Daily Sunshine

এনআইডি পাবেন ১৮ বছরের কম বয়সীরাও

Share

সানশাইন ডেস্ক : এবারে জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন ১৬ হতে ১৮ বছর বয়সী নাগরিকরাও। বিনামূল্যে নির্বাচন কমিশনের সার্ভার থেকে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন তারা। তবে ১৮ বছর না হওয়া পর্যন্ত নিবন্ধিত কোনো ব্যক্তির নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে না। তারা ভোটাধিকার প্রয়োগও করতে পারবেন না। মঙ্গলবার নির্বাচন কমিশনের আইডিয়া প্রজেক্টের অফিসার ইনচার্জ (কমিউনিকেশন) স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন গত ২৭ এপ্রিল ২০২০ হতে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত বিভিন্ন সেবা সফলভাবে সম্পন্ন করে আসছে। এর ধারাবাহিকতায় ১৮ বছরের বেশি বয়সের নাগরিকদের পাশাপাশি ভোটার তালিকা হালনাগাদ-২০১৯ কার্যক্রমে ১৬ হতে ১৮ বছর বয়সী নিবন্ধিত নাগরিকরাও জাতীয় পরিচয়পত্র গ্রহণ করতে পারবেন।

হালনাগাদের সময় ১৬ হতে ১৮ বছর বয়সী যে সকল নাগরিক বিভিন্ন সময় নির্বাচন অফিসে এসে নিবন্ধিত হয়েছেন তারাও অনলাইনে এনআইডি কপি ডাউনলোড করতে পারবেন। এছাড়া অনলাইনে আবেদন করে বায়োমেট্রিক প্রদান করে যারা নতুন নিবন্ধন হবেন তারা সবাই জাতীয় পরিচয়পত্র গ্রহণ করতে পারবেন।

যে ভাবে নিজে নিজে এনআইডি প্রিন্ট করবেন: ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৯ এ নিবন্ধিত ১৬ থেকে ১৮ বছর বয়সী নাগরিকরা নির্বাচন কমিশনের এনআইডি ওয়েব পোর্টাল https://services.nidw.gov.bd এ “অন্যান্য তথ্য” ক্যাপশনের এনআইডি নম্বর লিংকে ব্যক্তির ফরম নম্বর ও জন্ম তারিখ দিয়ে এনআইডি নম্বর গ্রহণ করবেন। পরে ওই পোর্টালে রেজিস্ট্রেশন করে নিজের প্রোফাইল দেখতে পাবেন এবং “ডাউনলোড” অপশন হতে বিনামূল্যে জাতীয় পরিচয়পত্রের রঙ্গিন কপি সংগ্রহ করতে পারবেন।

তবে এ পোর্টাল হতে নিবন্ধিত ১৬ হতে ১৮ বছর বয়সী নাগরিকরা শুধুমাত্র একবারই তার জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন। ওই জাতীয় পরিচয়পত্র মুদ্রণ ও লেমিনেটিং করে সকল প্রকার নাগরিক সেবা গ্রহণ করতে পারবেন। তবে ১৮ বছর না হওয়া পর্যন্ত নিবন্ধিত কোনো ব্যক্তির নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে না। এবং তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না। এজন্য অনলাইন অথবা অন্য কোনো মাধ্যমে ভোটার হিসেবে কোনো তথ্য প্রদর্শিত হবে না।

সানশাইন/১৪ জুলাই/ রোজি

জুলাই ১৪
২০:০২ ২০২০

আরও খবর

পত্রিকায় যেমন

বিশেষ সংবাদ

রাজশাহীর রেশম শিল্পেও করোনার থাবা

রাজশাহীর রেশম শিল্পেও করোনার থাবা

স্টাফ রিপোর্টার : চলমান করনোকালে চরম অস্তিত্ব সংকটে রাজশাহীর রেশম শিল্প। বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাসের কারণে ধুঁকে ধুঁকে চলা এ শিল্পখাত আরো অস্তিত্ব সংকটে পড়েছে। করোনা ভাইরাসের কারণে গত দুই মাসের লকডাউনে কোটি কোটি টাকার লোকসানে পড়েছে সিল্কের তৈরি পোশাকখাত। এখন সিল্কের তৈরি পোশাকের শো-রুম খোলা থাকলেও বেচাবিক্রি নেমে এসেছে

বিস্তারিত




এক নজরে

আমাদের সাথেই থাকুন

চাকরি

সরকারি চাকরিতে আরও বেড়েছে ফাঁকা পদ

সরকারি চাকরিতে আরও বেড়েছে ফাঁকা পদ

সানশাইন ডেস্ক : করোনাভাইরাস মহামারীর মধ্যে সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়ায় বেড়েছে চাকরিপ্রার্থীর সংখ্যা, সঙ্গে ফাঁকা পদের সংখ্যাও বাড়ছে। সরকারি চাকরিতে এখন তিন লাখ ৮৭ হাজার ৩৩৮টি পদ ফাঁকা পড়ে আছে, যা মোট পদের ২১ দশমিক ২৭ শতাংশ। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলছেন, অগাস্ট মাসে কোভিড-১৯ সংক্রমণ কমে আসবে

বিস্তারিত