Daily Sunshine

গুণিজন সম্মাননা পেলেন রাবি অধ্যাপক ড. হীরা

Share
রাবি প্রতিনিধি:
শিক্ষা ক্ষেত্রে ও সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য ‘কবি কাজী নজরুল ইসলাম স্মৃতি পদক-২০২১’ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি অধ্যাপক ড. হীরা সোবাহান। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কেন্দ্রীয় কচি-কাচা মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এই সম্মাননা দেওয়া হয়।
‘জাতীয় কবি কাজী নজরুলের কর্মময় জীবন’ শীর্ষক এই আলােচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন সাউথ এশিয়া সোস্যাল এডুকেশন ফাইন্ডেশন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ড. হীরা সোবাহান বলেন, কবি নজরুল ইসলাম সবার মাঝে সাম্য সৃষ্টি করতে চেয়েছিলেন। বৃটিশ শাসনামলে তিনি বিদ্রোহের সূচনা করেছিলেন। তিনি বৃটিশ বিরোধী আন্দোলনের একজন সক্রিয় নেতা ছিলেন। যার ফলে তাকে চাকরিচ্যুত হতে হয়েছিল। জীবনের শেষ পর্যায়ে তিনি দেশের বিভিন্ন জায়গায় ঘুরেছেন। এমনকি ময়মসিংহের ত্রিশালে একটি রুটির দোকানেও তিনি কাজ করতেন। এতকিছুর পরও তিনি কবিতাচর্চা থেকে বিরত থাকেন নি। সে সময়ে বিদ্রোহী কবিতার মাধ্যমে তরুণদের একমাত্র কবি নজরুল ইসলামই উজ্জীবিত করে গিয়েছিলেন।
অনুষ্ঠানে সাউথ এশিয়া সােস্যাল এডুকেশন ফাউন্ডেশনের উপদেষ্টা, বিটিআরসির চেয়ারম্যান ও সাবেক তথ্য সচিব সৈয়দ মার্গুব মাের্শেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শ্রম আপিল ট্রাইবুনালের চেয়ারম্যান বিচারপতি এম. ফারুক এবং প্রধান আলােচক হিসেবে সাউথ ইস্ট ইউনিভার্সিটির সাবেক উপাচার্য ট্রাস্ট্রি বাের্ডের উপদেষ্টা অধ্যাপক ড. আ.ন.ম মেশকাত উদ্দিন উপস্থিত ছিলেন।
সানশাইন/২৪ সেপ্টেম্বর/এলএইচ
সেপ্টেম্বর ২৪
২৩:১০ ২০২১

আরও খবর

[TheChamp-FB-Comments]