Daily Sunshine

সংসদ অধিবেশন কক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রদর্শনের নির্দেশ

Share

সানশাইন ডেস্ক : জাতীয় সংসদের অধিবেশন কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।
আগামী এক মাসের মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করে জাতীয় সংসদ সচিবালয়ের সচিবকে হাই কোর্টে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

জাতীয় সংসদে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শন চেয়ে করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এসএম কুদ্দুস জামানের হাই কোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুবীর নন্দী দাস। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

সুবীর নন্দী দাস পরে সাংবাদিকদের বলেন, “সংবিধানের ৪ অনুচ্ছেদ অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকিৃত প্রদর্শন ও সংরক্ষণের বাধ্যবাধকতা রয়েছে। জাতীয় সংসদে এতদিন সেই বাধ্যবাধকতা মানা হয়নি।

“ফলে সেই বাধ্যবাধকতা মানার নির্দেশনা চেয়ে রিট আবেদনটি করেছিলাম। মাননীয় আদালত সে রিটের শুনানি নিয়ে জাতীয় সংসদের অধিবেশন কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দিয়েছেন।

“জাতীয় সংসদে মাননীয় স্পিকার যেখানে বসেন, স্পিকারের পেছনে মাথার উপরে উপযুক্ত জায়গায় জাতির জনকের প্রতিকৃতি মর্যাদার সাথে প্রদর্শন ও সংরক্ষণ করতে বলা হয়েছে।”

এ আইনজীবী বলেন, “১৯৭৫ সালের ১৫ অগাস্টের আগে আমাদের জাতির জনকের প্রতিকৃতি জাতীয় সংসদে ছিল। ১৫ অগাস্টের পর সেটি সরিয়ে ফেলা হয়। এ সংক্রান্ত ঐতিহাসিক নানা দলিলপত্র আমরা আদালতে উপস্থাপন করেছি। দেখিয়েছি বিশ্বের বিভিন্ন দেশ যেমন, যুক্তরাষ্ট্র, ভারত, পাকিস্তান, চীন, ভিয়েতনামের সংসদে জাতির জনকের প্রতিকৃতি বা ভাস্কর্য সংরক্ষণ প্রদর্শন করা হয়। এসব নজির উপস্থাপন করার পর আদালত বলেছেন, যেহেতু এটি সাংবিধানিক বিষয় তাই দ্রুত বাস্তবায়ন করা উচিৎ।”

এ আইনজীবীর করা আরেকটি রিট আবেদনে গত বছর বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ দেশের প্রতিটি আদালত কক্ষ বা এজলাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দিয়েছিল।

এরপর সর্বোচ্চ আদালতসহ দেশের প্রতিটি আদালতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রদর্শন করা হয়।

সানশাইন/১৮ আগস্ট/ রোজি

আগস্ট ১৮
১৯:২১ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

আলোকিত সিটি পেয়েছেন মহানগরবাসী

স্টাফ রিপোর্টার : রাজশাহী মহানগরীর শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বরে দাঁড়িয়ে আছে মাস্তুল আকৃতির মজবুত দুইটি পোল। প্রতিটি পোলের উপর রিং বসিয়ে তার চতুরদিকে বসানো হয়েছে উচ্চমানের এলইডি লাইট। আর সেই লাইটের আলোয় আলোকিত বিস্তৃত এলাকা। শুধু শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান চত্বর নয়, এভাবে মহানগরীর আরো গুরুত্বপূর্ণ ১৪টি চত্বর আলোকিত হয় প্রতি

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সরকারি চাকরি প্রার্থীর বয়সে ছাড়

সানশাইন ডেস্ক : করোনা মহামারিতে সাধারণ ছুটিতে স্বাভাবিক জীবনযাত্রার সঙ্গে স্থগিত ছিল সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া। এ কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি পায়নি দেশের শিক্ষিত বেকার জনগোষ্ঠী। অংশ নিতে পারেনি কোনো নিয়োগ পরীক্ষাতেও। অনেকেরই বয়স পেরিয়ে গেছে ৩০ বছর। স্বাভাবিকভাবেই সরকারি চাকরির আবেদনে সুযোগ শেষ হয়ে যায় তাদের। তবে এ দুর্যোগকালীন

বিস্তারিত