ইউনিয়নে বানভাসীদের তালিকা তৈরীর কাজ শুরু করেছেন।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ জানান, ক্ষতির পরিমান নির্ধারণের জন্য স্ব স্ব দপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। সেই সাথে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরীর জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যদের নির্দেশ দেয়া হয়েছে। দুই এক দিনের মধ্যেই ক্ষতির পরিমাণ ও ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়নের মাধ্যমে প্রকৃত ক্ষতিগগ্রস্তদের সরকারীভাবে সহযোগীতা করা হবে বলে তিনি জানিয়েছেন।

সানশাইন/৩০ সেপ্টেম্বর/ রোজি

সেপ্টেম্বর ৩০
১৯:৩৯ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

নগরীর পুরাতন বইয়ের বাজার, কেমন আছেন দোকানীরা?

আবু সাঈদ রনি: সোনাদীঘি মসজিদের কোল ঘেষে গড়ে উঠেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পুরাতন বইয়ের দোকান। নিম্নবিত্ত ও অস্বচ্ছল শিক্ষার্থীদের একমাত্র আশ্রয়স্থল এই পুরাতন লাইব্রেরী। মধ্যবিত্তরা যে যায় না ঠিক তেমনটিও না। কি নেই এই লাইব্রেরীতে? একাডেমিক, এডমিশন, জব প্রিপারেশনসহ সব ধরনের বই রাখা আছে সারি সারি সাজানো। নতুন বইয়ের দোকানের সন্নিকটে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

চাকুরির নিয়োগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়

সানশাইন ডেস্ক : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেয়া হবে। রাবির নিজস্ব ওয়েবসাইটে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পদের নাম: কম্পিউটার অপারেটর পদ সংখ্যা: ০১ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ফিজিওখেরাপি) পদ সংখ্যা: ০২ টি। বেতন: ১২৫০০-৩০২৩০ টাকা। পদের নাম: মেডিক্যাল টেকনােলজিস্ট (ডেন্টাল) পদ সংখ্যা:

বিস্তারিত