Daily Sunshine

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আবারও শীর্ষস্থানে বাংলাদেশ

Share

সানশাইন ডেস্ক : জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোতে সৈন্যদল পাঠানো দেশগুলোর মধ্যে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশ।

জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিতে এ দেশ থেকে সম্প্রতি ৬ হাজার ৭৩১ জন শান্তিরক্ষী পাঠানো হয়েছে। এর ফলে দুনিয়াজুড়ে শান্তিরক্ষী পাঠানো দেশগুলোর মধ্যে শীর্ষস্থান আবারও নিজেদের দখলে নিয়েছে বাংলাদেশ।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

জাতিসংঘের কার্যক্রমে ৬ হাজার ৬৬২ জন শান্তিরক্ষী মোতায়েন করে দ্বিতীয় স্থানে অবস্থান ইথিওপিয়ার। অন্যদিকে, তৃতীয় অবস্থানে থাকা রুয়ান্ডার ৬ হাজার ৩২২ জন শান্তিরক্ষী মোতায়েন রয়েছেন।

এ তালিকায় চতুর্থ থেকে ষষ্ঠ স্থানে যথাক্রমে রয়েছে নেপাল, ভারত ও পাকিস্তান। নেপালের ৫ হাজার ৬৮২, ভারতের ৫ হাজার ৩৫৩ ও পাকিস্তানের ৪ হাজার ৪৪০ জন শান্তিরক্ষী নিযুক্ত রয়েছেন জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোতে।

১৯৮৮ সালে প্রথম জাতিসংঘে ইউনিফর্মধারী কর্মী মোতায়েন করে বাংলাদেশ। সে সময়ে তাদের ইরান-ইরাক যুদ্ধবিরতি মনিটরে সাহায্য করতে মোতায়েন করা হয়েছিল।

গত তিন দশকেরও বেশিকাল ধরে বহু দেশে দায়িত্ব পালন করছেন বাংলাদেশি শান্তিরক্ষীরা।

সানশাইন/১২ সেপ্টেম্বর/ রোজি

সেপ্টেম্বর ১২
২০:০৫ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

ডিগ্রী থাকলেও মিলছেনা যোগ্য চাকরি

শাহ্জাদা মিলন: বাংলাদেশের অন্যতম বিভাগীয় শহর রাজশাহী। সিল্কসিটি, আমের রাজধানী হিসেবে পরিচিত সারা দেশে রাজশাহী। তবে এসব পরিচয় ছাপিয়ে রাজশাহী ‘শিক্ষা নগরী’ হিসেবে সবচেয়ে বেশি পরিচিত। অসংখ্য নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এখানে। এর সুফলে রাজশাহীতে বছর বছর বাড়তে ডিগ্রিধারী মানুষের সংখ্যা। তবে সেই অনুপাতে বাড়ছে না কর্মসংস্থান। রাজশাহীতে রয়েছে রাজশাহী

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত